Dak Bungalow Chicken Recipe: হারিয়ে যাওয়া ব্রিটিশ রাজের রেসিপি হল ডাক বাংলো চিকেন, যা বাঙালি খাবারে জায়গা করে নিয়েছে, রেসিপি জেনে নিন

Dak Bungalow Chicken Recipe: বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন ডাক বাংলো চিকেন, অতিথিরা খেয়ে বলবে দারুন!

হাইলাইটস:

  • ডাক বাংলো চিকেন একটি ক্লাসিক অ্যাংলো-ইন্ডিয়ান ডিশ, যা বাঙালি খাবারের একটি অংশ
  • চিকেন ডাক বাংলো এবং এই অঞ্চলের অন্যান্য সুস্বাদু খাবারগুলিতে ব্রিটিশ রন্ধনসম্পর্কীয় সংস্কৃতির একটি শক্তিশালী প্রভাব ছিল
  • এই সূক্ষ্ম অথচ সুস্বাদু চিকেন কারিটি ব্রিটিশ ঔপনিবেশিক যুগের ভারত থেকে এসেছে, যা ভারতীয় বাবুর্চিদের দ্বারা তৈরি করা একটি চমৎকার সুস্বাদু খাবার ছিল

Dak Bungalow Chicken Recipe: ডাক বাংলো চিকেন একটি ক্লাসিক অ্যাংলো-ইন্ডিয়ান ডিশ, যা বাঙালি খাবারের একটি অংশ। এই সূক্ষ্ম অথচ সুস্বাদু চিকেন কারিটি ব্রিটিশ ঔপনিবেশিক যুগের ভারত থেকে এসেছে, যা ভারতীয় বাবুর্চিদের দ্বারা তৈরি করা একটি চমৎকার সুস্বাদু খাবার ছিল যা ব্রিটিশ তালুকে খুশি করার জন্য মুরগির সাথে ধীরে ধীরে রান্না করা মশলা এবং ভেষজ দিয়ে তৈরি করা হয়েছিল। ব্রিটিশ অফিসার এবং কর্মকর্তাদের পছন্দের এই ক্লাসিক মুরগির খাবারের কম পরিচিত গল্প এখানে।

We’re now on WhatsApp – Click to join

প্রয়োজন থেকে জন্ম

‘ডাক’ শব্দটি বাংলায় ডাক ব্যবস্থার প্রতিনিধিত্ব করত এবং মজাদার চিকেন কারির নাম ডাক বাংলো থেকে এসেছে, যা মূলত ব্রিটিশ কর্মকর্তাদের জন্য বরাদ্দ সার্কিট হাউস ছিল, যারা খাবারের সীমিত অ্যাক্সেস সহ প্রত্যন্ত অঞ্চলে পোস্ট করা হয়েছিল।

সার্কিট হাউসের স্থানীয় বাবুর্চিরা ব্রিটিশ অফিসারদের তালু মেটাতে এই খাবারটি তৈরি করতেন। এইভাবে, সুস্বাদু খাবারের স্বাদ এবং গঠনের সাথে বাঙালি রন্ধনশৈলীর ঘনিষ্ঠ সাদৃশ্য ছিল, যা পরবর্তীতে বাংলার রন্ধনসম্পর্কিত সংস্কৃতির একটি জনপ্রিয় অংশ হয়ে ওঠে এবং প্রতিটি ‘খাট্টি বাঙালির’ হৃদয়ে স্থান পেয়েছিল।

রাজ প্রভাব

চিকেন ডাক বাংলো এবং এই অঞ্চলের অন্যান্য সুস্বাদু খাবারগুলিতে ব্রিটিশ রন্ধনসম্পর্কীয় সংস্কৃতির একটি শক্তিশালী প্রভাব ছিল, যা স্থানীয় উপাদান এবং মশলা দিয়ে মিশ্রিত ছিল, যা বাংলায় পোস্ট করা কর্মকর্তা ও অফিসারদের স্বাদের কুঁড়িকে খুশি করার জন্য তৈরি করা হয়েছিল। আচ্ছা, যদি এই অ্যাংলো-ইন্ডিয়ান ডিশটি ইতিমধ্যেই আপনাকে ইতিহাসের একটি অংশের জন্য আকুল হয়ে থাকে? তারপরে এখানে চিকেন ডাক বাংলোর একটি বিস্তৃত রেসিপি রয়েছে, যা আপনি আপনার রান্নাঘরে আবার তৈরি করতে পারেন এবং একটি রন্ধনসম্পর্কিত ভ্রমণে লিপ্ত হতে পারেন!

কিভাবে ডাকবাংলো চিকেন বানাবেন

মেরিনেশনের জন্য উপকরণ

৫০০ গ্রাম মুরগির মাংস, ১ কাপ সাধারণ দই, ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, ১ চা চামচ লাল মরিচের গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ গরম মসলা, লবণ স্বাদমতো

Read more – অভিনব কায়দায় উইকেন্ডে বানিয়ে ফেলুন দক্ষিণী স্টাইল মুরগির রোস্ট, রইল রেসিপি

তরকারি জন্য উপকরণ

২ টেবিল চামচ উদ্ভিজ্জ তেল, ২টি পেঁয়াজ, ২টি টমেটো, ২-৩টি সবুজ মরিচ, ১ চা চামচ জিরা, ১টি তেজপাতা, ৪-৫টি লবঙ্গ, ২-৩টি সবুজ এলাচের শুঁটি, ১-ইঞ্চি দারুচিনির কাঠি, ১ চা চামচ ধনে গুঁড়া, ১/২ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো, স্বাদমতো লবণ, গার্নিশের জন্য তাজা ধনে পাতা, আলু (ঐচ্ছিক)।

পদ্ধতি

এই সহজ রেসিপিটি দিয়ে শুরু করতে, মুরগির টুকরোগুলি নিন এবং সেগুলিকে সুন্দরভাবে ধুয়ে ফেলুন, শুকিয়ে নিন এবং ম্যারিনেট করুন।

মেরিনেড তৈরি করতে, একটি পাত্রে দই, আদা-রসুন পেস্ট, লাল মরিচের গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মসলা এবং লবণ একত্রিত করুন এবং ভাল করে ফেটিয়ে নিন।

মেরিনেডে মুরগির টুকরোগুলি যোগ করুন, নিশ্চিত করুন যে সেগুলি ভালোভাবে লেপা হয়েছে। ঢেকে রাখুন এবং কমপক্ষে ৩০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন বা সারারাত মেরিনেট করুন।

মাঝারি আঁচে একটি বড়, ভারী-নিচের প্যানে তেল গরম করুন। জিরা, তেজপাতা, লবঙ্গ, সবুজ এলাচ এবং দারুচিনি স্টিক যোগ করুন। এক মিনিট বা সুগন্ধি না হওয়া পর্যন্ত ভাজুন।

কাটা পেঁয়াজ এবং সবুজ মরিচ যোগ করুন। পেঁয়াজ সোনালি বাদামী না হওয়া পর্যন্ত ভাজুন। কাটা টমেটো যোগ করুন এবং রান্না করুন যতক্ষণ না তারা নরম হয়ে যায় এবং মিশ্রণ থেকে তেল আলাদা হতে শুরু করে।

ধনে গুঁড়ো এবং লাল মরিচ গুঁড়ো দিয়ে নাড়ুন। মশলা ভালোভাবে সেদ্ধ না হওয়া পর্যন্ত কয়েক মিনিট রান্না করুন। এর পরে, প্যানে ম্যারিনেটের সাথে ম্যারিনেট করা মুরগির টুকরো যোগ করুন। মশলার মিশ্রণ দিয়ে মুরগির কোট করতে ভালভাবে নাড়ুন।

প্রায় ১০-১৫ মিনিটের জন্য মাঝারি আঁচে মুরগি রান্না করুন, মাঝে মাঝে নাড়তে থাকুন যতক্ষণ না এটি বাদামী হওয়া শুরু করে।

We’re now on Telegram – Click to join

আঁচ কমিয়ে দিন, প্যানটি ঢেকে দিন, এবং মুরগিকে আরও ১৫-২০ মিনিটের জন্য বা এটি রান্না না হওয়া পর্যন্ত এবং তেল আলাদা হতে শুরু করতে দিন। তরকারি খুব বেশি শুকিয়ে গেলে আপনাকে এক ফোটা জল যোগ করতে হতে পারে।

সিজনিং সামঞ্জস্য করুন এবং তারপর ধনে পাতা দিয়ে গার্নিশ করুন এবং তাপ থেকে সরান। ডাক বাংলো চিকেন গরম ভাতের সাথে পরিবেশন করুন এবং উপভোগ করুন!

এইরকম রান্নার রেসিপির প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।