Panta Bhaat: কেন বাংলার পান্তা ভাত একটি নিখুঁত গ্রীষ্মকালীন রেসিপি? এর ৫টি কারণ জেনে নিন

Panta Bhaat: এটি বাংলা এবং ওড়িশায় জনপ্রিয় একটি ঐতিহ্যবাহী খাবার, এই পান্তা ভাত কি?

হাইলাইটস:

  • পান্তা ভাত এর উচ্চ জলের উপাদানের সাথে গরমের দিনে শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে
  • তাজা রান্না করা ভাতের তুলনায় গাঁজানো ভাত হজম করা সহজ
  • পান্তা ভাতের গাঁজন প্রক্রিয়া চালের মধ্যে উপস্থিত পুষ্টি যেমন ভিটামিন এবং খনিজগুলি ধরে রাখতে সাহায্য করে

Panta Bhaat: বাঙালি রন্ধনশৈলী তার সমৃদ্ধ রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যের জন্য পরিচিত। কিন্তু আপনি কি জানেন যে এমন একটি বাঙালি খাবার আছে যার জন্য কোন রান্নার প্রয়োজন হয় না এবং স্বাভাবিকভাবেই স্বাস্থ্য এবং বিপাকের জন্য ভালো, বিশেষ করে যখন গরম এবং আর্দ্র ঋতুতে খাওয়া হয়।

এমন একটি খাবারই হল পান্তা ভাত, যা ওড়িশা এবং ঝাড়খণ্ডে পাখালা নামেও পরিচিত, এই পূর্বের খাবারটি তার অনন্য স্বাদ এবং স্বাস্থ্য সুবিধার জন্য জনপ্রিয়।

অবশিষ্ট ভাত দিয়ে তৈরি এই নো-কুক খাবার সম্পর্কে আপনার যা জানা দরকার এবং এটি বিভিন্ন কারণে গ্রীষ্মের একটি নিখুঁত রেসিপি করে তোলে তা এখানে :

We’re now on WhatsApp- Click to join

পান্তা ভাত কি?

পান্তা ভাত, বাংলা এবং ওড়িশায় জনপ্রিয় একটি ঐতিহ্যবাহী খাবার, এটি একটি চালের প্রস্তুতি বিশেষ করে গরম গ্রীষ্মের মাসগুলিতে এর শীতলতা এবং নিরাময় বৈশিষ্ট্যগুলির জন্য উপভোগ করা হয়।

এই খাবারটি রান্না করা ভাতকে সারারাত জলেতে ভিজিয়ে রেখে তৈরি করা হয়। ভেজানো ভাত নরম এবং সামান্য টক হয়ে যায় এবং এটি সাধারণত পরের দিন ঠাণ্ডা করে পরিবেশন করা হয়। পান্তা ভাত সাধারণত লবণ, কাঁচা মরিচ, পেঁয়াজ, ভাজা মাছ, বা ভাজা সবজি ভাজা এর সাথে খাওয়া হয়।

পান্তা ভাত

চাল ভিজানোর প্রক্রিয়া জলের পরিমাণ বাড়ায়, যা গরম এবং আর্দ্র আবহাওয়ায় আরও ভালো হাইড্রেশনে সহায়তা করে।

পান্তা ভাতে ভাত থেকে ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে, পাশাপাশি প্রোবায়োটিক, অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে এবং হজমে সহায়তা করে। সামগ্রিকভাবে, এটি একটি স্বাস্থ্যকর খাবার যা কার্বোহাইড্রেট, হাইড্রেশন এবং অন্ত্র-বান্ধব পুষ্টির মিশ্রণের প্রস্তাব দেয়, এটি একটি সুষম খাদ্যের জন্য একটি মূল্যবান সংযোজন করে তোলে। ঠান্ডা বৈশিষ্ট্য পান্তা ভাত রান্না করা হয় রাতারাতি জলেতে অবশিষ্ট রান্না করা ভাত ভিজিয়ে রেখে।

হাইড্রেশন

পান্তা ভাত এর উচ্চ জলের উপাদানের সাথে গরমের দিনে শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। ভেজানো ভাত জল শোষণ করে, এটি একটি সতেজ এবং তৃষ্ণা নিবারণকারী খাবার তৈরি করে।

We’re now on Telegram- Click to join

হজম

তাজা রান্না করা ভাতের তুলনায় গাঁজানো ভাত হজম করা সহজ। এটি পান্তা ভাতকে একটি হালকা এবং প্রশান্তিদায়ক খাবারের বিকল্প করে তোলে, বিশেষ করে যখন গরমের কারণে ক্ষুধা কম থাকে।

পুষ্টি ধারণ

পান্তা ভাতের গাঁজন প্রক্রিয়া চালের মধ্যে উপস্থিত পুষ্টি যেমন ভিটামিন এবং খনিজগুলি ধরে রাখতে সাহায্য করে। এটি নিশ্চিত করে যে আপনি প্রয়োজনীয় পুষ্টিগুলি পান এমনকি গরম আবহাওয়াতেও যখন ক্ষুধা হ্রাস পেতে পারে।

Read More- ভাত খেয়েও থাকবেন রোগা ও সুস্থ! ভাত রান্নার সঠিক পদ্ধতি জানাচ্ছেন আর্য়ুবেদ চিকিৎসকরা

প্রোবায়োটিক সুবিধা

গাঁজন প্রক্রিয়ার ফলে উপকারী প্রোবায়োটিকের বিকাশ ঘটে, যা অন্ত্রের স্বাস্থ্যকে উন্নীত করে। এই প্রোবায়োটিকগুলি হজমে সহায়তা করে এবং সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।

বহুমুখিতা

পান্তা ভাত ব্যক্তিগত পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করা যেতে পারে। এটি বিভিন্ন অনুষঙ্গ যেমন লবণ, সবুজ মরিচ, পেঁয়াজ, ভাজা মাছ, বা ভাজা শাকসবজির সাথে যুক্ত করা যেতে পারে যা এর স্বাদ এবং পুষ্টির পরিমান বাড়ায়।

এইরকম আরও খাদ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.