Benefits Of Papaya: পেঁপে আপনার ত্বক এবং চুলের উন্নতিতে সাহায্য করবে, বিস্তারিত জানুন

Benefits Of Papaya: পেঁপে খাওয়ার ৬টি উপকারিতা জানুন

হাইলাইটস:

  • ত্বকের জন্য পেঁপে খাওয়ার উপকারিতা বিশাল
  • ত্বকের রোগের চিকিৎসা করে
  • এটি নিয়মিত সেবন দৃষ্টি সমস্যা সমাধানে সাহায্য করে

Benefits Of Papaya: আপনার চোখে পর্যাপ্ত ভিটামিন এ থাকার বিষয়ে আপনাকে কখনই চিন্তা করতে হবে না, কারণ এটি নিয়মিত সেবন দৃষ্টি সমস্যা সমাধানে সাহায্য করে! পেঁপে থেকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপিন আপনার মুখের ত্বককে উজ্জ্বল করে তোলে।

পেঁপেতে ত্বকের জন্য অ্যান্টি-স্কারিং এবং অ্যান্টি-পিগমেন্টেশন এজেন্টের মতো বহিরাগত বৈশিষ্ট্যগুলির কারণে এটি ঘটে। এই ফলের লাইকোপিনের নিরাময় উপকারিতা দাগ এবং পিগমেন্টেশনের চিকিৎসায় সাহায্য করে। যাইহোক, মুখ কালো হওয়া রোধ করার জন্য বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন লাগানোর পরামর্শ দেওয়া হয়। পেঁপেতে থাকা পাপাইন এনজাইম বেশ প্রাকৃতিক এবং কার্যকরী এক্সফোলিয়েন্ট, এটি আপনার মুখ থেকে মৃত কোষগুলিকে পরিষ্কার করবে এবং আপনার স্বাস্থ্য এবং ত্বকের জন্য বিস্ময়কর কাজ করবে।

প্রাকৃতিক অ্যান্টি-ড্যান্ড্রাফ সমাধান

এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল ক্ষমতার কারণে, পেঁপে খুশকির বিরুদ্ধে লড়াই করে যার ফলে মাথার ত্বকে চুলকানি, শুকিয়ে যাওয়া এবং ফুসকুড়ি হয়। উপরন্তু, পেঁপে ফলের আকারে প্রচুর উল্লেখযোগ্য উপাদান রয়েছে- বি কমপ্লেক্স ভিটামিন, লাইকোপিন, ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলি চুলের সাথে জড়িত সমস্ত সমস্যাগুলির প্রতিকার হিসাবে কাজ করে, তা হতে পারে শুষ্কতা, চুল পাতলা হওয়া বা মাথার ত্বকের সংক্রমণ।

ত্বকের রোগের চিকিৎসা করে

পেঁপে হল ক্ষত, পোড়া এবং ত্বকের সমস্যাগুলির জন্য প্রয়োজনীয় প্রাকৃতিক চিকিৎসা যা শতাব্দী ধরে পরিচিত। এটি পাপাইন নামক একটি এনজাইম উৎপাদনের জন্য বিশেষভাবে ভালো কারণ এটি ত্বকের মৃত কোষের এক্সফোলিয়েশন এবং ত্বকের অমেধ্য অপসারণে সাহায্য করে। একজিমা বা সোরিয়াসিসের চিকিৎসার জন্য পেঁপের সজ্জার নির্যাস সরাসরি ত্বকের সংশোধন করা অংশে ব্যবহার করুন এবং চুলকানি কম করে এবং লালভাব কমিয়ে দেয়।

ত্বকের মৃত কোষকে এক্সফোলিয়েট করে

পেঁপে এনজাইম এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি প্রাকৃতিক যৌগ, যা ত্বকের গভীর স্তরে প্রবেশ করে এবং সমস্ত মৃত, ক্ষতিগ্রস্ত কোষ, এবং ধ্বংসাবশেষ দূর করে। ত্বকের বেশ কয়েকটি স্তরের গভীরে প্রবেশ করার এবং তেজস্ক্রিয় এবং উজ্জ্বল বর্ণকে প্রকাশ করার জন্য ছিদ্রগুলির সমস্ত ধুলো, ময়লা, অতিরিক্ত সিবাম নিঃসরণ পুঙ্খানুপুঙ্খভাবে মুছে ফেলার ক্ষমতার মধ্যে এর শক্তি নিহিত।

ত্বকের ময়েশ্চারাইজার

ত্বকের জন্য পেঁপে খাওয়ার উপকারিতা বিশাল। একদিকে এটি শুষ্ক ত্বকের জন্য সেরা এবং তাই অন্য দিকে ত্বককে হাইড্রেট করে। পেঁপের বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং এনজাইম শুষ্ক এবং ফ্ল্যাকি ত্বককে ময়শ্চারাইজ করতে ভূমিকা রাখে। শুধুমাত্র আপনার মুখে তাজা পেঁপের পাল্প প্রয়োগ করে, আপনি একটি লক্ষণীয়ভাবে নরম মসৃণ ত্বক এবং একটি উজ্জ্বল বর্ণ পাবেন।

Read More- https://bangla.oneworldnews.com/health/papaya-benefits-papaya-is-a-beneficial-fruit

অ্যান্টি-এজিং

ক্যারোটিনয়েডের সমৃদ্ধি, যা পেঁপেতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং কোলাজেন এবং ইলাস্টিনের ক্ষয় রোধ করে যা ত্বকের বলিরেখা দূর করে। পেঁপের ত্বকে খাওয়ার ফলে ত্বকে ছড়িয়ে থাকা এনজাইমগুলির সাথে উপকার পাওয়া যায় যা মৃত ত্বক এবং পুরানো দাগগুলিকে ধ্বংস করে।

We’re now on WhatsApp- Click to join

কোলাজেন উৎপাদনকে উদ্দীপিত করে

টক্সিন এবং নিষ্ক্রিয় প্রোটিন শরীরের ত্বক থেকে নিষ্কাশিত হয় পেঁপে যা তাদের মধ্যে পর্যাপ্ত পরিমাণে লোড পাপাইন এনজাইম এবং বিটা ক্যারোটিন অ্যান্টিঅক্সিডেন্ট ধারণ করে। অধিকন্তু, এটি এমন কিছু বিষয়কে পুনরুদ্ধার করে যা ত্বকের টেক্সচারকে মসৃণ, স্থিতিস্থাপক এবং আঁটসাঁট করতে সাহায্য করে, যার ফলে শরীরের বলিরেখা এবং ঝিমঝিম অদৃশ্য হয়ে যায়, কেবলমাত্র কোলাজেন প্রোটিন যে হারে ত্বককে নরম করতে তৈরি হয় তা বাড়িয়ে দেয়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.