Mental Stress And Vision Problems: কিভাবে স্ট্রেস আপনার চোখকে প্রভাবিত করে?

Mental Stress And Vision Problems: মানসিক চাপ কি দৃষ্টি সমস্যা সৃষ্টি করতে পারে?

হাইলাইটস:

  • কখন চিকিৎসায় সহায়তা পেতে হবে?
  • স্ট্রেস সম্পর্কিত দৃষ্টি সমস্যা কিভাবে চিকিৎসা হয়?
  • জীবনে চাপ কমানো এবং পরিচালনা করতে সক্ষম হতে পারেন এমন কিছু উপায় রয়েছে

Mental Stress And Vision Problems: মানসিক চাপ এবং উদ্বেগ আপনাকে বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যা অনুভব করতে পারে যার মধ্যে আপনার চোখও রয়েছে। আপনি ঝাপসা, আলোর সংবেদনশীলতা, বা স্পষ্টভাবে দেখার ক্ষমতা হ্রাস সহ দৃষ্টিশক্তি হ্রাস বা অন্যান্য দৃষ্টি লক্ষণগুলি অনুভব করতে পারেন। সম্ভবত, দীর্ঘস্থায়ী চাপ চোখের সমস্যাগুলির দ্রুত বিকাশ ঘটাবে যা ম্যাকুলার অবক্ষয়, গ্লুকোমা এবং এর মতো। স্ট্রেস এবং স্বল্প মেয়াদে এর পরিণতি স্ট্রেস সম্পর্কিত উপসর্গের কারণ হতে পারে এবং এইভাবে দীর্ঘমেয়াদে চোখ শুকিয়ে যেতে পারে। মাঝে মাঝে মানসিক চাপ সাইকোজেনিক অন্ধত্বের কারণ হতে পারে। এটি এমন এক ধরনের দৃষ্টিশক্তি যার কোনো জানা কাঠামোগত ত্রুটি নেই, তবে সম্ভবত মানসিক সমস্যা দ্বারা প্ররোচিত হয়।

অন্ধত্ব দৃষ্টি হারানো বোঝায় এবং আংশিক বা সম্পূর্ণ হতে পারে। ক্ষণস্থায়ী দৃষ্টিশক্তির ক্ষতি ঘটতে পারে এবং এটা সম্ভব যে আপনার চোখের গঠনের উপর নির্ভরশীল হওয়ার কোনো ইঙ্গিত নেই। এই ধরনের ঘটনার ফলাফল সাইকোজেনিক অন্ধত্ব বা রূপান্তর ব্যাধি হিসাবে পরিচিত।

যখন আপনি চাপে থাকেন, তখন আপনার শরীর অ্যাড্রেনালিন এবং কর্টিসলের মতো হরমোন তৈরি করে, যা আপনার শরীরে পরিবর্তন ঘটায়, যার মধ্যে রয়েছে-

  • হৃদস্পন্দন বৃদ্ধি, শ্বাসের হার।
  • অন্ত্রের কার্যকলাপ হ্রাস।
  • শরীরের চর্বি হারান এবং কার্বোহাইড্রেট গ্লাইকোজেনে রূপান্তরিত হয়।

এই হরমোনগুলির দীর্ঘমেয়াদী এক্সপোজার আপনার রেটিনা এবং অপটিক স্নায়ুতে রক্তের প্রবাহ হ্রাস করে এবং ইন্ট্রাওকুলার চাপ বাড়িয়ে আপনার অপটিক্যাল চোখের ক্ষতি করতে পারে। এই পরিবর্তনগুলি চোখের অনেক রোগের বিকাশে অবদান রাখতে পারে যা লক্ষণগুলির কারণ যেমন- আলোর সংবেদনশীলতা, চোখের চাপ, চোখের ব্যথা, টানেল দৃষ্টি এবং দ্বিগুণ দৃষ্টি।

স্ট্রেস সম্পর্কিত দৃষ্টি সমস্যা কিভাবে চিকিৎসা হয়?

স্ট্রেস যা চাক্ষুষ সমস্যা সৃষ্টি করে চিকিৎসা সাধারণত চাপ কমানোর উপর ভিত্তি করে। আপনি আপনার জীবনে চাপ কমাতে এবং পরিচালনা করতে সক্ষম হতে পারেন এমন কিছু উপায়গুলির মধ্যে রয়েছে:

We’re now on WhatsApp- Click to join

  • নিয়মিত ব্যায়াম করা।
  • উচ্চ পুষ্টি উপাদান সহ তাদের খাবারে ভারসাম্য এবং বৈচিত্র্য রয়েছে।
  • আপনার দৈনন্দিন রুটিনে আরামদায়ক ক্রিয়াকলাপ যুক্ত করা, যেমন: আপনার দৈনন্দিন রুটিনে শিথিল কার্যকলাপ যুক্ত করা, যেমন- যোগব্যায়াম, হাঁটা, গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম।
  • পর্যাপ্ত ঘুম পেতে অগ্রাধিকার।
  • আপনার ক্যাফিন গ্রহণ হ্রাস।
  • কথা বলা থেরাপি।

কখন চিকিৎসায় সহায়তা পেতে হবে?

আপনি যখনই আপনার দৃষ্টিশক্তির পরিবর্তনগুলি লক্ষ্য করেন, যেমন: হঠাৎ দৃষ্টিশক্তি হারানো, ঝাপসা দৃষ্টি, পড়তে সমস্যা হলেই চোখের ডাক্তারের কাছ থেকে দ্রুত চিকিৎসা নিন।

Read More- https://bangla.oneworldnews.com/health/find-out-what-stress-does-to-your-body/

এর পাশাপাশি, আপনার মানসিক স্বাস্থ্য পেশাদারের সাথে দেখা করার কথা বিবেচনা করা উচিত যদি আপনি মনে করেন যে আপনার চাপ আপনাকে অপ্রতিরোধ্য করছে এবং আপনার দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে শুরু করবে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।