Benefits Of Dates: আপনি কি জানেন খেজুর আপনার স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? আপনার জন্য খেজুরের সেরা ৫টি স্বাস্থ্য উপকারিতা আলোচনা করা হল

Benefits Of Dates: খেজুরের পুষ্টিগুণ অনেক বেশি, খেজুরের এই ৫টি স্বাস্থ্য উপকারিতাগুলি জেনে নিন

 

হাইলাইটস:

  • খেজুর ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে অবদান রাখে
  • খেজুর ডায়াবেটিস দ্বারা সৃষ্ট এই ঝুঁকি প্রশমিত করার জন্য এই ধরনের একটি কাজ বড় অর্থ বহন করবে
  • নিয়মিতভাবে খেজুর খাওয়ার সময় মলের মধ্যে অ্যামোনিয়ার ঘনত্ব অনেকাংশে কমে যায়

Benefits Of Dates: খেজুর ফলটির সুপরিচিত উদাহরণ, এটি দীর্ঘকাল ধরে বিদ্যমান। ‘তারিখের’ ইতিহাস প্রায় ৫৩২০ খ্রিস্টপূর্বাব্দের। মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার লোকেরা খেজুরকে তাদের খাদ্যের অবিচ্ছেদ্য অংশ হিসাবে বিবেচনা করে। খেজুরের পুষ্টিগুণ অনেক বেশি এবং এর উপকারিতা প্রধানত ক্রিমি এবং মিষ্টি উপাদানের মধ্যে রয়েছে যা এই মিষ্টি খাবারে পাওয়া যায়। এইভাবে, আমরা আপনার পাঠকদের স্বাস্থ্যের উপর খেজুরের স্বাস্থ্য উপকারিতা এবং এই মিষ্টি খাবারের পুষ্টির বিস্ময় সম্পর্কে শিক্ষিত করার চেষ্টা করব।

ক্যান্সারের ঝুঁকি কমায়:

অধ্যয়নগুলি খেজুরের গঠন এবং এর যৌগিক বিটা ডি-গ্লুকানকে পিন করেছে যার পরে এটি শরীরে একবার টিউমার-লড়াইয়ের কার্যকলাপ রয়েছে বলে জানা যায়। এটি প্রতিষ্ঠিত হয়েছে যে খেজুরের উচ্চ এবং প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেশন বৈশিষ্ট্য রয়েছে যা ফ্রি র্যাডিকেল (ক্যান্সার হিসাবে পরিচিত এজেন্ট) স্তরে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে অবদান রাখে তাই তাদের সংখ্যাবৃদ্ধি রোধ করে যার ফলে ক্যান্সার হওয়ার হার হ্রাস পায়।

Read more –  https://bangla.oneworldnews.com/health/5-water-rich-fruits

ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে:

এটি প্রমাণিত হয়েছে যে ডায়াবেটিস মেলিটাস বিশ্বব্যাপী সবচেয়ে ঘন ঘন অসুস্থতা। ডায়াবেটিসের চিকিৎসা দেওয়া হয় যাতে ইনসুলিন ইনজেকশন সহ মুখের স্প্রে হিসাবে গিলতে পারে এমন বড়িগুলি গ্রহণ করা হয়। এর জৈব রাসায়নিক বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ, খেজুর শরীরের টিস্যুগুলির গ্লুকোজ-সহনশীলতা বাড়াতে পারে, যার ফলে শরীরকে ইনসুলিন নিঃসরণ করতে এবং অন্ত্রের গ্লুকোজ শোষণ স্থগিত করতে সহায়তা করে। ডায়াবেটিস দ্বারা সৃষ্ট এই ঝুঁকি প্রশমিত করার জন্য এই ধরনের একটি কাজ বড় অর্থ বহন করবে।

প্রাকৃতিক শ্রমের সুবিধা দেয়:

যে খাবারটি আমাদের শরীরকে প্রচুর ফাইবার সরবরাহ করে যা সংকোচন শুরু করতে এবং সিজারিয়ানের মতো প্রসবের জটিলতা কমাতে সাহায্য করবে। উপলব্ধ গবেষণা দেখায় যে প্রসবের আগের দিনগুলিতে খেজুর ফল খাওয়ার ফলে প্রসবের সময় প্রত্যাশিত মহিলার উপর চাপ কমাতে পারে খেজুরে পাওয়া একটি নির্দিষ্ট উপাদান যা অক্সিটোসিনকে অনুকরণ করে, এইভাবে শক্তিশালী শ্রম সংকোচন নিয়ন্ত্রণ করে।

সুস্থ মলত্যাগে সাহায্য করে:

খেজুর ফলের মধ্যে থাকা ফাইবার অনেক বেশি এবং জেনে রাখা ভালো যে এই ধরনের পুষ্টির উপাদান রোগীদের জন্য যারা অনিয়মিত মলত্যাগের কারণে সাধারণ স্বাস্থ্য সমস্যায় ভুগছেন। ২১ জন পরীক্ষায় অংশগ্রহণকারীদের উপর পরিচালিত একটি সমীক্ষার ফলাফলে দেখা গেছে যে ব্যক্তিরা এক সপ্তাহ ধরে প্রতিদিন খেজুর খেয়েছেন এবং নিয়মিত মলত্যাগে সহায়তা করেছেন তাদের দৈনিক মলত্যাগে উন্নতি হয়েছে। যারা খেজুর খেয়েছেন তাদের নিয়মিত মলত্যাগ দেখা গেছে। যারা পেটে অস্ত্রোপচার করেন তারা প্রায়শই মলত্যাগের ব্যাঘাত অনুভব করেন যা দুর্বল পেলভিক পেশী এবং বর্ধিত অসংযম দ্বারা অনুষঙ্গী হয়। ফাইবার পুষ্টিসমৃদ্ধ খাবারের সাথে অন্ত্রকে খাওয়ানো এই সমস্যাগুলি মোকাবেলায় সহায়তা করে। সঠিক অন্ত্রের স্বাস্থ্য নিশ্চিত করা অন্যান্য অনেক চিকিৎসা সমস্যার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে বলে প্রমাণিত হয়েছে। তাছাড়া আমরা এও দেখেছি যে নিয়মিতভাবে খেজুর খাওয়ার সময় মলের মধ্যে অ্যামোনিয়ার ঘনত্ব অনেকাংশে কমে যায়।

এইরকম স্বাস্থ্যকর খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.