Heatwave: গরমে অজ্ঞান হলে এই ভুল করবেন না, স্বাস্থ্য মন্ত্রক সতর্কতা জারি করেছে

Heatwave: তাপ এড়াতে শরীরকে হাইড্রেটেড রাখুন, অজ্ঞান হলে সঙ্গে সঙ্গে জল পান করবেন না

হাইলাইটস:

  • স্বাস্থ্য মন্ত্রক অফিসিয়াল এক্স হ্যান্ডেলে তথ্য পোস্ট করেছে
  • কীভাবে লোকেরা তাপপ্রবাহ থেকে নিজেদের রক্ষা করবে
  • গরমে কেউ অজ্ঞান হয়ে গেলে কী করবেন আর কী করবেন না

Heatwave: মে মাস চলছে। তাপপ্রবাহ তার প্রকোপ দেখাতে শুরু করেছে দেশজুড়ে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দিল্লি, নয়ডা, গাজিয়াবাদ, লখনউ সহ গোটা উত্তর ভারতে তাপ সব রেকর্ড ভেঙে দিয়েছে। অনেক জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়েছে। গ্রীষ্মের তাপপ্রবাহে মানুষ অসুস্থ হতে শুরু করেছে। গ্রীষ্মকালে প্রবল রোদ ও গরম বাতাসের কারণে জলশূন্যতার সমস্যাও দেখা যায়। তাপপ্রবাহ, তাপপ্রবাহ এবং গরম বাতাসের প্রকোপ দেখে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নির্দেশিকাও জারি করেছে। স্বাস্থ্য মন্ত্রক তার অফিসিয়াল এক্স হ্যান্ডেলে কীভাবে লোকেদের তাপপ্রবাহ থেকে রক্ষা করা উচিত সে সম্পর্কে তথ্য পোস্ট করা হয়েছে। সেখানে বলা হয়, গরমে কেউ অজ্ঞান হয়ে গেলে কী করবেন আর কী করবেন না। আসুন বিস্তারিত জানি-

ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক তাপপ্রবাহ মোকাবেলায় প্রয়োজনীয় নির্দেশিকা জারি করেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন যে, আপনি বা অন্য কেউ যদি রোদে পোড়ার কারণে মাথা ঘোরা অনুভব করেন তবে উপসর্গগুলি যাতে আরও খারাপ না হয় তার জন্য তাদের কিছু প্রাথমিক চিকিৎসা দেওয়া উচিত। তবে অজ্ঞান অবস্থায় কিছু কাজ করলেও স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

শরীরকে হাইড্রেটেড রাখুন

আপনি যদি গরমের কারণে অজ্ঞান হয়ে যাওয়া বা মাথা ঘোরার মতো কোনও সমস্যা অনুভব করেন তবে প্রথমে আপনার শরীরকে জলশূন্যতার সমস্যা থেকে বাঁচাতে জল দিন। সম্ভব হলে, আপনার জামাকাপড় খুলে অবিলম্বে একটি ঠান্ডা জায়গায় যান। শরীরের জলশূন্যতা এবং শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হয়ে যাওয়ার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই অজ্ঞান হয়ে যাওয়া এবং মাথা ঘোরা হয়। এই পরিস্থিতিতে, এই ব্যবস্থাগুলি অনেকাংশে স্বস্তি দিতে পারে।

অজ্ঞান হয়ে গেলে সাথে সাথে জল দেবেন না

প্রকৃতপক্ষে, গ্রীষ্মে প্রবল বাতাসের সংস্পর্শে আসার কারণে অজ্ঞান হওয়া সাধারণ। গরমে অজ্ঞান হয়ে গেলে সঙ্গে সঙ্গে জল দেওয়া উচিত নয়। আসলে, একজন ব্যক্তি যখন অজ্ঞান হয়ে যায়, তখন তার জল পান করতে অসুবিধা হয়। অচেতন অবস্থায় জল দিলে তা পাকস্থলীর পরিবর্তে ফুসফুসে প্রবেশ করতে পারে, যার ফলে শ্বাস নিতে অসুবিধা হতে পারে। শুধু তাই নয়, অচেতন অবস্থায় জল দিলে নিউমোনিয়া হওয়ার আশঙ্কা থাকে।

ডাক্তারের সাথে যোগাযোগ করুন

চিকিৎসকের মতে, অজ্ঞান ব্যক্তি ভুল উপায়ে জল পান করলে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বিঘ্নিত হতে পারে। এমন পরিস্থিতিতে হৃদরোগের ঝুঁকি বেশি থাকে। এ সময় অচেতন ব্যক্তির হৃদস্পন্দন ও রক্তচাপ পরীক্ষা করতে হবে। যদি এটি খুব বেশি বা কম বলে মনে হয় তবে একজনকে অবিলম্বে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া উচিত। অচেতন ব্যক্তি যাতে তার শ্বাসনালীতে কোনো সমস্যার সম্মুখীন না হয় এবং সঠিকভাবে শ্বাস-প্রশ্বাস চালিয়ে যেতে পারে তার জন্য তার চিবুক তুলে মাথাটা একটু কাত করুন।

We’re now on Telegram- Click to join

শ্বাস নিতে অসুবিধা হলে সঙ্গে সঙ্গে সিপিআর দিন

অচেতন ব্যক্তি ভালোভাবে শ্বাস নিচ্ছেন তা নিশ্চিত করুন। তার শ্বাসকষ্টে কোনো সমস্যা হলে প্রয়োজন মতো সিপিআর দেওয়া যেতে পারে। সাধারণ চিকিৎসার মাধ্যমেও যদি উপসর্গের কোনো উপশম না হয় এবং ব্যক্তির চেতনা ফিরে না আসে, তাহলে দেরি না করে দ্রুত তাকে নিকটস্থ হাসপাতালে নিয়ে যান।

Read More- এখানে কয়েকটি আশ্চর্যজনক উপায় রয়েছে যা আপনার মানসিক স্বাস্থ্যকে উন্নত করে

তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে এই পদ্ধতি অবলম্বন করুন

কেউ যদি গরমের কারণে নার্ভাস বোধ করে তবে তার উচিত অবিলম্বে তার শরীর ঠান্ডা করা। গরমে শরীরে জলশূন্যতা এড়াতে যতটা সম্ভব জল পান করুন। গরম বাতাসের প্রকোপ এড়াতে, ঢিলেঢালা ফিট জামাকাপড় পরুন, বাড়িতে বা ঠাণ্ডা জায়গায় থাকুন এবং যতটা সম্ভব গ্রীষ্মে তীব্র সূর্যের আলোর সংস্পর্শে এড়িয়ে চলুন। নির্দেশিকায় আরও বলা হয়েছে, গরমে কেউ অজ্ঞান হয়ে পড়লে সঙ্গে সঙ্গে তাকে জল দেবেন না।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.