Mental Health: এখানে কয়েকটি আশ্চর্যজনক উপায় রয়েছে যা আপনার মানসিক স্বাস্থ্যকে উন্নত করে

Mental Health: কীভাবে নিয়মিত যোগ অনুশীলন আপনার মানসিক সুস্থতাকে শক্তিশালী করে তা অন্বেষণ করুন

হাইলাইটস:

  • যোগব্যায়ামে নড়াচড়ার সাথে শ্বাসের সমন্বয় বিভিন্ন আবেগ নিয়ন্ত্রণের জন্য খুবই কার্যকর
  • যোগব্যায়াম আত্মদর্শী হতে এবং নিজেদেরকে অন্বেষণ করার জন্য গাইড করে
  • যোগব্যায়াম সবচেয়ে খারাপ পরিস্থিতিতে একজনের সহনশীল মনোভাব গড়ে তুলতে পারে

Mental Health: যোগব্যায়াম একটি নিরাপদ আশ্রয়স্থল হিসেবে কাজ করে যেখানে ব্যক্তিরা স্ট্রেস বন্ধ করার এবং চাপ কমানোর সুযোগ পায়। নড়াচড়ার সাথে শ্বাস-প্রশ্বাসের সংমিশ্রণে স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রকে জড়িত করার প্রভাব রয়েছে, রাষ্ট্রকে শিথিলতায় স্থানান্তরিত করে যা দীর্ঘস্থায়ী চাপের প্রভাবকে অফসেট করে। যখন একজন অনুশীলনকারী অনুশীলনে নিমগ্ন থাকে, তখন তারা ধীরে ধীরে নিজেদের উদ্বেগ থেকে মুক্তি দেয় এবং তারা যে মুহুর্তের মধ্যে থাকে তার উপর ফোকাস করে।

মানসিক স্থিতিস্থাপকতা বাড়ানো: কঠিন ভঙ্গি করার পাশাপাশি মননশীল ধ্যানের চেষ্টা করা, যোগব্যায়াম সবচেয়ে খারাপ পরিস্থিতিতে একজনের সহনশীল মনোভাব গড়ে তুলতে পারে। মাদুরে অস্বস্তি কাটিয়ে উঠতে একজন অনুশীলনকারী যে জিনিসটি পেতে পারেন তা হল একটি নির্মল মন এবং একটি ভারসাম্যপূর্ণ হৃদয়ের সাথে জীবনের অসুবিধাগুলি মোকাবেলা করার জন্য অভ্যন্তরীণ শক্তির বিকাশ। এই মানসিক দৃঢ়তা শুধুমাত্র শারীরিক উপর নির্ভর করে না, এটি একজনকে ব্যর্থতা থেকে জয়লাভ করার ক্ষমতা দেয় এবং অস্থির পরিস্থিতিতে জীবন দেয়।

We’re now on WhatsApp- Click to join

মননশীলতা এবং আত্ম-সচেতনতা গড়ে তোলা: যোগব্যায়াম আত্মদর্শী হতে এবং নিজেদেরকে অন্বেষণ করার জন্য গাইড করে, যার ফলে আমাদের অনুভূতি এবং চিন্তাভাবনার অন্তর্দৃষ্টি লাভ করে। শরীর এবং মন কীভাবে অনুভব করে এবং পরিবর্তিত হয় তা পর্যবেক্ষণের মাধ্যমে, অংশগ্রহণকারীরা নিজেদের এবং তাদের অনুভূতি সম্পর্কে একটি বিস্তৃত অন্তর্দৃষ্টি অর্জন করে। এইভাবে জনগণের সচেতনতার স্তর বৃদ্ধি করা তাদের একটি পরিষ্কার মন এবং বৃহত্তর সহানুভূতির সাথে দাবীদার পরিস্থিতি মোকাবেলা করার অনুমতি দেবে।

We’re now on Telegram- Click to join

সংযোগ এবং সহানুভূতি বৃদ্ধি: যোগব্যায়ামের মাধ্যমে, একজন তার নিজের সত্তার সাথে সাথে অন্যদের সাথে আরও বেশি সংযুক্ত হয়, এইভাবে, তারা সহানুভূতি এবং সহানুভূতির জন্ম দেয়। যারা যোগব্যায়াম অনুশীলন করে তারা অংশীদার পোজ এবং গ্রুপ ক্লাসে অংশগ্রহণ করে এবং এর ফলে তাদের চারপাশে একটি সামাজিক স্তর তৈরি করে: সম্প্রদায় এবং সমর্থনের অনুভূতি, যা তাদের একাকী হওয়া এড়াতে প্রয়োজন। এই সম্পর্কের অনুভূতির মাধ্যমেই মানসিক সুখ সম্ভব হয় এবং একটি অসাধারণ স্বত্বের অভিজ্ঞতা হয়।

Read More- মানসিক স্বাস্থ্য সাথে লড়াই করা কাউকে কীভাবে সমর্থন করবেন তা বিশেষজ্ঞের থেকে পরামর্শ এবং নির্দেশনা নিন

শ্বাসের মাধ্যমে আবেগের ভারসাম্য: যোগব্যায়ামে নড়াচড়ার সাথে শ্বাসের সমন্বয় বিভিন্ন আবেগ নিয়ন্ত্রণের জন্য খুবই কার্যকর। ফোকাস সহ শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং আসনের মাধ্যমে, লোকেরা কীভাবে শ্বাস-প্রশ্বাসকে মানসিক ভারসাম্যের পরিবহন হিসাবে ব্যবহার করতে হয় তা শিখে। এই মন-শরীর সংযোগ অভ্যন্তরীণ ভারসাম্য এবং শান্ততার একটি অবস্থার উদ্রেক করে যা মানুষকে সবচেয়ে কার্যকর উপায়ে কাজ এবং জীবনের সাথে যুক্ত অসুবিধাগুলি মোকাবেলা করতে সক্ষম করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.