Mental Health: মানসিক স্বাস্থ্য সাথে লড়াই করা কাউকে কীভাবে সমর্থন করবেন তা বিশেষজ্ঞের থেকে পরামর্শ এবং নির্দেশনা নিন

Mental Health: মানসিক স্বাস্থ্যের সাথে লড়াই করা কাউকে কীভাবে সাহায্য করবেন

হাইলাইটস:

  • একটি নিরাপদ এলাকা তৈরি করুন তাদের থেরাপি নিতে উৎসাহিত করুন
  • নিজের জন্য শিখুন এবং তাদের কথা শুনুন

Mental Health: কঠিন সময়ে আমাদের বন্ধুবান্ধব এবং পরিবারকে সমর্থন করতে চাওয়া আমাদের পক্ষে স্বাভাবিক।​ আপনি যখন সাহায্য করতে চান, এমন কিছু মুহূর্ত আছে যখন আপনি সাহায্য করতে পারবেন না কিন্তু বিবেচনা করুন যে কী তাদের ভালো বোধ করতে পারে।

একটি নিরাপদ এলাকা তৈরি করুন-

একটি নিরাপদ এবং অনুমানযোগ্য পরিবেশ প্রদান করে যেখানে তাদের প্রিয়জনরা চেষ্টার সময়ে সান্ত্বনা পেতে পারে, যত্নশীলরা তাদের যত্ন নিতে পারে তাদের সমর্থন করতে পারে। এটি কিশোরদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। রিডার্স ডাইজেস্টকে চিলড্রেন ফার্স্টের সিনিয়র সাইকিয়াট্রিস্ট এবং ডিরেক্টর ডঃ অমিত সেন জানিয়েছিলেন যে, ” তরুণরা এমন একটি পর্যায়ে রয়েছে যেখানে বড় হয়ে ওঠা এবং নিজেদের খুঁজে পাওয়ার প্রক্রিয়া তাদের অভ্যন্তরীণ জগতে অনেক অশান্তি নিয়ে যায়। “​​​ নিশ্চিত করুন যে আপনি তাদের একটি নিরাপদ বাইরের পরিবেশ প্রদান করেন যেখানে তারা একটি অংশ অনুভব করে এবং সংযুক্ত থাকে।”

We’re now on WhatsApp- Click to join

তাদের কথা শুনুন

সবচেয়ে কার্যকর জিনিসগুলির মধ্যে একটি যা আপনি তাদের জন্য করতে পারেন যদি তারা মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলি অনুভব করে। লোকেদের প্রায়শই তাদের কথা শোনার জন্য কারো প্রয়োজন হয়। তাদের অবাধে তাদের মতামত এবং আবেগ যোগাযোগ করার অনুমতি দিন।

We’re now on Telegram- Click to join

নিজের জন্য শিখুন

মানসিক স্বাস্থ্য অসুস্থতার লক্ষণ এবং উপসর্গগুলির সাথে নিজেকে পরিচিত করার জন্য সময় করুন।​ আপনি আপনার প্রিয়জনকে আরও সফলভাবে সমর্থন করতে পারেন যদি তারা কী করছে সে সম্পর্কে আপনার আরও ভালো ধারণা থাকে। বই এবং ডকুমেন্টারিগুলি ছাড়াও যা বিভিন্ন মানসিক স্বাস্থ্যের অবস্থার অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে, অনলাইনে উপলব্ধ অনেক বিশ্বস্ত সংস্থান রয়েছে।

Read More- মানসিক স্বাস্থ্য সমস্যায় একজন বন্ধুকে কীভাবে সহায়তা করবেন জেনে নিন

তাদের থেরাপি নিতে উৎসাহিত করুন

যদি আপনার প্রিয়জন ইতিমধ্যেই না করে থাকেন তবে তাদের পেশাদার সহায়তা পেতে অনুরোধ করুন। একজন থেরাপিস্ট বা কাউন্সেলর মানসিক স্বাস্থ্যের বাধা অতিক্রম করার জন্য প্রয়োজনীয় সহায়তা এবং নির্দেশনা দিতে পারেন। যদি তারা উদ্বিগ্ন বা অভিভূত বোধ করে তবে তাদের উপযুক্ত থেরাপিস্ট খুঁজে পেতে বা তাদের সাথে তাদের অ্যাপয়েন্টমেন্টে যাওয়ার প্রস্তাব দিন।​ ” আত্ম-সংরক্ষণের একটি কোর্স হল থেরাপি।” নুলওয়ালার মতে, এটি আপনাকে আরও ভালো, আরও পরিপূর্ণ জীবন এবং সেইসাথে নিজের সম্পর্কে অনেক কিছু শেখাতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.