Side Effects Of Over Boiling Milk Tea: আপনি কি জানেন অতিরিক্ত ফুটন্ত দুধ চা আপনার শরীরে কি কি ক্ষতি করতে পারে? জানতে হলে বিষয়টি পড়ুন

Side Effects Of Over Boiling Milk Tea: অতিরিক্ত ফুটানো দুধ চা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? অতিরিক্ত ফুটন্ত দুধ চায়ের পার্শ্বপ্রতিক্রিয়াগুলি জানুন

হাইলাইটস:

  • অতিরিক্ত ফোটানো দুধ একটি পোড়া গন্ধ সৃষ্টি করতে পারে, যা অবাঞ্ছিত
  • এটি অম্বল এবং পেটে ব্যথার মতো উপসর্গ বাড়াতে পারে
  • অতিরিক্ত ফুটানো দুধ চা দুধের চায়ের পিএইচ পরিবর্তন করতে পারে

Side Effects Of Over Boiling Milk Tea: ভারতীয়দের জন্য, সকালে দুধ চা তাদের দৈনন্দিন রুটিনের একটি অংশ কিন্তু চায়ের ভালবাসা বেশিরভাগ পরিবারের মধ্যে এতটাই প্রচলিত যে যে কোনও একটি করার সময়ে একটি পরিবার প্রতিদিন ২ কাপের বেশি চা খেতে পারে। তাদের কাজ বা একটি মিষ্টি দাঁত সন্তুষ্ট নতুন ICMR নির্দেশিকা দুধ এবং কফি চা খাওয়ার সেন্সরশিপের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যা বলে যে ক্যাফিনযুক্ত চায়ে থাকা ট্যানিন আমাদের শরীরে আয়রন শোষণকে সীমাবদ্ধ করতে পারে। সাধারণ চা খাওয়া ছাড়া, পুষ্টিবিদ অতিরিক্ত ফুটানো দুধের চায়ের ত্রুটিগুলির বিরুদ্ধেও সতর্ক করেন যতক্ষণ না এটি একটি ক্রিমি রঙে পরিণত হয়। এটি ভালো পুষ্টি হ্রাস করতে পারে, অম্লতা সৃষ্টি করতে পারে এবং কার্সিনোজেন উৎপাদন করতে পারে।

Read more – রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করার পাশাপাশি শ্বাসকষ্ট কমাতেও মুলিন চা উপকারী, জেনে নিন এর অন্যান্য উপকারিতাগুলি

চা বিশ্বের সবচেয়ে প্রিয় পানীয় এবং এর সামাজিক বন্ধনের কারণে এর ব্যবহার বাড়ছে। এই গবেষণা অনুসারে, চায়ের পলিফেনলে প্রধানত ক্যাটেচিন, থেফ্লাভিন, ট্যানিন এবং ফ্ল্যাভোনয়েড থাকে। এগুলি স্বাস্থ্য-উন্নয়নকারী প্রভাবগুলির জন্য দায়ী প্রধান উপাদান। যাইহোক, চায়ে দুধের সংযোজন সর্বজনীন নয় এবং এর ভিন্নতা নির্ভর করে চায়ের ধরন, দুধের পরিমাণ, চা-দুধের মিশ্রণ তৈরির প্রক্রিয়া এবং সম্ভবত অন্যান্য ব্যক্তিগতকৃত কারণের উপর।

দুধ চায়ের গুণমান হ্রাস পেতে পারে যদি তাপমাত্রা সর্বোত্তম মাত্রার বাইরে সেট করা হয় যেখানে স্বাদ প্রোফাইল পরিবর্তন করা যেতে পারে এবং পানীয়ের পুষ্টিও প্রভাবিত হয়। চা পাতা অতিরিক্ত সিদ্ধ করার ফলে শুধু দুধের চা তেতো হয় না, পানীয়ের প্রাকৃতিক মিষ্টি ও সুগন্ধও নষ্ট করে দেয়। অধিকন্তু, দুধের স্বাদ পোড়া হতে শুরু করে, যা পানীয়ের গুণমানও কমিয়ে দেয়। ফলস্বরূপ, যা একটি সুস্বাদু ভোগ করার পরিকল্পনা করা হয়েছিল তা একটি অপ্রীতিকর, অসহনীয় স্বাদের সাথে একটি বিভ্রান্তিকর উপসর্গ হিসাবে শেষ হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

চা অতিরিক্ত ফুটানোর পার্শ্বপ্রতিক্রিয়া

১. পুষ্টির ক্ষতি: টেনে সিদ্ধ করা দুধের কিছু পুষ্টির ক্ষতি করতে পারে, যেমন ভিটামিন B১২ এবং C।

২. ফ্লেভার রিভিশন: অতিরিক্ত ফোটানো দুধ একটি পোড়া গন্ধ সৃষ্টি করতে পারে, যা অবাঞ্ছিত।

We’re now on Telegram – Click to join

৩. ক্ষতিকারক কম্পোজিট: উচ্চ তাপমাত্রা মেইলার্ড প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যেখানে ল্যাকটোজ (দুধের চিনি) দুধের প্রোটিনের সাথে মেলামেশা করে, সময়ের সাথে পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করা হলে সম্ভাব্যভাবে বিষাক্ত কম্পোজিট তৈরি করে।

৪. চায়ের সংমিশ্রণে পরিবর্তন: চা খুব বেশি সময় ধরে ফুটানো উপকারী কম্পোজিট যেমন ক্যাটেচিন এবং পলিফেনলকে ক্ষয় করে, চায়ের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান কমিয়ে দেয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.