Benefits Of Mullein Tea: রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করার পাশাপাশি শ্বাসকষ্ট কমাতেও মুলিন চা উপকারী, জেনে নিন এর অন্যান্য উপকারিতাগুলি

Benefits Of Mullein Tea: মুলিন চা পানের এই উপকারিতা এবং তৈরি করার পদ্ধতিটি জেনে নিন

হাইলাইটস:

  • মুলিন চা এন্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ, এটি আপনার শ্বাসযন্ত্রের পেশী শিথিল করতে সাহায্য করে
  • মুলিন চায়ের অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে, এটি হালকা ভাইরাল সংক্রমণ এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে ব্যবহার করা যেতে পারে
  • এই চায়ে এমন উপাদান রয়েছে যা প্রাকৃতিক নিরাময়কারীর মতো কাজ করে এবং আপনার মন ও শরীরকে শিথিল করতে সাহায্য করে

Benefits Of Mullein Tea: আজকাল ভেষজ চায়ের অনেক উপকারিতা প্রকাশ পাচ্ছে। ভেষজ চা নিয়ে মানুষ আগের চেয়ে অনেক বেশি সচেতন হয়েছে। তেমনই একটি চা হল মুলিন চা। এটি সুগন্ধের পাশাপাশি স্বাদের জন্যও পরিচিত। যদিও এই চা ইউরোপে বেশি প্রচলিত, তবুও এই চা স্বাস্থ্য সমস্যা নিরাময়ে ব্যবহৃত হয়ে আসছে। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য এটিকে বিশেষ করে তোলে। আপনি যদি ক্যাফেইনের পরিমাণ কমাতে চান, তাহলে এই ধরনের হার্বাল চা খেতে পারেন। এটি এক ধরনের স্বাস্থ্যকর চা। এটি নিয়মিত পান করলে শরীর অনেক উপকার পায়। আসুন বিস্তারিত জেনে নিই- মুলিন চায়ের উপকারিতা।

মুলিন চা কি?

মুলিন চা হল একটি ভেষজ চা যা উদ্ভিদের মুলিন প্রজাতির পাতা থেকে তৈরি করা হয়। মুলিন চা ঐতিহ্যগতভাবে হাঁপানি, সাধারণ সর্দি, কাশি এবং অন্যান্য শ্বাসযন্ত্রের সমস্যা এবং অনেক ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে ত্রাণ প্রদানের জন্য ব্যবহার করা হয়েছে। এটি একটি স্বাস্থ্য বর্ধক সুগন্ধে পূর্ণ চা, যা প্রতিদিন খাওয়া যেতে পারে।

মুলিন চা পানের উপকারিতা

মুলিন চা শ্বাসকষ্টে উপকারী

মুলিন চা এন্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ। এটি আপনার শ্বাসযন্ত্রের পেশী শিথিল করতে সাহায্য করে। এছাড়াও এই চা হাঁপানি রোগীদের উপশম দেয়। এটি ব্রঙ্কাইটিস, টনসিল, নিউমোনিয়া এবং অন্যান্য শ্বাসযন্ত্রের সমস্যাগুলির চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়।

We’re now on WhatsApp – Click to join

মুলিন চায়ের উপকারিতা ইনফ্লুয়েঞ্জার বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক

মুলিন চায়ের অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। গবেষকদের মতে, এটি হালকা ভাইরাল সংক্রমণ এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে ব্যবহার করা যেতে পারে। এটি অন্যান্য ভাইরাসের সাথেও লড়াই করতে পারে তবে আরও গবেষণা ছাড়া এ সম্পর্কে কিছুই বলা যাবে না।

ক্রমবর্ধমান থেকে ব্যাকটেরিয়া প্রতিরোধ মুলিন চা উপকারিতা

এই চায়ে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমাতে পারে। এই কারণেই মুলিন চা ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসার জন্য একটি দুর্দান্ত প্রতিকার হিসাবে বিবেচিত হয়।

Read More – প্রতিদিন দুধ চা এর বদলে জোয়ান চা পান করুন, শরীরে এই উপকারগুলি পাবেন

মন শান্ত রাখুন মুলিন চায়ের উপকারিতা

এই চায়ে এমন উপাদান রয়েছে যা প্রাকৃতিক নিরাময়কারীর মতো কাজ করে এবং আপনার মন ও শরীরকে শিথিল করতে সাহায্য করে। এটি ঘুম সংক্রান্ত সমস্যার চিকিৎসায় সাহায্য করতে পারে এবং এটি থেকে মুক্তি দিতে পারে।

পেট সুস্থ রাখে মুলিন চায়ের উপকারিতা

এই ভেষজ চা পেটের স্বাস্থ্যের উন্নতিতেও ব্যবহার করা যেতে পারে। মুলিন চা আপনার পাচনতন্ত্রকে পরিষ্কার করতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য, বদহজম, ডায়রিয়া এবং অন্ত্রের সমস্যাগুলির মতো হজমের সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করে।

We’re now on Telegram – Click to join

কাশি থেকে মুক্তি দেয় মুলিন চা উপকারিতা

মুলিন চায়ে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা এর শিকড় থেকে কাশি দূর করার ক্ষমতা রাখে। এছাড়াও ঔষধি গুণসম্পন্ন মুলেইন চা জমে থাকা শ্লেষ্মা অপসারণে সাহায্য করে।

মুলিন চা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে উপকারী

মুলিন চায়ে উপস্থিত ঔষধি গুণ আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে কাজ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এটি প্রাচীন কাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে।

মুলিন চা ভালো ঘুমের জন্য প্রয়োজনীয় উপকারিতা

মুলিন চা খাওয়া ঘুমের গুণমান উন্নত করতে পারে, যার ফলে রাতে ভালো ঘুম হয়। ঘুমানোর আগে এটি পান করতে পারেন।

মুলিন চা রেসিপি মুলিন চায়ের উপকারিতা

গ্যাসে দেড় কাপ পানি ফুটাতে দিন। এখন এতে ১-৩ চামচ শুকনো মুলিন পাতা দিন এবং তারপর ১৫ মিনিটের জন্য সিদ্ধ করুন। এর পরে, এটি একটি ছাঁকনি দিয়ে ফিল্টার করুন এবং এটি উপভোগ করুন।

এইরকম স্বাস্থ্যকর পানীয়র সম্বন্ধে জানতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.