Ajwain Tea: প্রতিদিন দুধ চা এর বদলে জোয়ান চা পান করুন, শরীরে এই উপকারগুলি পাবেন

Ajwain Tea: জেনে নিন জোয়ান চা পানের উপকারিতা কি? এবং এটি আপনার শরীরে কি উপকার করে 

 

হাইলাইটস:

  • জোয়ান চা হজমশক্তির উন্নতি ঘটায়
  • সকালে খালি পেটে জোয়ান চা পান করুন এটি খিদে বাড়ায়
  • জোয়ানে এমন বৈশিষ্ট্য রয়েছে যা বিপাককে বাড়িয়ে তোলে

Ajwain Tea: অনেকেই সকালে এক কাপ চা দুধের সাথে পান করতে পছন্দ করেন। দুধের সাথে চা পান করার পর মানুষের মেজাজ ফ্রেশ হয়ে যায়। শক্তি পেয়েছেন, কিন্তু কোনোভাবে খালি পেটে দুধের সঙ্গে চা পান করলেই ক্ষতি হয়। এটি কিছু মানুষের মধ্যে গ্যাস সৃষ্টি করে। জ্বালাভাব শুরু হয়। এমন পরিস্থিতিতে আপনি দুধের সাথে চা পান করতে পারেন, তবে খালি পেটে ভেষজ চা পান করা শুরু করতে পারেন, যার অনেক উপকারিতাও রয়েছে। প্রাকৃতিক অর্থাৎ ভেষজ চা, সকালে জোয়ান সহ চা পান করার চেষ্টা করুন। এই ভেষজ চা তাদের শিকড় থেকে অনেক সমস্যা দূর করবে। জোয়ান চা পানের অনেক উপকারিতা রয়েছে। এখানে জেনে নিন গরমকালে সকালে খালি পেটে জোয়ান চা পান করলে কী কী উপকার পাওয়া যায়।

জোয়ান চা পানের উপকারিতা

জোয়ান চা হজমশক্তির উন্নতি ঘটায়- ইন্ডিয়ান এক্সপ্রেস-এ প্রকাশিত একটি খবর অনুযায়ী, আপনি যখন সকালে খালি পেটে জোয়ান চা পান করেন, বিশেষ করে গ্রীষ্মের সময়, তখন আপনার হজমশক্তি ভালো থাকে। জিরে প্রাকৃতিকভাবে হজমশক্তি বজায় রাখে। জোয়ান চা পান করা হজমের এনজাইমকে উদ্দীপিত করে এবং গ্রীষ্মে গ্যাস, ফোলাভাব, বদহজম এবং পেট সম্পর্কিত সমস্যা প্রতিরোধ করে। এছাড়া এই চা পেট সুস্থ রাখে এবং হজমশক্তি বাড়ায়।

খিদে বৃদ্ধি

গ্রীষ্মের মৌসুমে প্রায়শই কিছু লোক খেতে পছন্দ করে না। খিদে কম লাগছে। আপনার সাথেও যদি এমন হয়ে থাকে, তাহলে সকালে খালি পেটে জোয়ান চা পান করুন। এটি খিদে বাড়ায়।

We’re now on WhatsApp – Click to join

বিপাক বৃদ্ধি

বিশেষজ্ঞরা আরও বিশ্বাস করেন যে জোয়ানে এমন বৈশিষ্ট্য রয়েছে যা বিপাককে বাড়িয়ে তোলে। এছাড়া এটি ওজন কমাতেও কার্যকর। যদিও এ নিয়ে এখনও অনেক গবেষণা করা বাকি, তবে সীমিত পরিমাণে এই চা পান করলে কোনো ক্ষতি হবে না।

শ্বাসকষ্ট থেকে মুক্তি দেয়

জোয়ান চা কাশি, সর্দি, বুকের ভিড়, কফ ইত্যাদি থেকে মুক্তি দিতে পারে। গ্রীষ্মকালীন অ্যালার্জির কারণে এই সমস্যাগুলি কখনও কখনও বৃদ্ধি পায়। কয়েকদিন জোয়ান চা পান করার চেষ্টা করুন। সুবিধা দেখতে পাবেন।

Read more – বাবল চায়ের স্বাস্থ্যগত সুবিধা এবং অসুবিধাগুলি জেনে নিন

কত জোয়ান চা একজন পান করা উচিত?

বিশেষজ্ঞদের মতে, জোয়ান চা কী পরিমাণে পান করা উচিত সে সম্পর্কে কোনও নির্দিষ্ট ডোজ নেই। হ্যাঁ, দিনে তিন-চার কাপ পান করা এড়িয়ে চলুন। এক কাপ বা আধা কাপ পান করাই যথেষ্ট। খুব বেশি জোয়ান চা পান করলে বমি, বমি বমি ভাব এবং ডায়রিয়া হতে পারে। আপনি যদি কোনো ধরনের ওষুধ খান তাহলে এই চা পান করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এটি স্বাদে তেতো, তাই এতে সামান্য মধু মিশিয়ে নিতে পারেন।

কার জোয়ান চা পান করা উচিত নয়

আপনি যদি গর্ভবতী হন বা আপনার শিশুকে বুকের দুধ খাওয়ান, তাহলে জোয়ান চা পান করা এড়িয়ে চলুন। আপনার পেপটিক আলসার, হাইপার অ্যাসিডিটি বা জোয়ান থেকে যেকোনো ধরনের অ্যালার্জি থাকলেও এই চা পান করা থেকে বিরত থাকুন।

জোয়ান একটি মাউথ ফ্রেশনারের মতো

আসুন আমরা আপনাকে বলি যে জোয়ান একটি মাউথ ফ্রেশনারের মতো কাজ করে। এটি দাঁত সংক্রান্ত সমস্যা কমাতেও কার্যকর।

এইরকম স্বাস্থ্যকর পানীয়র সম্বন্ধে জানতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.