Coffee Side Effects: রাতে কফি পান করা থেকে সাবধান! এর ফলে অনেক মারণ রোগ আপনাকে ঘিরে ফেলবে

Coffee Side Effects: আপনি কি রাতে নিয়মিত কফি পান করছেন? জেনে নিন এর ফলে কি ক্ষতি হতে পারে

 

হাইলাইটস:

  • প্রয়োজনের তুলনায় বেশি কফি পান করলে শরীরে হরমোনের মাত্রা বেড়ে যেতে পারে
  • অতিরিক্ত পরিমাণে কফি পান করলে হজমের সমস্যা হতে পারে
  • আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তবে আপনার অতিরিক্ত কফি পান করা এড়িয়ে চলা উচিত

Coffee Side Effects: কফি আজ আমাদের জীবনধারার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। তাৎক্ষণিক শক্তি দেওয়ার জন্য কফি একটি খুব ভাল বিকল্প, এটি কেবল শক্তি দেয় না তবে আপনাকে উৎসাহিত করে তোলে। আজকাল ক্লান্তি, চাপ এবং অতিরিক্ত কাজের কারণে মানুষ প্রতি ঘণ্টায় কফি পান করতে শুরু করেছে। যদি স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে দেখা যায়, কফি স্বাস্থ্যের জন্য ভাল, তবে অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে, কফি শরীরের অনেক ক্ষতি করতে পারে। রাতে ঘুম এড়াতে অনেকেই কফি খান। এটা তাদের স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। আজ আমরা আপনাদের জানাবো রাতে কফি পান করলে আপনার স্বাস্থ্যের কী কী ক্ষতি হতে পারে।

এগুলো রাতে কফি পানের ক্ষতিকর দিক

ঘুমানোর সাথে সাথে কফি পান করবেন না

রাতে ভালো ঘুম পেতে হলে কফি না খাওয়াই ভালো। তবে আপনি যদি এখনও পান করতে চান তবে ঘুমানোর কমপক্ষে ২ ঘন্টা আগে কফি পান করুন। যাতে আপনি ঘুমাতে যাওয়ার সময় এর প্রভাব কিছুটা কমে যায়।

We’re now on WhatsApp – Click to join

স্ট্রেসের সমস্যা

প্রয়োজনের তুলনায় বেশি কফি পান করলে শরীরে হরমোনের (কর্টিসল) মাত্রা বেড়ে যেতে পারে। আপনি যদি ইতিমধ্যেই মানসিক চাপের সমস্যায় ভুগছেন তবে ক্যাফেইন গ্রহণ এড়িয়ে চলাই ভালো হবে।

হজম সমস্যা

কফি ক্যাফেইন এবং অ্যাসিড সমৃদ্ধ। অতিরিক্ত পরিমাণে কফি পান করলে হজমের সমস্যা হতে পারে। এছাড়াও, আপনার পেটে অ্যাসিডিটি এবং ক্র্যাম্পের মতো সমস্যাও হতে পারে।

Read more – কফি কি চুল পড়ার কারণ হতে পারে?

দাঁতে দাগ

কফির কারণেও দাঁতে দাগ দেখা যায়। আপনি যদি এটি নিয়মিত পান করেন তবে কফিতে উপস্থিত গাঢ় রঙ আপনার দাঁতের উজ্জ্বলতা হারাতে পারে।

উচ্চ রক্তচাপের ঝুঁকি

আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তবে আপনার অতিরিক্ত কফি পান করা এড়িয়ে চলা উচিত। এতে উপস্থিত ক্যাফেইন বিপি লেভেলে ব্যাঘাত ঘটাতে পারে। অতএব, অতিরিক্ত কালো কফি পান আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

রাতের কফি বিকল্প

কফি তৈরির জন্য বাদামের দুধ একটি ভাল বিকল্প। এটি ওজন বৃদ্ধির ঝুঁকি কমাতে পারে। এটিও ভালো ঘুম দেয়। ভালো ঘুমের জন্য ঘুমানোর আগে গরম দুধ বা যেকোনো গরম পানীয় খেতে পারেন।

এইরকম খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।