Coffee Be A Reason For Hair Loss: কফি কি চুল পড়ার কারণ হতে পারে?

Coffee Be A Reason For Hair Loss: অত্যধিক পরিমাণে ক্যাফেইন গ্রহণ করা মহিলাদের চুলের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে

হাইলাইটস:

  • চুলের স্বাস্থ্যের উপর অতিরিক্ত ক্যাফিনের সম্ভাব্য পদ্ধতিগত প্রভাব
  • ক্যাফিন সম্পর্কিত সর্বোত্তম চুলের স্বাস্থ্যের জন্য সুপারিশ

Coffee Be A Reason For Hair Loss: লোকেরা কফি পছন্দ করে, এবং কখনও কখনও দিনে একবারেরও বেশি প্রয়োজন হয়।

উচ্চ মাত্রার ক্যাফেইন গ্রহণ, বিশেষ করে কফি খাওয়া মহিলাদের চুলের জন্য ক্ষতিকর হতে পারে কারণ এটি অ্যাড্রেনালগুলিকে প্রভাবিত করে এবং অ্যাড্রেনালিনকে বাড়িয়ে দেয় এবং এটি সময়ের সাথে সাথে অ্যাড্রেনালগুলিকে দুর্বল করে দেয়। এবং এটি দুর্বল অ্যাড্রিনাল যা মহিলাদের চুল পড়ার কারণ।

একজন ব্যক্তি যখন কফি পান করেন তার চেয়ে ক্যাফিনের সম্ভাব্য প্রভাবগুলির উপর ব্যাপকভাবে (বা জনপ্রিয়ভাবে) গবেষণা করা হয়েছে, যখন এটি সরাসরি মাথার ত্বকে প্রয়োগ করা হয়। অধ্যয়নগুলি দেখায় যে মাথার ত্বকে প্রয়োগ করা ক্যাফিন চুলের ফলিকলগুলিকে উদ্দীপিত করতে পারে এবং চুলের বৃদ্ধির পর্যায়কে দীর্ঘায়িত করতে পারে। এটি ডায়হাইড্রোটেস্টোস্টেরন (DHT) এর প্রভাবগুলিকে নিরপেক্ষ করে ক্যাফিনের প্রক্রিয়া দ্বারা সম্বোধন করা হয় যা চুল পড়ার প্রধান অবদানকারী। তবুও, এই সুবিধাগুলি কফি খাওয়ার পরিবর্তে সাময়িক প্রয়োগ থেকে আরও বেশি প্রাপ্ত হয়।

ক্যাফেইন শোষণের হারের পার্থক্য হল এটি ত্বকের মাধ্যমে সরাসরি চুলের ফলিকলে পৌঁছাতে পারে, এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট যা এর শক্তি হ্রাসের কারণে একটি বাধা হয়ে দাঁড়াতে পারে। ইন্টারন্যাশনাল জার্নাল অফ ডার্মাটোলজিতে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যে যখন ক্যাফিন ত্বকে প্রয়োগ করা হয়, তখন এটি খাওয়ার চেয়ে চুলে আরও শক্তিশালী প্রভাব সরবরাহ করতে পারে যা পদ্ধতিগত তরলীকরণের কারণে চুলের ফলিকলগুলিকে তেমন প্রভাবিত করে না।

চুলের স্বাস্থ্যের উপর অতিরিক্ত ক্যাফিনের সম্ভাব্য পদ্ধতিগত প্রভাব

ক্যাফিন হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে এবং এর ফলে সামগ্রিকভাবে কম পুষ্টি শোষণ হতে পারে এবং যেহেতু এই চা চুলের উপর পরোক্ষভাবে প্রভাব ফেলে তাই চুলের বৃদ্ধি এবং স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। “আরও কি, কফি বেশি খাওয়ার ফলে সাধারণত মানুষের রক্তে কর্টিসলের মাত্রা বেশি থাকে। এটি চুলের ফলিকল সাইক্লিং টেলোজেন পর্যায়ে যাওয়ার গতি বাড়িয়ে তুলতে পারে যেখানে প্রায়শই ঝরানো হয়।” তাছাড়া, ক্যাফেইন আয়রন এবং ম্যাগনেসিয়ামের মতো গুরুত্বপূর্ণ খনিজগুলি শোষণ করার ক্ষমতাকেও প্রভাবিত করতে পারে যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

Read More- https://bangla.oneworldnews.com/lifestyle/if-hair-loss-is-due-to-stress-try-these-home-remedies/

ক্যাফিন সম্পর্কিত সর্বোত্তম চুলের স্বাস্থ্যের জন্য সুপারিশ

সংযম এবং পর্যবেক্ষণ

ক্যাফেইন গ্রহণের সঠিক মাত্রা বিশেষত চুলের স্বাস্থ্য-সচেতন ব্যক্তিদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিবেচনা। সুতরাং, প্রতিদিন ৪০০ মিলিগ্রাম বা তার নিচে ক্যাফেইন গ্রহণের প্রস্তাবিত মাত্রায় সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

সাময়িক চিকিৎসার অন্তর্ভুক্তি

চুলের উপর টপিক্যাল ক্যাফিনের ইতিবাচক প্রভাবের সেই গবেষণাগুলি থেকে উপস্থাপিত পরামর্শগুলি থেকে, কেউ চুলের বৃদ্ধি এবং চুলের স্বাস্থ্যকে আরও ভাল করার জন্য মূল উপাদান হিসাবে ক্যাফেইনযুক্ত পণ্যগুলি পরীক্ষা করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

অত্যধিক পরিমাণে ক্যাফেইন গ্রহণ করা, বিশেষ করে কফি থেকে, মহিলাদের চুলের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে, কারণ এটি “আপনার অ্যাড্রেনালগুলিকে আরও অ্যাড্রেনালিন নিঃসরণ করে যা দীর্ঘমেয়াদে অ্যাড্রিনাল গ্রন্থিকে দুর্বল করে দেয়।”

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.