Pumpkin For Immunity: গরমের দিনে এড়াতে চান সংক্রামক রোগ? তাহলে আজ থেকেই ‘ইমিউনিটি’ বাড়াতে এই পরিচিত সবজির শরণাপন্ন হন

Pumpkin For Immunity: এমন দহনদিনে সুস্থ থাকতে চাইলে আপনাকে নিয়মিত এই সবজি খেতেই হবে

হাইলাইটস:

  • গরমের দিনে আমাদের চারপাশে অতি সক্রিয় হয়ে উঠেছে কয়েকটি জীবাণু
  • আর এইসব জীবাণুর খপ্পরে পড়লেই সঙ্গী হচ্ছে একাধিক শারীরিক সমস্যা
  • তাই এই সব জীবাণু থেকে দূরত্ব রাখতে চাইলে আজ থেকেই খাওয়া শুরু করে দিন কুমড়ো

Pumpkin For Immunity: গরমে আমাদের চারপাশে অতি সক্রিয় হয়ে উঠেছে কয়েকটি জীবাণু। আর এইসব জীবাণুর খপ্পরে পড়লেই সঙ্গী হচ্ছে একাধিক শারীরিক সমস্যা। তাই এই সব জীবাণু থেকে দূরত্ব বজায় রাখতে চাইলে আজ থেকেই নিয়ম করে খাওয়া শুরু করে দিন কুমড়ো। তাতেই হাতেনাতে উপকার পাবেন বলে মত বিশেষজ্ঞদের। তাই আর দেরি না করে ইমিউনিটি বাড়ানোর কাজে কুমড়োর ভূমিকা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

বিটা ক্যারোটিনের খনি ​

কুমড়োতে রয়েছে বিটা ক্যারোটিনের ভান্ডার। এই উপাদান শরীরে প্রবেশের পর ভিটামিন এ-তে পরিণত হয়। আর এই ভিটামিন দেহের ইমিউনিটি বাড়াতে সিদ্ধহস্ত। এছাড়াও এই সবজিতে রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে চাঙ্গা রাখার কাজে বিশেষ ভূমিকা নেয়। তাই বিভিন্ন ছোট-বড় সংক্রামক রোগ থেকে দূরত্ব বজায় রাখতে চাইলে আজ থেকেই এই সবজির সঙ্গে সন্ধি করে নিন।

খাওয়ার সঠিক নিয়ম জেনে নিন

কুমড়োর মতো অত্যন্ত উপকারী সবজিকে ভেজে খেলে তেমন কোনও উপকার পাবেন না। তার বদলে কম তেল-মশলা সহযোগে কুমড়োর তরকারি রেঁধে খেলে উপকার মিলবে হাতেনাতে। এমনকী ইমিউনিটিও বাড়বে।

Read more – https://bangla.oneworldnews.com/health/healthy-benefits-of-pumpkin-flower-

তবে শুধু ইমিউনিটি বাড়ানোর কাজেই নয়, এছাড়াও একাধিক চমকপ্রদ উপকারিতা রয়েছে কুমড়োর। যেমন–

ওজন ​কমবে 

ওজন কমানোর কাজে আপনাকে সাহায্য করবে কুমড়ো। কারণ এতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে পারে। ফলে সহজে খিদে পায় না। আর কম খেলে যে অচিরেই শরীরের ওজন কমবে, তা তো বলাই বাহুল্য!

দূরে​ থাকবে ক্যানসার

ক্যানসারের মতো মারণ রোগকে প্রতিরোধ করার কাজে আপনাকে সাহায্য করবে অত্যন্ত উপকারী কুমড়ো। কারণ এই সবজিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার যা শরীরে ক্যানসার কোষের বৃদ্ধি আটকাতে পারে।

দৃষ্টিশক্তি​ বাড়বে 

কুমড়োতে মজুত বিটা ক্যারোটিন চোখের জ্যোতি বাড়ানোর কাজেও সিদ্ধহস্ত। এমনকী বয়সজনিত চোখের সমস্যা আটকে দেওয়ার কাজেও এর জুড়ি নেই। আর এই কারণেই সকলকে নিয়মিত কুমড়ো খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চক্ষু বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।