Hair Loss: চুল পড়া স্ট্রেসের কারণ হয়ে দাঁড়িয়েছে, এই ঘরোয়া প্রতিকারগুলি অবলম্বন করুন

Hair Loss: আপনার যদি চুল পড়ার সমস্যা থাকে তবে এই ঘরোয়া প্রতিকারগুলি দেখুন

হাইলাইটস:

  • চুল পড়া বন্ধ করার কিছু ঘরোয়া প্রতিকার
  • চুল পড়ার প্রধান কারণ কী?

Hair Loss: মেয়েদের জন্য তাদের চুল খুব স্পেশাল, কিন্তু আজকের ব্যস্ততা ও চাপের জীবনের কারণে চুল পড়া একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যার কারণে নারী-পুরুষ উভয়েই দুশ্চিন্তায় পড়েন কিন্তু প্রতি ঋতুতে দ্রুত চুল পড়া শুরু হলে উত্তেজনা বেড়ে যায়। তবে কিছু ঘরোয়া প্রতিকার আপনাকে এতে সাহায্য করতে পারে।

আপনার কি চুল পড়ার সমস্যা আছে?

আজকাল শুধু নারীরা নয় পুরুষরাও চুল পড়ার সমস্যায় ভুগছেন, একই সঙ্গে এতে মানসিক চাপ বাড়ছে এবং আত্মবিশ্বাসও কমে যাচ্ছে। বিশেষ করে আমাদের সংস্কৃতিতে যেখানে সৌন্দর্য অনেক গুরুত্বপূর্ণ এবং লম্বা, ঘন, নরম চুলকে সৌন্দর্যের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। আচ্ছা, আমরা আপনাকে বলি যে একটি রিপোর্ট অনুসারে, ভারতে প্রায় ২০ থেকে ৩০% মহিলা পাতলা এবং পড়ে যাওয়া চুলের কারণে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন। যদিও চুল পড়ার অনেক কারণ থাকতে পারে যেমন চিকিৎসা, অনিয়মিত খাদ্যাভ্যাস, অতিরিক্ত মানসিক চাপ, অতিরিক্ত মদ্যপান ইত্যাদি।

চুল পড়ার প্রধান কারণ কী?

যদি দেখা যায়, অনেক কারণে নারীদের চুল পড়তে পারে। সর্বোপরি, জেনেটিক্স এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এর পাশাপাশি গর্ভাবস্থা, প্রসব, মেনোপজ এবং PCOS-এর মতো সমস্যার কারণে হরমোনের ওঠানামাও চুল পড়ার কারণ হতে পারে। এ ছাড়া পুষ্টির অভাব, বিশেষ করে আয়রন, ভিটামিন ডি, বি এবং জিঙ্কের ঘাটতি চুলের স্বাস্থ্যের ওপর দারুণ প্রভাব ফেলে। ব্যস্ত জীবনযাপন, মানসিক চাপ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অতিরিক্ত অ্যালকোহল সেবন, ধূমপান এবং চুলের চিকিৎসার কারণেও লোমকূপ দুর্বল হয়ে পড়ে যার কারণে চুল দ্রুত পড়তে শুরু করে।

চুল পড়া বন্ধ করার কিছু ঘরোয়া প্রতিকার – যদিও অনেক চিকিৎসার পাশাপাশি কিছু ঘরোয়া উপায়ও চুল পড়া রোধ করা যেতে পারে, যেগুলো বেশ কার্যকরীও।

পেঁয়াজের রস ব্যবহার-

ঘরোয়া প্রতিকারের মধ্যে, পেঁয়াজের রস চুল পড়ার সমস্যা রোধে খুবই কার্যকর বলে বিবেচিত হয়, কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে সালফার উপাদান, যা মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন বাড়ায়, যা চুলের বৃদ্ধিকে উন্নত করে এবং ছত্রাকবিরোধী বৈশিষ্ট্যও পাওয়া যায়। পেঁয়াজের রসে, যা মাথার ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে।

অ্যালোভেরার ব্যবহার-

অ্যালোভেরা জেল ত্বক এবং চুল উভয়ের সাথে সম্পর্কিত সমস্যার জন্য একটি কার্যকর সমাধান হিসাবে বিবেচিত হয়। এটি শুধুমাত্র চুলের বৃদ্ধিতে সাহায্য করে না, এটিতে ক্ষারীয় বৈশিষ্ট্যও রয়েছে, যা চুলের পিএইচ স্তরকে সংশোধন করতে অনেক সাহায্য করে।

We’re now on WhatsApp- Click to join

মেথি বীজের ব্যবহার-

চুল পড়া নিরাময়ে মেথি খুবই কার্যকরী প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়। মেথিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা চুল পড়া নিয়ন্ত্রণ করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

গ্রিন টি ব্যবহার-

তবে চুল পড়ার সমস্যা দূর করতে গ্রিন টিও খেয়ে দেখতে পারেন। এজন্য এক কাপ পানিতে গ্রিন টি মিশিয়ে মাথায় লাগান। এক ঘণ্টা রেখে তারপর ধুয়ে ফেলুন। আসুন আমরা আপনাকে বলি যে গ্রিন টিতে অ্যান্টি-অক্সিডেন্টের উপস্থিতি চুল পড়া কমাতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.