5 Goan Breakfast Dishes: গোয়ার এই ৫টি অসাধারণ ব্রেকফাস্টগুলি বাড়িতে অবশ্যই ট্রাই করুন

5 Goan Breakfast Dishes: বাড়িতে অতি সহজ পদ্ধতিতে এখনই বানিয়ে ফেলুন গোয়ার এই ৫টি অসাধারণ ব্রেকফাস্টগুলি, রেসিপিটি দেওয়া হল 

 

হাইলাইটস:

  • গোয়ান সামোলীনা এই জনপ্রিয় সুস্বাদু ব্রেকফাস্ট বিশেষ করে গণেশ চতুর্থী এবং দীপাবলিতে তৈরি করা হয়
  • সুস্বাদু ধোসাকে গোয়াতে পোলে বলা হয় এবং ধোসার এই স্বাস্থ্যকর সংস্করণটি বাড়িতে সহজেই প্রস্তুত করা যেতে পারে
  • গোয়ান রস অমলেট এই ক্লাসিক গোয়ান ব্রেকফাস্ট আপনার সমস্ত আকাঙ্ক্ষার জন্য একটি আশ্চর্যজনক বিকল্প

5 Goan Breakfast Dishes: গোয়ান রন্ধনপ্রণালী সামুদ্রিক খাবারের একটি কেন্দ্র। খাঁটি স্বাদ থেকে সহজ-প্রস্তুতির পদ্ধতি পর্যন্ত, আপনি গোয়ায় থাকাকালীন বিভিন্ন ধরণের খাবার সহজেই উপভোগ করতে পারেন। কিন্তু আপনি কি জানেন যে গোয়াতে ব্রেকফাস্ট-এর অসংখ্য বিকল্প রয়েছে?

Read more – মাটন কিমা থেকে রোজ অমলেট এই ৭টি ভারতীয় আমিষভোজী ব্রেকফাস্টগুলি এই সপ্তাহান্তে অবশ্যই ট্রাই করুন

গোয়ান সামোলীনা 

এই জনপ্রিয় সুস্বাদু ব্রেকফাস্ট বিশেষ করে গণেশ চতুর্থী এবং দীপাবলিতে তৈরি করা হয়। সুজির গোয়ান সংস্করণ কিছুটা আলাদা। আপনি সুগন্ধি না হওয়া পর্যন্ত ঘি দিয়ে সুজি টোস্ট করে বাড়িতে সহজেই এই রেসিপিটি প্রস্তুত করতে পারেন। এবার সরিষা, বিউলির ডাল, হিং, জিরা, কারিপাতা, কাঁচা মরিচ ও মটর ডাল দিন। এর পরে, টোস্ট করা সুজি, গ্রেট করা নারকেল, চিনি এবং স্বাদমতো লবণ দিন। মিশ্রণটিকে বিশ্রাম দিন এবং ক্রিস্পি আপেল দিয়ে আপনার উপমাকে উপরে রাখুন। পরিবেশন করুন এবং উপভোগ করুন।

গোয়ান মেথি চে পোলে

সুস্বাদু ধোসাকে গোয়াতে পোলে বলা হয় এবং ধোসার এই স্বাস্থ্যকর সংস্করণটি বাড়িতে সহজেই প্রস্তুত করা যেতে পারে। আপনার ব্রেকফাস্টকে গোয়ান প্রস্তুতির পদ্ধতির একটি মোচড় দিন এবং চাল এবং মেথির বীজ ৮ ঘন্টা ভিজিয়ে রেখে শুরু করুন। একটি গ্রাইন্ডারে, নারকেল, গুড়, মেথি বীজ, পোহা এবং চাল একটি সূক্ষ্ম পেস্ট যোগ করুন। একটি ভাল ব্যাটার তৈরি করতে, জল এবং লবণ দিয়ে নাড়ুন। একটি চাটুতে ধোসা বাটা ছড়িয়ে দুদিকে রান্না করুন। মশলাদার গ্রেভির সাথে পরিবেশন করুন এবং উপভোগ করুন।

We’re now on WhatsApp – Click to join

পটল ভাজি

এই সুস্বাদু ব্রেকফাস্টের বিকল্প হল আলু গ্রেভি হালকা মশলা দিয়ে শীর্ষে; আপনি সহজেই এই ব্রেকফাস্টের বিকল্পটি উপভোগ করতে পারেন। ৫৫ মিনিটেরও কম সময়ের মধ্যে প্রস্তুত, সেদ্ধ আলুগুলি কামড়ের আকারের কিউবগুলিতে কেটে শুরু করুন। পুরো মশলা ভাজুন এবং কিউব করা আলু যোগ করুন। চিনি, হলুদ গুঁড়ো এবং লবণ দিয়ে ৩-৪ মিনিট ভাজুন। ম্যাশ করা আলু, এবং রসুনের কুঁচি দিয়ে গ্রেভি তৈরি করুন। কাটা ধনে পাতা দিয়ে সাজান এবং আপনার আলু ভাজিকে পুরির সাথে জুড়ুন। পরিবেশন করুন এবং উপভোগ করুন।

গোয়ান প্যানকেকস

অ্যালে বেলে নামেও উল্লেখ করা হয় ঐতিহ্যবাহী প্যানকেক যা চায়ের সাথে উপভোগ করা হয়। গুড় এবং নারকেলের ভর্তা দিয়ে ভরা, আপনি সহজেই মোট ৫০ মিনিটে বাড়িতে এই রেসিপিটি প্রস্তুত করতে পারেন। দুধ, পেটানো ডিম, সর্ব-উদ্দেশ্য ময়দা এবং ভ্যানিলা নির্যাস একত্রিত করে শুরু করুন। লবণ দিন এবং ভালভাবে মেশান। সমস্ত তরল এবং শুকনো উপাদান যোগ করুন এবং নিশ্চিত করুন যে আপনার একটি প্রবাহিত ব্যাটার আছে। কিছু সময় বাটা বিশ্রাম করুন এবং নারকেল ভরাট প্রস্তুত করুন। একটি গরম তাওয়ায় বাটা ঢালুন এবং ক্রেপগুলি স্টাফ করুন, এটি সুন্দরভাবে রান্না করুন এবং উপভোগ করুন।

গোয়ান রস অমলেট

এই ক্লাসিক গোয়ান ব্রেকফাস্ট আপনার সমস্ত আকাঙ্ক্ষার জন্য একটি আশ্চর্যজনক বিকল্প, মোট ১ ঘন্টার মধ্যে প্রস্তুত, একটি ডিম ফাটান এবং মশলা গুঁড়ো দিয়ে সিজন করুন। টমেটো, পেঁয়াজ, কাঁচা মরিচ ও ধনেপাতা কুঁচি দিয়ে মিশ্রণটি অল্প আঁচে ঢেলে ভালোভাবে রান্না করুন। এর মধ্যে চিকেন জাকুটি তৈরি করুন। জাকুটি, কাটা পেঁয়াজ, লেবু এবং গোয়ান পাভ দিয়ে পূর্ণ একটি মই দিয়ে আপনার অমলেট পরিবেশন করুন। উপভোগ করুন।

We’re now on Telegram – Click to join

গোয়ান বানানা ফিলোজ

কলার সুস্বাদু মিশ্রণ এবং গুড়ের মিষ্টির সাথে আপনি সহজেই ঘরে বসে এই রেসিপিটি ট্রাই করতে পারেন। গুড় এবং গ্রেট করা নারকেলের মিশ্রণে ম্যাশ করা কলা যোগ করা শুরু করুন। একটি মসৃণ পেস্টের জন্য দুধ, ময়দা এবং জলে দিন। গরম চাটুতে গুঁড়ি গুঁড়ি ঘি দিন এবং প্যানকেক বাটা ঢেলে দিন। সেগুলি প্রতিটি পাশে সিদ্ধ না হওয়া পর্যন্ত ভাজুন। একটি সতেজ ব্রেকফাস্টের জন্য এই সহজে তৈরি রেসিপিটি পরিবেশন করুন এবং উপভোগ করুন।

এইরকম রান্নার রেসিপির প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.