Palm Oil Side Effects: শরীরের একাধিক ক্ষতিসাধন করে এই সস্তার তেল! তবুও কেন অধিকাংশ ভাজাভুজির দোকানে ব্যবহৃত হয় পাম তেল?

Palm Oil Side Effects: বর্তমানে খাবার তৈরির দুনিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে পাম তেল, এই তেল কিন্তু একাধিক বিপদ ডেকে আনতে পারে আপনার শরীরে?

 

হাইলাইটস:

  • বিশিষ্ট পুষ্টিবিদদের মতে পাম তেল শরীরের পক্ষে একেবারেই অস্বাস্থ্যকর
  • এই তেলের হাই স্যাচুরেটেড ফ্যাট শরীরে এলডিএল কোলেস্টেরল লেভেল কয়েকগুণে বাড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে
  • আর এর ফলে কার্ডিওভাসকুলার ডিজিজ বা হৃদরোগের আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়

Palm Oil Side Effects: রাস্তাঘাটে বিভিন্ন ভাজাভুজির দোকান বা বেকারিতে বিভিন্ন কাজে সবথেকে বেশি ব্যবহৃত হয় পাম তেল। এই ভোজ্য তেলটি খাবার তৈরির দুনিয়ায় প্রচুর জনপ্রিয়। পাম গাছের ফল থেকে তৈরি করা হয় এই তেল। রাস্তার ধারের হোটেলে রান্নার কাজে বা ভাজাভুজির দোকনে বা বেকারিতে এই তেলেই মূলত ব্যবহার করা হয়। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই তেল স্বাস্থ্যের পক্ষে মোটেও উপকারী নয়। তবুও এখন এই তেলের ব্যবহার সর্বত্র। এই তেল কেন অস্বাস্থ্যকর এবং অস্বাস্থ্যকর সত্ত্বেও তা কেন ব্যবহার করা হয়- পুরো বিষয়টি তুলে ধরা হয়েছে আজকের প্রতিবেদনে।

We’re now on WhatsApp – Click to join

বিশিষ্ট পুষ্টিবিদদের মতে পাম তেল শরীরের পক্ষে একেবারেই অস্বাস্থ্যকর। এই তেলের হাই স্যাচুরেটেড ফ্যাট শরীরে এলডিএল কোলেস্টেরল লেভেল কয়েকগুণে বাড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। আর এর ফলে কার্ডিওভাসকুলার ডিজিজ বা হৃদরোগের আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়। এর পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধি পেলে পাম তেলে বিভিন্ন রকমের যৌগ উৎপন্ন হয়। গ্লাইসিডিল ফ্যাটি অ্যাসিডের মতো যৌগ তৈরি হয়ে দেহের একাধিক ক্ষতি করে পাম তেল। সেই সাথে এই তেল দেহের ক্যালোরি গ্রহণের পরিমাণ বৃদ্ধি করে। যার জেরে ওজন বাড়ার প্রভূত সম্ভাবনা তৈরী হয়। শরীরের পাশাপাশি পাম তেল তৈরি করার ক্ষেত্রে পরিবেশগত প্রভাবও রয়েছে। কাতারে কাতারে পামগাছ কেটে ফেলা হয় এই তেল তৈরির জন্য। যার ফলে নষ্ট হয় পরিবেশের ভারসাম্য। বর্তমানে দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই সমস্যা অধিক মাত্রায় সামনে আসছে। কারণ এখানকার বিভিন্ন দেশেই এই তেল সবথেকে বেশি তৈরী হয়।

We’re now on Telegram – Click to join

কিন্তু অবাক করার বিষয় হল এত কুপ্রভাব সত্ত্বেও এশিয়ার বিভিন্ন দেশে, বিশেষ করে ভারতে পাম তেলের ব্যবহার উল্লেখযোগ্য। এর পেছনে প্রধান কারণ পাম তেলে ভাজা খাবারের স্বাদ ভালো হয়। বিশেষ করে বেকড খাবারের। এই তেলে রান্না করা খাবারের স্বাদ বদলে যায় না। পাশাপাশি খাবার সুস্বাদু হয়। তাই বর্তমানে এই তেলের ব্যবহার সর্বত্র। অপর একটি কারণ হল এই তেলের দাম। বাজারে বাকি যে সব ভোজ্য তেল কিনতে পাওয়া যায়, তাদের মধ্যে পাম তেলের দাম সবথেকে সস্তা। সে কারণে রাস্তার ধারের অধিকাংশ দোকানে অধিক মাত্রায় লাভ করার জন্য এই তেল ব্যবহার করা হয়। কিন্তু পাম তেল যতটা সম্ভব এড়িয়ে চলা যায়, ততটাই মঙ্গল।

Read more:- গরমে প্রতিদিন ঘি খাচ্ছেন নাকি? এই ভুলেই ঘটে যেতে পারে স্বাস্থ্যের বিরাট ক্ষতি!

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.