Ghee Side Effects: গরমে প্রতিদিন ঘি খাচ্ছেন নাকি? এই ভুলেই ঘটে যেতে পারে স্বাস্থ্যের বিরাট ক্ষতি!

Ghee Side Effects: গরমে নিয়মিত ঘি খেলে পিছু নিতে পারে একাধিক জটিল সমস্যা!

হাইলাইটস:

  • এই ভ্যাপসা গরমেও অনেকে ভাতের পাতে বা বিভিন্ন রান্নার পদে ঘি মিশিয়ে নিজেদের রসনাতৃপ্তি করছেন
  • আর সাধারণ মানুষের এই ভুলের কারণে পিছু নিতে পারে একাধিক জটিল সমস্যা
  • ঠিক কী কী সমস্যা হতে পারে? বিশেষজ্ঞদের পরামর্শ জেনে নিন

Ghee Side Effects: ভ্যাপসা গরমে নাজেহাল বঙ্গবাসী। তবে এমন তাপদাহের মধ্যেও অনেকে ভাতের পাতে বা বিভিন্ন রান্নার পদে ঘি মিশিয়ে নিজেদের রসনাতৃপ্তি করছেন। আর সাধারণ মানুষের একাংশের এহেন কার্যকলাপ দেখেই চমকে উঠছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এমন দুর্ধর্ষ গরমে নিয়মিত ঘি খেলে যে সমস্যার শেষ থাকবে না। আর কী কী সমস্যায় পড়ার কথা বলা হচ্ছে জানতে হলে ঝটপট আজকের প্রতিবেদনটি পড়ে ফেলুন।

We’re now on WhatsApp – Click to join

পেটের সমস্যা পিছু নেবে

অনেকেই নিয়মিত গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় পরে ভীষণ কষ্ট পান। কিন্তু তারপরও তাঁরা নিয়মিত ঘি খাওয়ার চালিয়ে যান। এর ফলে সমস্যা আরও বাড়ে বৈকি! সেই কারণেই বিশেষজ্ঞরা গ্যাসট্রাইটিস, আইবিএস-এর মতো সমস্যায় ভুক্তভোগীদের গরমে নিয়মিত ঘি খেতে মানা করেন।

হৃদপিন্ডের দফারফা

হৃৎপিণ্ডের খেয়াল রাখতে চাইলে ঘি খাওয়ার অভ্যাসটা ছাড়তে হবে। কারণ ঘি-য়ে রয়েছে ফ্যাটের ভাণ্ডার। আর এই উপাদান কোলেস্টেরল বাড়ানোর কাজে একাই একশো। আর কোলেস্টেরল নিয়ন্ত্রণে না থাকলে যে অচিরেই হার্টের সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে, তা তো বলাই বাহুল্য।

We’re now on Telegram – Click to join

লিভারের বারোটা বাজবে

শরীর থেকে টক্সিন বের করা থেকে শুরু করে হজমে সাহায্য করা–একাধিক গুরুত্বপূর্ণ কাজ একা হাতে সামলায় লিভার। তাই সুস্থ-সবল জীবন কাটাতে হলে আপনাকে যকৃতের খেয়াল রাখতেই হবে। আর সেই কাজে সাফল্য পেতে চাইলে সবার প্রথমে ঘি খাওয়া ছাড়ুন। কারণ ঘিয়ে রয়েছে স্যাচুরেটেড ফ্যাট, যা লিভারে জমতে পারে। এমনকী এই ফ্যাটের কারসাজিতে লিভারে প্রদাহ হতে পারে। তাই পরিস্থিতি আরও খারাপ হওয়ার আগেই সাবধান হন।

ওজন বাড়বে তরতরিয়ে 

ওজনকে স্বাভাবিকের গণ্ডিতে আটকে রাখতে চাইলে নিয়মিত ফ্যাট সমৃদ্ধ ঘি খাওয়া চলবে না। তার জায়গায় পাতে রাখুন সবুজ শাক সবজি এবং ফল। আর এই নিয়মটা মেনে চললেই আপনি সুস্থ থাকবেন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Read more:- গরমে কম করে আদা খান, নাহলে এই মারাত্মক রোগের ঝুঁকি বাড়বে

বিশেষজ্ঞদের পরামর্শ মেনে ঘি খান

তবে এই প্রতিবেদনটি পড়ে একেবারেই ঘিয়ের সঙ্গে বিচ্ছেদ করে নেবেন না যেন! এর থেকে ভালো ঘি খাওয়ার আগে একবার বিশেষজ্ঞ পুষ্টিবিদের সাথে পরামর্শ করে নিন। তারপর তাঁর পরামর্শ মেনে পরিমান মতো ঘি খান। আর যদি তিনি ঘি খেতে মানা করেন, তাহলে আর ঘি না খাওয়াই ভালো। আশা করি, এই সামান্য নিয়মটা মেনে চলতে পারলেই আপনাকে আর বিপদের ফাঁদে পড়তে হবে না।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।