Weight Loss At Home: এই ৭টি ঘরোয়া কাজের মাধ্যমে আপনি সহজেই ক্যালোরি পোড়াতে, চর্বি গলাতে পারবেন

Weight Loss At Home: ভ্যাকুয়ামিং, বাগান করার মতো গৃহস্থালির কাজগুলির আপনার ক্যালোরি পোড়াতে সাহায্য করবে, কিভাবে? অবাক না হয়ে এখনই প্রতিবেদনটি পড়ুন

হাইলাইটস:

  • একটি ভ্যাকুয়াম ক্লিনার ধাক্কা দেওয়া এবং টানলে শরীরের ওজন এবং তীব্রতার উপর নির্ভর করে প্রতি ঘন্টায় ১৫০-৩০০ ক্যালোরি বার্ন হতে পারে
  • বাথরুমে স্ক্রাবিং, মোছা এবং জীবাণুমুক্ত করা সম্পূর্ণ শরীরের ব্যায়াম প্রদান করে, প্রতি ঘন্টায় ১৫০-৩০০ ক্যালোরি পোড়ায়
  • লন্ড্রি করার সময় বাঁকানো, তোলা এবং ঘোরাফেরা করা প্রতি ঘন্টায় ১০০-২০০ ক্যালোরি পোড়াতে পারে

Weight Loss At Home: যদিও সেগুলি নিয়মিত ব্যায়ামের বিকল্প নয়, গৃহস্থালির কাজগুলি আপনাকে বসে থাকা জীবনযাত্রার খারাপ প্রভাব এড়াতে এবং এমনকি ওজন কমাতে সাহায্য করতে পারে। কিছু হালকা থেকে মাঝারি হিসাবে বিবেচিত হয়, অন্যরা সম্পূর্ণ ওয়ার্কআউট প্রদান করতে পারে। আধুনিক সময়ে, ওয়াশিং মেশিন, ডিশওয়াশার এবং ভ্যাকুয়াম ক্লিনারগুলি মানুষের জীবনকে সহজ করে তুলেছে, তবে এর অর্থ ক্যালোরি পোড়ানোর কম সুযোগও।

We’re now on Telegram – Click to join

ছোটখাটো ক্রিয়াকলাপ আপনার ফিটনেস স্তরের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। তাই যখন কাপড় ধোয়া বা বাথরুম পরিষ্কার করার কথা আসে, তখন আপনার ফিটনেস স্তরের পার্থক্য দেখতে এই কাজগুলো নিজে করার চেষ্টা করুন।

ডায়াবেটিস, হৃদরোগ এবং আর্থ্রাইটিসের মতো রোগগুলি এড়ানোর জন্য একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ শারীরিক কার্যকলাপে নিযুক্ত থাকা উন্নত সঞ্চালনকে উৎসাহিত করে এবং বিপাককে নিয়ন্ত্রণ করে, যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

গৃহস্থালির কাজগুলো ক্যালোরি কমাতে সাহায্য করে

জোশি কিছু সাধারণ গৃহস্থালির কাজ শেয়ার করেছেন যা ক্যালোরি পোড়াতে সাহায্য করতে পারে:

১. ভ্যাকুয়ামিং: একটি ভ্যাকুয়াম ক্লিনার ধাক্কা দেওয়া এবং টানলে শরীরের ওজন এবং তীব্রতার উপর নির্ভর করে প্রতি ঘন্টায় ১৫০-৩০০ ক্যালোরি বার্ন হতে পারে।

২. মেঝে মোপিং/স্ক্রাবিং: এই কার্যকলাপটি আপনার মূল পেশীগুলিকে নিযুক্ত করে এবং প্রতি ঘন্টায় ১৫০-২৫০ ক্যালোরি পোড়াতে পারে।

৩. জানালা ধোয়া: অধিগমন, প্রসারিত এবং মোছার গতি বিভিন্ন পেশী গ্রুপ ব্যবহার করে, প্রতি ঘন্টায় ১০০-২০০ ক্যালোরি পোড়ায়।

Read more – হার্ট অ্যাটাক কমায় এমন ওষুধ যা আপনার হার্টকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে, জেনে নিন গবেষণা কী বলছে

৪. বাগান/আঙ্গিনার কাজ: পাতা কুড়ানো, আগাছা টানা এবং লন ঘাসের যন্ত্রে ঠেলে দেওয়ার মতো কার্যকলাপ প্রতি ঘন্টায় ২০০-৪০০ ক্যালোরি পোড়াতে পারে।

৫. কাপড় ধোয়া এবং শুকানো: লন্ড্রি করার সময় বাঁকানো, তোলা এবং ঘোরাফেরা করা প্রতি ঘন্টায় ১০০-২০০ ক্যালোরি পোড়াতে পারে।

৬. বাথরুম পরিষ্কার করা: বাথরুমে স্ক্রাবিং, মোছা এবং জীবাণুমুক্ত করা সম্পূর্ণ শরীরের ব্যায়াম প্রদান করে, প্রতি ঘন্টায় ১৫০-৩০০ ক্যালোরি পোড়ায়।

৭. ধুলাবালি এবং সংগঠিত করা: আলোক পরিষ্কারের কাজ যেমন ধুলাবালি এবং ডিক্লাটারিং প্রতি ঘন্টায় ১০০-২০০ ক্যালোরি পোড়াতে পারে।

ওজন ব্যবস্থাপনার জন্য গৃহস্থালি কাজের সুবিধা

শ্লোকা জোশি ওজন ব্যবস্থাপনা এবং সামগ্রিক সুস্থতার জন্য গৃহস্থালির কাজ করার অনেক সুবিধা ব্যাখ্যা করেছেন।

১. ক্যালোরি বার্ন: অনেক গৃহস্থালির কাজ, যেমন ভ্যাকুয়ামিং, মোপিং, বাগান করা এবং স্ক্রাবিং, উল্লেখযোগ্য সংখ্যক ক্যালোরি পোড়ায়, যা ওজন হ্রাস বা রক্ষণাবেক্ষণের জন্য একটি স্বাস্থ্যকর শক্তির ভারসাম্য বজায় রাখতে অবদান রাখে।

২. শক্তি বৃদ্ধি: ভারী বস্তু উত্তোলন, ধাক্কা দেওয়া বা বহন করার কাজগুলি পেশী ভর তৈরি এবং বজায় রাখতে সহায়তা করে।

৩. আকস্মিক ব্যায়াম: গৃহস্থালীর কাজে প্রায়ই বাড়ির চারপাশে চলাফেরা, সিঁড়ি বেয়ে ওঠা এবং অন্যান্য বিভিন্ন কার্যকলাপের প্রয়োজন হয়।

৪. মননশীলতা: হাতে থাকা কাজটিতে মনোনিবেশ করা এবং কাজের সময় উপস্থিত থাকা নির্বোধ নাস্তা বা অতিরিক্ত খাওয়া কমাতে পারে যা প্রায়শই বিরক্ত বা বিভ্রান্ত হলে ঘটে।

৫. স্ট্রেস ত্রাণ: গৃহস্থালির কাজগুলি সম্পন্ন করা সিদ্ধির অনুভূতি প্রদান করে এবং চাপ কমায়, যা ওজন ব্যবস্থাপনার জন্য গুরুত্বপূর্ণ, কারণ দীর্ঘস্থায়ী চাপ অস্বাস্থ্যকর মোকাবেলা আচরণের দিকে নিয়ে যেতে পারে।

We’re now on WhatsApp – Click to join

সুবিধাগুলি সর্বাধিক করার জন্য টিপস:

  • দ্রুত, চ্যালেঞ্জিং গতিতে কাজগুলি সম্পাদন করুন।
  • শক্তি-বিল্ডিং আন্দোলন অন্তর্ভুক্ত।
  • বসে থাকা ক্রিয়াকলাপ থেকে বিরতি হিসাবে কাজগুলি ব্যবহার করুন।
  • সামঞ্জস্যতা মূল। ওজন ব্যবস্থাপনার জন্য ভারসাম্যপূর্ণ, টেকসই পদ্ধতির অংশ হিসাবে আপনার দৈনন্দিন রুটিনে গৃহস্থালির কাজগুলিকে অন্তর্ভুক্ত করার লক্ষ্য রাখুন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.