Weight Loss Drugs: হার্ট অ্যাটাক কমায় এমন ওষুধ যা আপনার হার্টকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে, জেনে নিন গবেষণা কী বলছে

Weight Loss Drugs: ওজন কমানোর ওষুধ খাওয়া হার্ট কতটা নিরাপদ? জেনে নিন বিষয়টি

 

হাইলাইটস:

  • ওজন কমানোর ওষুধগুলি হৃদরোগীদের জন্য বিপজ্জনক হিসাবে বিবেচিত হত
  • ওজন বাড়ার পেছনে একটি বড় কারণ হল অবনতি জীবনযাপন এবং খাদ্যাভ্যাস
  • লোকদের এই ওজন কমানোর ওষুধ দেওয়া হয়েছিল, তখন তাদের স্থূলতাই কমেনি বরং তাদের হৃদরোগের ঝুঁকিও কমেছে

Weight Loss Drugs: দ্রুত বর্ধিত স্থূলতা আজকাল বিশ্বকে ভয় দেখাচ্ছে। দ্রুত ওজন বেড়ে যাওয়া অনেক রোগের মূলে পরিণত হচ্ছে এবং শিশু থেকে তরুণ-তরুণী পর্যন্ত সবাই এর শিকার হচ্ছে। ওজন বাড়ার পেছনে একটি বড় কারণ হল অবনতি জীবনযাপন এবং খাদ্যাভ্যাস। এ কারণেই সময় ও পরিস্থিতি বিবেচনায় মানুষ ধীরে ধীরে স্বাস্থ্য সচেতন হয়ে উঠছে। আপনি দেখতে প্রত্যেকেই স্লিম হওয়ার জন্য ব্যায়াম এবং ডায়েটের দিকে মনোনিবেশ করছেন। তবে বাজারে ওজন কমানোর অনেক ধরনের ওষুধ রয়েছে। সম্প্রতি, একটি ক্লিনিক্যাল গবেষণায় বলা হয়েছে যে ওজন কমানোর একটি ওষুধ হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সফল হতে পারে।

Read more – ওজন কমানোর ওষুধগুলি খুব সহজলভ্য নয় এবং বিশেষ করে যাদের সত্যিই এটি প্রয়োজন তাদের জন্য!

গবেষণা কি বলে?

সম্প্রতি পরিচালিত এই আন্তর্জাতিক চিকিৎসা গবেষণায় বলা হয়েছে, ওজন কমানোর জন্য ব্যবহৃত ওষুধ ওয়েগোভি হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি ২০ শতাংশ কমাতে সহায়ক। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন সায়েন্টিফিক সেশনে উপস্থাপিত এই ক্লিনিকাল গবেষণার সময়, ৪০ বছরের বেশি বয়সী এবং স্থূলতায় ভুগছিলেন এমন প্রায় ১৭ হাজার মানুষের উপর পরীক্ষা করা হয়েছিল। এই সমস্ত লোকের আগে থেকে বিদ্যমান হার্ট সম্পর্কিত সমস্যা ছিল। যখন এই ধরনের লোকদের এই ওজন কমানোর ওষুধ দেওয়া হয়েছিল, তখন তাদের স্থূলতাই কমেনি বরং তাদের হৃদরোগের ঝুঁকিও কমেছে। আসুন আমরা আপনাকে বলি যে ভেগোভিতে পাওয়া একটি উপাদান সেমাগ্লুটাইড হার্ট সংক্রান্ত জটিলতা কমাতে সহায়ক প্রমাণিত হয়েছে।

We’re now on Telegram – Click to join

এই ওষুধটি কতটা নিরাপদ?

আমরা আপনাকে বলি যে এখন পর্যন্ত এই ওজন কমানোর ওষুধগুলি হৃদরোগীদের জন্য বিপজ্জনক হিসাবে বিবেচিত হত এবং হৃদরোগীরা সেগুলি গ্রহণ এড়াতেন। ক্লিভল্যান্ড ক্লিনিকের স্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ মিশেল লিংকফ বলেছেন, এই ওজন কমানোর ওষুধের মাধ্যমে এখন যারা হার্ট সংক্রান্ত রোগে ভুগছেন তাদের জন্য ওজন কমানোর থেরাপি করা যাবে। আসুন আপনাকে বলি যে ওজন কমানোর এই ওষুধটি স্থূলতা কমাতে ইনজেকশনযোগ্য ফর্ম্যাটে পাওয়া যায়।

We’re now on WhatsApp – Click to join

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.