Ginger Side Effects In Summer: গরমে কম করে আদা খান, নাহলে এই মারাত্মক রোগের ঝুঁকি বাড়বে

Ginger Side Effects In Summer: গ্রীষ্মে অতিরিক্ত আদা খাওয়ার ফলে এই সমস্যাগুলি হতে পারে, এখনি সম্পূর্ণ বিষয়টি জেনে নিন

হাইলাইটস:

  • গ্রীষ্মে আদা অতিরিক্ত সেবনে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা হতে পারে
  • গ্রীষ্মে আদা অতিরিক্ত পরিমাণে খান, এটি ত্বকে ফুসকুড়ি এবং জ্বালা সৃষ্টি করতে পারে
  • আদার একটি গরম প্রকৃতি আছে, যা শরীরের তাপ বাড়াতে পারে এবং অতিরিক্ত ঘাম হতে পারে

Ginger Side Effects In Summer: আয়ুর্বেদে ঔষধি হিসেবে আদা ব্যবহার করা হয়। প্রতি ঋতুতে অনেকেই এটি খেতে পছন্দ করেন। এর অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। আদার গরম প্রকৃতি আছে। তাই গ্রীষ্মের মৌসুমে এর অত্যধিক ব্যবহার ক্ষতিকর হতে পারে। আপনি যদি এটির সুবিধা নিতে চান তবে গ্রীষ্মে অল্প পরিমাণে আদা খান। অতিরিক্ত খাওয়া আপনার পেট এবং বুকে অনেক সমস্যা হতে পারে। শীতের তুলনায় গ্রীষ্মকালে আদার ব্যবহার কমাতে হবে। আপনি যদি শীতকালে এটি প্রতিদিন গ্রহণ করেন তবে গ্রীষ্মে এটি সপ্তাহে ৩ থেকে ৪ বার অল্প পরিমাণে গ্রহণ করা যথেষ্ট। আজকে এই প্রবন্ধে আমরা বলব গরমে অতিরিক্ত আদা সেবন করলে কী কী সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

We’re now on Telegram – Click to join

গ্রীষ্মে আদা খেলে এসব সমস্যা হবে

পেটে জ্বালা হতে পারে

যদিও বমি বমি ভাব এবং বমি বমি ভাবের মতো সমস্যায় আদা উপকারী, তবে গ্রীষ্মে আদা অতিরিক্ত সেবনে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা হতে পারে, যা টক বেলচিং এবং বুক জ্বালাপোড়া করে। তাই গ্রীষ্মকালে সীমিত পরিমাণে আদা খাওয়া উচিত। বিশেষ করে গ্রীষ্মে আদা চা আপনার হজমের ক্ষতি করতে পারে।

এলার্জি প্রচার

আদার একটি গরম প্রকৃতি আছে এবং আপনি যখন গ্রীষ্মে এটি অতিরিক্ত পরিমাণে খান, এটি ত্বকে ফুসকুড়ি এবং জ্বালা সৃষ্টি করতে পারে। এ ছাড়া গলার আলসার ইত্যাদি হওয়ার আশঙ্কাও থাকে।

রক্তক্ষরণ

গরমে বেশি পরিমাণে আদা খেলে রক্তক্ষরণের ঝুঁকি বেড়ে যায়। গ্রীষ্মকালে যারা নাক দিয়ে রক্ত ​​পড়ায় ভোগেন তাদের বিশেষ যত্ন নেওয়া উচিত। এ ছাড়া যারা রক্ত ​​পাতলা করার ওষুধ খাচ্ছেন তাদের অত্যধিক আদা খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ডিহাইড্রেশন সমস্যা

আদার একটি গরম প্রকৃতি আছে, যা শরীরের তাপ বাড়াতে পারে এবং অতিরিক্ত ঘাম হতে পারে। এর কারণে শরীরে পানির অভাব হতে পারে এবং এর কারণে জল শূন্যতার সমস্যা দেখা যায়।

তাপ স্ট্রোক

গ্রীষ্মে অতিরিক্ত আদা খাওয়া রোদে বের হওয়ার সময় হিট স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। হিট স্ট্রোক একটি গুরুতর অবস্থা যা ঘটে যখন শরীরের তাপমাত্রা খুব বেশি বেড়ে যায়।

Read more – শীতের দিনে জ্বর-সর্দির প্রকোব থেকে বাঁচতে সাহায্য করে এই ভেষজ মিশ্রিত পানীয়, নিয়মিত খেলে বশে থাকবে সুগার-কোলেস্টেরলের মতো জটিল রোগব্যাধিও!

নিম্ন রক্তচাপ

আদা অত্যধিক সেবন কিছু মানুষের রক্তচাপ কমাতে পারে, যা মাথা ঘোরা এবং অজ্ঞান হয়ে যেতে পারে। নিম্ন রক্তচাপের রোগীদের গরম আবহাওয়ায় আদা খাওয়া এড়িয়ে চলতে হবে।

ডায়রিয়া

আপনারও যদি আদা চা পান করার অভ্যাস থাকে, তাহলে গরমে সাবধানে পান করা উচিত। আদা অতিরিক্ত সেবনে পেটে তাপ বাড়তে পারে, যা বুক ও পেটে জ্বালাপোড়া সৃষ্টি করতে পারে এবং ডায়রিয়াও হতে পারে।

চিনিতে ক্ষতিকর

আপনি যদি চিনির জন্য প্রতিদিন ওষুধ খাচ্ছেন, তাহলে আদা অতিরিক্ত খাওয়া আপনার জন্য ক্ষতিকর হতে পারে। অতিরিক্ত আদা রক্তে চিনির মাত্রা কমিয়ে ওষুধের প্রভাবও কমাতে পারে।

We’re now on WhatsApp – Click to join

https://youtu.be/BOMVS3ph1m0?si=wcww_YVuWdw54DD4

গ্রীষ্মে কতটা আদা খাওয়া নিরাপদ?

গরম প্রকৃতির কারণে, আদা শুধুমাত্র গ্রীষ্মে অল্প পরিমাণে খাওয়া উচিত। অতিরিক্ত পরিমাণে সেবন করলে পেট ও বুকে জ্বালা হতে পারে। বিশেষজ্ঞদের মতে, সবজি তৈরিতে আধা ইঞ্চি আদা খাওয়া নিরাপদ। দিনে ৫ গ্রামের বেশি আদা খাওয়া ক্ষতিকর হতে পারে। আপনি যদি কোনো সমস্যার জন্য ওষুধ খাচ্ছেন, তাহলে শুধুমাত্র আপনার ডাক্তারের পরামর্শেই সেবন করুন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.