Blast in AC: এসি চালানোর সময় এই ভুলগুলি করবেন না, না হলে কম্প্রেসারে তীব্র বিস্ফোরণ হতে পারে

Blast in AC: এসি চালানোর সময় এই বিষয়গুলো মাথায় রাখুন, শর্ট সার্কিট থেকে ব্লাস্ট হতে পারে

হাইলাইটস:

  • ঘরে লাগানো এসি কম্প্রেসার সবসময় সূর্যের আলো থেকে দূরে রাখুন
  • এয়ার কন্ডিশনার সার্ভিসিংয়ে অসাবধান হলে এতে নানা সমস্যা দেখা দিতে শুরু করে, এসব সমস্যার কারণে এসি ফেটে যেতে পারে
  • এসি-তে লিকেজের কারণেও বিস্ফোরণ ঘটতে পারে

Blast in AC: স্প্লিট এসির তুলনায় উইন্ডো এসি অনেক বেশি সাশ্রয়ী। এগুলো ব্যবহার করে আপনি মাত্র কয়েক মিনিটের মধ্যে সহজেই আপনার ঘর ঠান্ডা করতে পারবেন। একটি স্প্লিট এসি কিনতে আপনাকে প্রায় ৪০,০০০ টাকা খরচ করতে হবে৷ আমরা আপনাকে বলে রাখি যে উইন্ডো এয়ার কন্ডিশনারে শুধুমাত্র একটি ইউনিট রয়েছে এবং এয়ার কন্ডিশনারটির সমস্ত অংশ শুধুমাত্র এই ইউনিটে ইনস্টল করা আছে। কিছু ব্যবহারকারী সঠিকভাবে এসি ব্যবহার করেন না। একই সঙ্গে অসাবধানতার কারণে তাদের ব্যাপক ক্ষতি হতে পারে। আসলে, আপনার একটি ভুল এসি-তে বিস্ফোরণ ঘটাতে পারে। আপনি যদি এটি সম্পর্কে না জানেন তবে আজ আমরা এটি সম্পর্কে বিস্তারিত বলতে যাচ্ছি। আসুন আমরা সবকিছু জানি-

এসি চালানোর সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

এসি-তে সরাসরি সুইচ অফ ব্লাস্ট

এটি স্প্লিট বা উইন্ডো এসি হোক না কেন, এটি চালানোর পরে সর্বদা MCB থেকে এটি বন্ধ করুন। এটা না করলে ক্ষতির মুখে পড়তে হতে পারে। আপনি যদি এসি বন্ধ করতে রিমোট ব্যবহার করেন তবে এটি আপাতত এসি বন্ধ করে দেয়, তবে কারেন্ট এখনও এটিতে থাকে। এ কারণে বিস্ফোরণের আশঙ্কা রয়েছে।

এসি-তে কম্প্রেসার ব্লাস্ট সূর্যের আলো থেকে দূরে রাখুন

ঘরে লাগানো এসি কম্প্রেসার সবসময় সূর্যের আলো থেকে দূরে রাখুন। রোদে এসি থাকার অনেক অসুবিধা রয়েছে। সবচেয়ে বড় অসুবিধা হল এটি শীতলতাও কমিয়ে দেয়। এছাড়াও কম্প্রেসারও খুব গরম হতে পারে। এমন পরিস্থিতিতে, এটি আপনার এসি ক্ষতিগ্রস্থ হওয়ার বা বিস্ফোরণের একটি বড় কারণ হতে পারে। এসির ওপরে শেড বা টিন রাখার চেষ্টা করা উচিত।

এসি তে ব্লাস্ট সার্ভিসিংয়ে অসতর্ক হবেন না

এয়ার কন্ডিশনার সার্ভিসিংয়ে অসাবধান হলে এতে নানা সমস্যা দেখা দিতে শুরু করে। এসব সমস্যার কারণে এসি ফেটে যেতে পারে। আসলে সার্ভিসিং এর অভাবে এয়ার কন্ডিশনার এর কম্প্রেসারে চাপ কখনো কখনো প্রয়োজনের চেয়ে বেশি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে বিস্ফোরণের সম্ভাবনা বেড়ে যায়।

Read more – আপনি কি কখনো AC সহ হেলমেট দেখেছেন? না দেখে থাকলে এখনি দেখে নিন

ফুটো হলে এসি-তে বিস্ফোরণ ঘটতে পারে

এসি-তে লিকেজের কারণেও বিস্ফোরণ ঘটতে পারে। আসলে, এয়ার কন্ডিশনারগুলিতে ব্যবহৃত কুলিং পাইপগুলিতে অনেক সময় ফুটো হয়। এর কারণে পাইপ থেকে কুল্যান্ট প্রবাহিত হতে শুরু করে। ফলে যেকোনো স্পার্ক বড় ধরনের বিস্ফোরণ ঘটাতে পারে।

এসি তে গ্যাস কম হলেই ব্লাস্ট হয়

এসি গ্যাস কম থাকার পরও একটানা এসি চালানোর ফলে কম্প্রেসার নষ্ট হয়ে যায়। এ কারণেই এসি-তে সবসময় গ্যাস ভরে রাখা উচিত। আপনার সবসময় এসির গ্যাস চেক করা উচিত। বিশেষ করে এমন সময়ে যখন আপনি দীর্ঘ সময় ধরে এসি বন্ধ রাখার পরে এটি চালান, তখন এটি পরীক্ষা করা খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

শর্ট সার্কিটের কারণে এসি-তে আগুন লেগে যেতে পারে

নিম্নমানের তার এবং প্লাগ ব্যবহার করলে শর্ট সার্কিটের কারণে আগুন লাগতে পারে। এটা গুরুত্বপূর্ণ যে আপনি ক্রমাগত তারের পরীক্ষা চালিয়ে যান। এ ছাড়া শর্ট সার্কিট এড়াতে সবসময় ব্র্যান্ডেড ক্যাবল কিনুন।

এসি-তে ব্লাস্ট প্রতিরোধের টিপস

  • নিশ্চিত করুন যে এয়ার কন্ডিশনারটি একজন পেশাদার ইলেক্ট্রিশিয়ান দ্বারা ইনস্টল করা হয়েছে। সময়ে সময়ে বৈদ্যুতিক নিরাপত্তা পরীক্ষা করা চালিয়ে যান।
  • একজন যোগ্যতাসম্পন্ন প্রযুক্তিবিদ দ্বারা এয়ার কন্ডিশনার রক্ষণাবেক্ষণ করা গুরুত্বপূর্ণ। বিশেষ করে যখন স্থানীয় কোনো সরবরাহকারীর সহায়তায় এসি ভাড়া করা হয়েছে। এছাড়াও, প্রায় ৬০০ ঘন্টা ব্যবহারের পরে এসি সার্ভিসিং করা প্রয়োজন।
  • আপনি যদি এয়ার কন্ডিশনার থেকে গ্যাসের গন্ধ পান তবে অবিলম্বে এটি বন্ধ করুন এবং একজন প্রযুক্তিবিদকে কল করুন।
  • প্রচণ্ড গরমে এসির ব্যবহার বাড়ে, তবে অতিরিক্ত ঠাণ্ডা ও দীর্ঘক্ষণ ব্যবহার করা উচিত নয়।

We’re now on WhatsApp – Click to join

  • রুম ঠান্ডা হয়ে গেলে, টার্বো মোড বন্ধ করতে হবে এবং এসি স্বাভাবিক গতিতে চালাতে হবে। অন্যথায় কম্প্রেসারের লোড বেড়ে যায়।
  • আপনি যদি এই ধরনের দুর্ঘটনা থেকে নিজেকে রক্ষা করতে চান, তাহলে সবার আগে এয়ার ফিল্টার পরিষ্কার রাখুন এবং নিয়মিত পরিষ্কার করতে থাকুন।
  • নিশ্চিত করুন যে এসি ইউনিটের কোনও অংশ বাইরের দিকে প্রজেক্ট না করে।
  • ঝড় হলে এসি খুলে ফেলুন এবং ব্যবহার এড়িয়ে চলুন।
  • শর্ট সার্কিট এড়াতে ক্রমাগত তারগুলি পরীক্ষা করতে থাকুন।

টেক দুনিয়া বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.