AC Helmets: আপনি কি কখনো AC সহ হেলমেট দেখেছেন? না দেখে থাকলে এখনি দেখে নিন

AC Helmets: জানুন AC হেলমেটের বিশেষ গুনাগুণগুলি, হায়দ্রাবাদের একটি প্রতিষ্ঠান এটি তৈরি করেছে

হাইলাইটস:

  • লক্ষ্ণৌ ট্রাফিক পুলিশ AC সহ হেলমেট নিয়েছে এবং এই হেলমেট পরিধান করে ট্রাফিক নিয়ন্ত্রণ অনেক সহজ হয়ে গেছে
  • একবার এই হেলমেটটি চার্জ করার পরে, এটি ৮ ঘন্টা ধরে ঠাণ্ডা সরবরাহ করে
  • ভদোদরা ট্রাফিক পুলিশ তাদের কর্মকর্তাদের জন্য AC হেলমেট উপস্থাপন করেছে, যা তাদেরকে ৪০-৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা পর্যন্ত ঠান্ডা দেয়

AC Helmets: অত্যাধিক গরম থেকে বাঁচার জন্য লক্ষ্ণৌ ট্রাফিক পুলিশ একটি জোরদার উপায় আবিষ্কার করেছে। সত্যিই, গরম মৌসুমে কাজ করা অনেক সমস্যার সৃষ্টি করে। যখন ট্রাফিক পুলিশের কাছে সড়কে যানবাহন পরিচালনা করা প্রয়োজন হয়, তখন তাদের অনেক সময় গরমে অভ্যন্তরীণ সমস্যার সম্মুখীন হতে হয়। প্রতিটি রোড পূর্বের এবং অন্যান্য দিকের ট্রাফিকে ব্যবহারকারীদের আপনার কাছে যানবাহন পরিচালনা করা প্রয়োজন হয় যা অন্য সময় হতে ব্যাপক কাজে সমস্যা হয়। সমাধানের মধ্যে, লক্ষ্ণৌ ট্রাফিক পুলিশ AC সহ হেলমেট নিয়েছে এবং এই হেলমেট পরিধান করে ট্রাফিক নিয়ন্ত্রণ অনেক সহজ হয়ে গেছে। তথ্য অনুযায়ী, এই AC হেলমেটটি হায়দরাবাদের একটি কোম্পানি তৈরি করেছে এবং বর্তমানে লক্ষ্ণৌ পুলিশ এটি পরীক্ষা করছে।

AC হেলমেট কিভাবে কাজ করে

একবার এই হেলমেটটি চার্জ করার পরে, এটি ৮ ঘন্টা ধরে ঠাণ্ডা সরবরাহ করে। হেলমেটটির উপরের অংশে কুলিং সিস্টেম লাগানো হয়েছে যাতে সূর্যের আলোর প্রতিশ্রুতিকর প্রভাবগুলি কমাতে সাহায্য করে। এই হেলমেটটি সহজেই চার্জ করা যায় এবং এর উপরের অংশে কুলিং সিস্টেম লাগানো হয়েছে যাতে একটি পিস্তনে এবং একটি হাই-পারফরমেন্স মোটর যুক্ত হয়েছে যা জোরদার কুলিং করে এবং মাথাকে ঠান্ডা রাখে।

AC হেলমেটের বিশেষত্ব

  • AC হেলমেটে দুই ধরনের ব্যাটারি ব্যাকআপ রয়েছে, একটি যা দুই ঘন্টা সামগ্রিক ব্যাটারি সারবে এবং অন্যটি যা ৮ ঘন্টা সামগ্রিক ব্যাটারি সারবে।
  • এটি সাধারণ হেলমেটের মত মাথায় পরিধান করা হবে।
  • এতে লাগা ডিভাইস চোখ ও মাথাকে হাল্কা ঠাণ্ডা রাখবে।
  • এই হেলমেটের ওজন অন্য হেলমেটের তুলনায় অনেক কম।

We’re now on WhatsApp – Click to join

এটি যাতায়াত পুলিশকে কোম্পানির দ্বারা প্রদান করা হবে। যাতায়াত পুলিশকে এই হেলমেট সংগ্রহ করতে আগে প্রশাসনিক অনুমতি পেতে হবে। এর দাম সম্পর্কে এখনো কোনও আলোচনা হয়নি।

হায়দ্রাবাদের একটি কোম্পানি প্রস্তুত করেছে

এখন দিনে দিনে উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌ সহ অন্যান্য জেলার তাপমাত্রা অবিরত বৃদ্ধি পেয়ে যাচ্ছে। এমন সময়ে, ডিউটি দায়িত্বে প্রাবল্যের পুলিশ কর্মকর্তাদের অত্যন্ত গরমের কারণে অজ্ঞান হওয়ার সম্ভাবনা বাড়ে। AC হেলমেট তাদের অবিরাম পরিষেবা প্রদান করে। এটা উল্লেখযোগ্য যে, আগে গুজরাটে, ভদোদরা ট্রাফিক পুলিশ তাদের কর্মকর্তাদের জন্য একই ধরনের হেলমেট প্রয়োগ করেছিল যা তাদের গরম থেকে অবসান দেয়। ভদোদরা ট্রাফিক পুলিশ তাদের কর্মকর্তাদের জন্য AC হেলমেট উপস্থাপন করেছে, যা তাদেরকে ৪০-৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা পর্যন্ত ঠান্ডা দেয়। তথ্য অনুযায়ী, হায়দ্রাবাদের একটি কোম্পানি এটি তৈরি করেছে।

হেলমেট ট্রায়াল ফেজে আছে

তথ্য অনুসারে এই হেলমেট এখনো পরীক্ষা মূলক পর্যায়ে রয়েছে। যদি এই হেলমেট ভাল কাজ করে তবে পূর্ণ প্রদেশে ট্রাফিক পুলিশের জন্য এটি ব্যবহার করা যেতে পারে। হেলমেট সূর্যের তাপক্রম থেকে রক্ষা করে। এছাড়াও, এটিতে লাগানো কুলিং সিস্টেম সিরার অংশকে ঠান্ডা করে, যা তাপমাত্রা ও উষ্ণতা বাড়ানোর কারণে হওয়া সূর্যের চমক থেকে মুক্তি দেয়।

টেক দুনিয়া বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।