New Delhi-Dehradun Expressway: নয়াদিল্লি-দেরাদুন এক্সপ্রেসওয়ে পর্যায়ক্রমে চালু হবে

New Delhi-Dehradun Expressway: আগামী মাসের শেষ নাগাদ এটি চালু হবে বলে পূর্ণ আস্থা রয়েছে

হাইলাইটস:

  • দিল্লির দূষণ সম্পর্কিত বিধিনিষেধের কারণে কাজটি বিলম্বিত হয়েছিল
  • এই প্রকল্পের প্রথম ধাপে দুটি ধাপ রয়েছে
  • প্রকল্পটি শেষের দিকে বা যত তাড়াতাড়ি এই পর্যায়টি সম্পন্ন হবে

New Delhi-Dehradun Expressway: নয়াদিল্লি-দেরাদুন এক্সপ্রেসওয়ে পর্যায়ক্রমে চালু হবে। ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) দেশের ২১০-কিমি দীর্ঘ, দীর্ঘতম হাইওয়ের প্রথম ধাপ চালু করতে ২০২১ সালের জুনে চূড়ান্ত কাউন্টডাউনে প্রবেশ করেছে। এটি ৬-লেনের এক্সপ্রেসওয়ে সম্পর্কে, যা মাল্টি-অ্যাক্সেস কন্ট্রোলে গ্রিনফিল্ড এবং দিল্লির অক্ষরধাম মন্দিরকে ZA-এর বাগপত থেকে সংযুক্ত করবে, যা রিপোর্ট অনুযায়ী ৩২ কিলোমিটার দীর্ঘ।

এটি ৬-লেনের এক্সপ্রেসওয়ে সম্পর্কে, যা মাল্টি-অ্যাক্সেস কন্ট্রোলে গ্রিনফিল্ড এবং দিল্লির অক্ষরধাম মন্দিরকে ZA-এর বাগপত থেকে সংযুক্ত করবে, যা HT অটোতে রিপোর্ট করা ৩২ কিলোমিটার দীর্ঘ।

যাইহোক, এটি মার্চ মাসের মধ্যে শেষ হওয়ার জন্য নির্ধারিত ছিল এবং দিল্লির দূষণ সম্পর্কিত বিধিনিষেধের কারণে কাজটি বিলম্বিত হয়েছিল। অন্যদিকে, প্রকল্পটি শেষের দিকে বা যত তাড়াতাড়ি এই পর্যায়টি সম্পন্ন হবে, এবং NHAI ব্যবস্থা এবং পরিকল্পনার সাথে সম্পূর্ণরূপে সজ্জিত, শীঘ্রই উদ্বোধন হবে।

এই প্রকল্পের সমাপ্তি ফলস্বরূপ শহরগুলির মধ্যে ট্র্যাফিক জ্যামের পিক ঘন্টা কমিয়ে দেবে যা শেষ পর্যন্ত এই যাত্রাগুলিকে যথেষ্ট সহজ করে তুলবে এবং উল্লেখযোগ্যভাবে শহরগুলির মধ্যে বর্তমান পাঁচ ঘন্টার ড্রাইভকে প্রায় আড়াই ঘন্টা কমিয়ে দেবে৷ এক্সপ্রেসওয়ে যে একটি রুপি ৮,৩০০ কোটি বিনিয়োগ হালকা যানবাহনের জন্য ১০০ kmph অনুমোদিত গতির জন্য নির্মাণ করা হয়েছে।

We’re now on WhatsApp- Click to join

এই প্রকল্পের প্রথম ধাপে দুটি ধাপ রয়েছে, যা অক্ষরধাম থেকে শুরু করে বাগপত (শেষ স্টেশন হিসেবে)। এই দুটি ধাপ মোট ৩১.৬৫ কিলোমিটার প্রসারিত। রোহিণী-ইন্দরলোক থেকে মাভি (উত্তরপ্রদেশ) নামক করিডোরের মাঝামাঝি একটি ১৮-কিলোমিটার প্রসারিত একটি উঁচু অংশ রয়েছে যা দিল্লির গীতা কলোনি থেকে শুরু হয়ে উত্তর প্রদেশের মাভিতে থামছে।

Read More- দিল্লির সেরা ১২টি সেরা শপিং মল

NHAI আধিকারিকদের মতে, সাইনবোর্ড এবং পরিকাঠামো সহ প্রথম ধাপে শুধুমাত্র চূড়ান্ত টাচ বাকি আছে। আগামী মাসের শেষ নাগাদ এটি চালু হবে বলে তাদের পূর্ণ আস্থা রয়েছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.