Chapped Lips: গ্রীষ্মকালে ফাটা ঠোঁটের কারণ কী? জেনে নিন

Chapped Lips: জেনে নিন গ্রীষ্মকালে ঠোঁট শুষ্ক হওয়া প্রতিরোধের টিপস

হাইলাইটস:

  • ডিহাইড্রেশন ঠোঁট ফাটার অন্যতম প্রধান কারণ
  • বাতাসের কারণে আপনার ঠোঁট শুষ্ক হয়ে যেতে পারে
  • আপনার ঠোঁটকে নিয়মিত ময়শ্চারাইজ করুন

Chapped Lips: স্বাস্থ্যকর এবং সুন্দর হাসির সাথে এই গ্রীষ্ম ঋতুটি উপভোগ করুন। আসুন জেনে নিই গ্রীষ্মে ঠোঁট ফেটে যাওয়ার কারণ এবং কীভাবে তা প্রতিরোধ করা যায়-

ফাটা ঠোঁটের কারণ  

ডিহাইড্রেশন : ডিহাইড্রেশন ঠোঁট ফাটার অন্যতম প্রধান কারণ। আপনার শরীরের প্রথম অংশগুলির মধ্যে একটি যা ডিহাইড্রেশনের লক্ষণগুলি দেখায় তা হল আপনার ঠোঁট, কারণ সেই সময়ে আপনার শরীরে সাধারণত তরলের অভাব থাকে।

মুখ দিয়ে শ্বাস নেওয়া : আপনার মুখ দিয়ে শ্বাস নেওয়া শুষ্ক মুখের একটি কারণ (বিশেষ করে ঘুমের সময়), এবং কারণ হল শীঘ্রই আর্দ্রতার বাষ্পীভবন।

সূর্যের এক্সপোজার : আপনার ঠোঁটের ত্বক এমন ছোট ছোট স্ট্র্যান্ড দিয়ে তৈরি, সূর্যের আলোর ক্ষতিকারক UV রশ্মির অতিরিক্ত এক্সপোজার শুষ্কতা এবং চ্যাপিং হতে পারে।

We’re now on Telegram- Click to join

বাতাস : বাতাসের কারণে আপনার ঠোঁট শুষ্ক হয়ে যেতে পারে যা আপনার ঠোঁট ফাটা এবং অস্বস্তিকর করে।

ঠোঁট ফাটা রোধ করুন-

নিয়মিত ময়শ্চারাইজ করুন : আপনার ঠোঁটকে প্রায়শই এবং বিশেষ করে খাওয়া বা পান করার পরে, যখন আপনার ঠোঁটের প্রয়োজন হয় তখন লিপবাম লাগিয়ে আপনার ঠোঁটকে আর্দ্র রাখুন। এছাড়াও দিনের বেলায় ভেসলিন বা পেট্রোলিয়াম জেলি লাগান।

We’re now on WhatsApp- Click to join

সূর্য সুরক্ষা ব্যবহার করুন : সূর্যের সম্ভাব্য ক্ষতি থেকে আপনার ঠোঁটকে রক্ষা করতে সূর্যের অতিবেগুনি রশ্মির সাথে নিজেকে উন্মুক্ত করার আগে এসপিএফ সহ লিপ বাম লাগান।

উপাদান থেকে রক্ষা করুন : বাতাসের অবস্থায় আপনার সাথে একটি স্কার্ফ বা ফেস মাস্ক রাখা নিশ্চিত করুন যাতে আপনার ঠোঁট শুকিয়ে যাওয়া রোধ করে ভেজা থাকে।

Read More- ঠোঁট কালো হওয়ার কারণ জেনে নিন

আপনার ঠোঁট চাটা এড়িয়ে চলুন : যদিও এটি সাময়িকভাবে আপনি যা চান তা সরবরাহ করতে পারে, আপনার ঠোঁট চাটলে সম্ভবত শুষ্কতা বাড়বে কারণ প্রাকৃতিক তেল এবং আর্দ্রতা দূর হয়ে যেত।

বুদ্ধিমত্তার সাথে ঠোঁটের পণ্যগুলি চয়ন করুন : শ্বাস-প্রশ্বাসযোগ্য, ময়শ্চারাইজিং আবরণযুক্ত ঠোঁট বাম পছন্দ করুন যাতে সুগন্ধ এবং রঙের মতো বেদনাদায়ক ক্ষতিকারক উপাদান থাকে না।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.