IOCL CSR Activity in Prag Narain Mook Badhir Vidyalaya: IOCL-এর পক্ষ থেকে প্রাগ নারায়ণ মুক

IOCL CSR Activity in Prag Narain Mook Badhir Vidyalaya: প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয় কর্তৃপক্ষ IOCL-কে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়েছে

 

হাইলাইটস:

  • 18 মে, আজ ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের পক্ষ থেকে উত্তরপ্রদেশের আলিগড়ে অবস্থিত প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয়ে সিএসআর অ্যাক্টিভিটি করা হয়
  • বিদ্যালয় কর্তৃপক্ষ ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনকে তার সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়েছে
  • এই বিশেষ অনুষ্ঠানে শিক্ষার্থীরা বর্ণাঢ্য অনুষ্ঠান পরিবেশন করে প্রচুর করতালির শব্দ আদায় করে নিয়েছে

IOCL CSR Activity in Prag Narain Mook Badhir Vidyalaya: 18 মে শনিবার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের পক্ষ থেকে (Indian Oil Corporation Limited) উত্তরপ্রদেশের আলিগড়ে অবস্থিত প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয়ে সিএসআর (CSR) অ্যাক্টিভিটি করা হয়। কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা অথবা সিএসআর (CSR) হল একটি স্ব-নিয়ন্ত্রিত ব্যবসায়িক মডেল যা একটি কোম্পানির স্টেকহোল্ডারদের এবং জনসাধারণের কাছে সামাজিকভাবে দায়বদ্ধ হতে সাহায্য করে। সিএসআরে জড়িত হওয়ার মূল অর্থ হল একটি কোম্পানি এমনভাবে কাজ করবে যা সমাজ এবং পরিবেশকে তাদের প্রতি নেতিবাচক অবদান রাখার পরিবর্তে উন্নত করতে সাহায্য করে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (CSR) এর মাধ্যমে ‘পহেলে ইন্ডিয়া ফির অয়েল’ থিমটি সত্যিই চিত্রিত হয়েছে। ইন্ডিয়ানঅয়েলের CSR সম্প্রদায় এবং পরিবেশের যত্ন নেওয়ার উদ্দেশ্যে তার কর্পোরেট দৃষ্টিভঙ্গি দ্বারা পরিচালিত হয়। ইন্ডিয়ানঅয়েল বিশ্বাস করে যে CSR হল তার ব্যবসায়িক ক্রিয়াকলাপগুলিকে নৈতিকভাবে পরিচালনা করার এবং স্থানীয় সম্প্রদায়ের জীবনযাত্রার মান উন্নত করার সাথে সাথে অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার অব্যাহত প্রতিশ্রুতি, বিশেষ করে তার প্রতিষ্ঠান এবং সমাজের আশেপাশে। ইন্ডিয়ানঅয়েল, ভারতের বৃহত্তম এনার্জি PSE হিসাবে, জাতীয় প্রতিশ্রুতিগুলির সাথে সারিবদ্ধ করার জন্য সর্বদা ব্যবসায়িক অগ্রাধিকারের বাইরে চলে গেছে। ইন্ডিয়ানঅয়েলের দীর্ঘস্থায়ী CSR উত্তরাধিকার রয়েছে, যা কোম্পানি আইন 2013 এর অধীনে CSR আইন কার্যকর হওয়ার অনেক আগেই শুরু হয়েছিল। বিগত 29 বছরে, ইন্ডিয়ানঅয়েল বিভিন্ন সম্প্রদায়ের উন্নয়ন এবং CSR প্রকল্পগুলিতে প্রাথমিকভাবে আমাদের ইউনিট/প্রতিষ্ঠানের আশেপাশে বসবাসকারী সমাজ/সম্প্রদায়ের জীবনযাত্রার মান উন্নত করার জন্য 3,611 কোটি টাকা অবদান রেখেছে।

We’re now on WhatsApp – Click to join

উত্তরপ্রদেশের আলিগড় জেলার সাসনি গেটে অবস্থিত প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয় কমিটি কর্তৃক বিদ্যালয় প্রাঙ্গণে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় বিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্ণাঢ্য অনুষ্ঠান পরিবেশন করে। অনুষ্ঠান করতালির শব্দে ভরে যায়। এই অনুষ্ঠানে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের তরফ থেকে স্কুল কমিটিকে একটি বাস প্রদান করা হয়। পাশাপাশি বিদ্যালয়ের প্রাঙ্গনে শিক্ষার্থীদের পানীয় জলের জন্য ওয়াটার কুলারের ব্যবস্থা করা হয়। এছাড়াও প্রজেক্টর, কম্পিউটার ও স্বয়ংক্রিয় সেলাই মেশিন প্রদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এই বিদ্যালয় কমিটির সম্পাদক শ্রীমতি শোনাল আগরওয়াল। বিদ্যালয় কর্তৃপক্ষ ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনকে তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়েছে।

We’re now on Telegram – Click to join

বিদ্যালয়ের অধ্যক্ষ কৃতজ্ঞতা স্বীকার করেন:

প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয়ের অধ্যক্ষ রামজি লাল মাথুরিয়া জানিয়েছেন যে, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান শ্রীকান্ত মাধব বৈদ্য, নির্বাহী পরিচালক এবং রাজ্য প্রধান হেমন্ত রাঠোর সহ অনেক আধিকারিক এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘আমরা আইওসিএলের (IOCL) কাছে কৃতজ্ঞ। যারা শিক্ষার্থীদের আন্দোলনের অনুমতি দিয়েছে। এতে পরিবহন সুবিধার উন্নতি হবে। এছাড়া ওয়াটার পিউরিফায়ারসহ একটি বড় ওয়াটার কুলার, দুটি প্রজেক্টর, ১০টি কম্পিউটার, ১০টি স্বয়ংক্রিয় সেলাই মেশিন এবং ১০ কিলোওয়াট সোলার সিস্টেম স্থাপন করা হয়েছে। এর সুবাদে বিদ্যালয়ে বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধান করা সম্ভব হবে।’ অধ্যক্ষ বলেন যে IOCL শ্রবণ প্রতিবন্ধী শিশুদের শিক্ষা ও প্রশিক্ষণের জন্য নতুন প্রযুক্তি প্রদান করে তাদের কল্যাণের উদ্দেশ্যে একটি মহৎ কাজ করেছে।

বিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্ণাঢ্য অনুষ্ঠান পরিবেশন করে:

এই বিশেষ অনুষ্ঠানে শিক্ষার্থীরা বর্ণাঢ্য অনুষ্ঠান পরিবেশন করে। স্বাগত গানটি ‘স্বাগত হ্যায়ন্তে আজ তুমহারা’ উপস্থাপন করে মাহি, খুশি, প্রিয়া, হিনা প্রচুর করতালি কুড়িয়েছে। আলি আব্রার, আরহাম, অভিষেক, শিব কুমার এবং আদিল সংকেত গীতি পরিবেশন করে। আয়ান, অনিকেত, দিব্যা, সাক্ষী, দক্ষিণ, জ্যোতি, ভূমিকা, অভীক, তাবাসসুম, হিনা, ঈশি, হর্ষ, নেহার অভিনয়ে পুরো বিদ্যালয় প্রাঙ্গন বজ্র করতালিতে ভরে যায়।

প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয়ের ইতিহাস:

এবার প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয়ের কথায় আসা যাক। এই বিদ্যালয়টি উত্তরপ্রদেশের আলিগড় জেলার সাসনি গেটে অবস্থিত। এই বিদ্যালয় 1967 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এর প্রতিষ্ঠাতা ছিলেন আলিগড়ের বিখ্যাত সমাজকর্মী এবং অ্যাডভোকেট তোতা রাম। ৫০ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে নিয়ে এই বিদ্যালয় যাত্রা শুরু করোছিল। এরপর রাজ্যের বিশিষ্ট শিল্পপতি তথা প্রাগ অয়েল মিলের প্রতিষ্ঠাতা, স্বর্গীয় শিব নারায়ণ আগরওয়াল এই বিদ্যালয় পরিচালনায় সহায়তার হাত বাড়িয়ে দেন। তিনি তাঁর বাবার নামে বিদ্যালয়ের নামকরণ করেন।

এই বিদ্যালয়টি আলিগড়ের আশেপাশের অঞ্চলে বসবাসকারী মূক ও বধির শিশুদের বিনামূল্যে শিক্ষা প্রদান করে। প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয়ের মূল উদ্দেশ্য হল এমন শিশুদের প্রাথমিক শিক্ষা প্রদান করা, যারা কথা বলতে বা শুনতে অক্ষম, সেই সঙ্গে বিভিন্ন ধরণের বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং জীবন সম্পর্কে তাদের মূল্যবোধ প্রদান করার দায়িত্বও বহু বছর ধরে পালন করে আসছে এই বিদ্যালয়। প্রতিবন্ধীদের জন্য দীর্ঘ ৫৪ বছর ধরে জনসেবামূলক কাজের জন্য প্রাগ নারায়ণ রাজ্য স্তরের পুরস্কার পেয়েছেন।

প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয় সমিতি একটি এনজিও (NGO) অর্থাৎ বেসরকারি সংস্থা (Non-Governmental Organization)। ১৯৬৭ সালে স্থাপিত হওয়া এই এনজিও আজ ১০০ জনেরও বেশি মূক ও বধির শিশুকে পড়া-লেখা শেখার পাশাপাশি তাদের বিদ্যালয়ের সমস্ত সুযোগ-সুবিধা দিয়ে আসছে।

প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয় বছরের পর বছর ধরে বধির ও মূক শিশুদের জন্য তাঁদের সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। এই শিশুদের দেখাশোনার জন্য বিদ্যালয়ে কর্মী নিযুক্ত রয়েছেন। প্রতিবন্ধী শিশুদের লেখাপড়ার জন্য দিনভর এই বিদ্যালয়ে শিক্ষক নিয়োজিত থাকেন এবং শিক্ষার পাশাপাশি জীবনের মূল্যবোধ সম্পর্কেও তাদেরকে জানানো হয়। এর পাশাপাশি এখানে শিশুদের প্রযুক্তিগত জ্ঞান প্রদানের সুবিধাও রয়েছে। সকালবেলা শিশুরা বিদ্যালয়ে আসে এবং সন্ধ্যায় বাড়ি যায়। বাচ্চাদের বিদ্যালয়ে নিয়ে আসা এবং বাড়ি দিয়ে আসার জন্য গাড়ির ব্যবস্থাও রয়েছে এই বিদ্যালয়ে। এছাড়াও নানা ধরনের বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়। এখানে শিশুদের সেলাই, বুনন, সূচিকর্ম এবং বই বাঁধাইয়ের মতো শিল্পে নিজেদের দক্ষ করে তুলতে সাহায্য করা হয়। আর বিনামূল্যে শিশুদের এই সমস্ত শিক্ষা দেওয়া হয়।

ভারত সরকার দ্বারা স্বীকৃত প্রতিষ্ঠান:

এই বিদ্যালয় ভারত সরকারের সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন বিভাগ দ্বারা সহায়তা পায় এবং প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন বিভাগ এবং উত্তর প্রদেশ সরকারের শিক্ষা বিভাগ দ্বারা স্বীকৃত। 2022 সালে, এই প্রতিষ্ঠানটিকে উত্তরপ্রদেশ সরকার সেরা প্রতিষ্ঠানের পুরস্কারে সম্মানিত করেছিল।

বিদ্যালয়ের উজ্জ্বল গৌরব:

প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয়ের অধ্যক্ষ 2001 সালে ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছেন। এর আগে 1999 সালে, এই বিদ্যালয় রাজ্যের গভর্নর দ্বারাও সম্মানিত হয়েছিল। এই বিদ্যালয় উত্তরপ্রদেশ সরকারের প্রাথমিক শিক্ষা বিভাগ দ্বারা স্বীকৃত। প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয় ভারত সরকার কর্তৃক নির্বাচিত উত্তর প্রদেশের 5টি বধির ও মূক বিদ্যালয়ের মধ্যে একটি।

প্রাগ নারায়ণ মুক বধির বিদ্যালয় একটি মাধ্যম যা বছরের পর বছর ধরে প্রতিবন্ধী শিশুদের স্বপ্ন দেখতে এবং তাদের সেই স্বপ্নকে ডানা মেলতে সাহায্য করে আসছে।

Leave a Reply

Your email address will not be published.