West Bengal HS Result 2024: আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, কোন কোন ওয়েবসাইট থেকে এক ক্লিকেই মিলবে রেজাল্ট? জানুন

West Bengal HS Result 2024: ছাত্র-ছাত্রীরা সংসদের অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করে নিজেদের রেজাল্ট দেখতে পারবে

 

হাইলাইটস:

  • আজ 8 মে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ
  • দুপুর 3টে থেকে সংসদের অফিশিয়াল ওয়েবসাইটে রেজাল্ট দেখা যাবে
  • রেজাল্ট দেখার সময় অ্যাডমিট কার্ড লাগবে

West Bengal HS Result 2024: আজ, 8 মে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ। বিগত বছরগুলির মতো এবারও ছাত্র-ছাত্রীরা এক ক্লিকেই ফল দেখতে পাবে। আনুষ্ঠানিকভাবে রেজাল্ট প্রকাশের ২ ঘণ্টা পর থেকে অনলাইনে মার্কশিট ডাউনলোড করার অনুমতি দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

We’re now on WhatsApp – Click to join

আজ দুপুর 1টা নাগাদ সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন (West Bengal HS Result 2024)। দুপুর 3টে থেকে ওয়েবসাইটে দেখা যাবে রেজাল্ট। এর জন্য পড়ুয়াদের সংসদের অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে। এছাড়াও বেশ কয়েকটি বেসরকারি সংস্থার ওয়েবসাইট থেকেও ছাত্র-ছাত্রীরা রেজাল্ট দেখতে পারবে।

এই ওয়েবসাইটগুলি থেকে ছাত্র-ছাত্রীরা উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দেখতে পারবে- 

www.wbchse.wb.gov.in

www.wbresults.nic.in

www.results.shiksha

এছাড়া মোবাইল অ্যাপ ও SMS-এর মাধ্যমেও পড়ুয়ারা ফল জানতে পারবে (West Bengal HS Result 2024)।

উল্লেখ্য, ডিজিটালি রেজাল্ট দেখার জন্য পড়ুয়াদের হাতের কাছে অ্যাডমিড কার্ড রাখতে হবে। রেজাল্ট দেখার জন্য ওয়েবসাইটে লগ ইন করলেই হোম পেজে একটি লিঙ্ক মিলবে। যা West Bengal Higher Secondary Examinations 2024 এই লেখাটির মধ্যে থাকবে। ওই লিঙ্কে ক্লিক করলেই একটি পেজ খুলে যাবে।

এর পর পড়ুয়াদের ওই পেজে তাদের রোল নম্বর ও জন্ম তারিখ লিখতে হবে। সব শেষে সাবমিট অপশানে ক্লিক করলেই রেজাল্ট পাওয়া যাবে। ফলে সহজেই মার্কশিট ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিতে পারবে পড়ুয়ারা। মোবাইল অ্যাপ থেকেও রেজাল্ট দেখতে গেলে রোল নম্বর ও জন্ম তারিখ লাগবে।

Read more:- প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষা ২০২৪-এর ফলপ্রকাশ, কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে রেজাল্ট?

এবছর লোকসভা ভোটের মাঝেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হচ্ছে, সেই কারণে ফল প্রকাশের দিনই সংসদ মার্কশিট ও শংসাপত্র বিলি করবে না। 10 মে, শুক্রবার স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকা বা টিচার ইনচার্জদের বোর্ডের তরফে মার্কশিট ও শংসাপত্র দেওয়া হবে। ওই দিনই পড়ুয়ারা তাদের স্কুল থেকে মার্কশিট ও শংসাপত্র সংগ্রহ করতে পারবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নিয়ম অনুযায়ী, মার্কশিট হাতে পাওয়ার পর রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারবে পড়ুয়ারা। 7 দিনের মধ্যে এর ফল পেতে চাইলে তৎকালে বেশি টাকা দিয়ে তারা সংসদের কাছে আবেদন করতে পারবে।

এইরকম গুরুত্বপূর্ণ বিষয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।