Multani Mitti For Dry Skin: এই গরমে মুলতানি মাটির সাথে এই জিনিসগুলো মিশিয়ে লাগান, সাথে সাথেই উজ্জ্বলতা ফিরে আসবে

Multani Mitti For Dry Skin: শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটি কীভাবে লাগাবেন, জেনে নিন সহজ উপায়

হাইলাইটস:

  • মুলতানি মাটি এবং দই মুখের অনেক সমস্যা সহজেই দূর করতে সহায়ক
  • মুলতানি মাটির সাহায্যে ঘরে বসে দাগহীন এবং উজ্জ্বল ত্বক পেতে পারেন
  • গরমে মুখের ট্যানিং দূর করতে মুলতানি মাটি ও চন্দন একসঙ্গে মিশিয়েও লাগাতে পারেন
  • মধু এবং মুলতানি মাটি শুধুমাত্র ত্বককে ময়শ্চারাইজ করে না বরং এটিকে উজ্জ্বল করে তোলে

Multani Mitti For Dry Skin: গ্রীষ্মকাল শুরু হয়েছে। এপ্রিল থেকে প্রচণ্ড গরমে বিপাকে পড়েছে মানুষ। চলতি মাস থেকে তাপপ্রবাহের সতর্কতাও জারি করা হয়েছে। আসুন আমরা আপনাকে বলি যে এই প্রচণ্ড গরমে একজনকে নিজের বাড়তি যত্ন নিতে হবে। গ্রীষ্মে মানুষকে ত্বক সংক্রান্ত নানা সমস্যায় পড়তে হয়। এমন পরিস্থিতিতে, লোকেরা তাদের মুখের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে বাজারে পাওয়া বিভিন্ন ধরণের পণ্য ব্যবহার করে। কিন্তু এই রাসায়নিক দ্রব্য ব্যবহারে আপনার মুখের স্বাভাবিক আভা চলে যায়। আপনি চাইলে ঘরে বসে প্রাকৃতিক ফেসপ্যাক তৈরি করে উজ্জ্বল ত্বক পেতে পারেন। আজ এই প্রবন্ধে আমরা আপনাকে বলবো কিভাবে আপনি মুলতানি মাটির সাহায্যে ঘরে বসে দাগহীন এবং উজ্জ্বল ত্বক পেতে পারেন। এটা প্রয়োগ করার সঠিক উপায় কি?

আসলে, মুলতানি মাটি ত্বক পরিষ্কার করতে এবং এটিকে উজ্জ্বল করতে সহায়ক প্রমাণিত হতে পারে। এ জন্য মুলতানি মাটি রাতে ভিজিয়ে রেখে সকালে মুখে ৫ থেকে ১০ মিনিট লাগিয়ে জল দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। এর পাশাপাশি, আপনি মুলতানি মাটির সাথে মিশিয়ে আরও অনেক ঘরোয়া জিনিস প্রয়োগ করতে পারেন যা মুখ উজ্জ্বল করতে সাহায্য করবে।

কিভাবে গ্রীষ্মে মুলতানি মাটি লাগাবেন

মুলতানি মাটি এবং গোলাপ জল

গরমে মুলতানি মাটিতে গোলাপ জল মিশিয়ে মুখে লাগাতে পারেন। এর জন্য দুই চামচ মুলতানি মাটি নিন। এতে দুই চামচ গোলাপ জল মেশান। এই দুটি ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে শুকিয়ে যেতে দিন। প্রায় ১৫-২০ মিনিট পর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি করলে মুখের অতিরিক্ত তেল দূর হবে এবং ব্রণের সমস্যা থেকে মুক্তি মিলবে। মুলতানি মাটি এবং গোলাপ জল ত্বকে শীতলতা দেবে।

চন্দন দিয়ে মুলতানি মাটি লাগান

গরমে মুখের ট্যানিং দূর করতে মুলতানি মাটি ও চন্দন একসঙ্গে মিশিয়েও লাগাতে পারেন। এর জন্য ২ চামচ মুলতানি মাটি নিন। এক চামচ চন্দন গুঁড়ো এবং কয়েক ফোঁটা গোলাপ জল মেশান। এবার এই পেস্টটি আপনার পুরো মুখে লাগিয়ে শুকাতে দিন। এর পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে মুখ ঠান্ডা হবে এবং ব্রণও দূর হবে। ত্বকের উজ্জ্বলতাও বাড়বে।

মুলতানি মাটি এবং অ্যালোভেরা

গরমে অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে মুলতানি মাটিও লাগাতে পারেন। ত্বককে ঠাণ্ডা করার পাশাপাশি এটিকে ময়েশ্চারাইজও করবে। এতে মুখের ব্রণ, কালচে দাগ ও বলিরেখা দূর হবে। এছাড়া ত্বকের রংও ভালো হবে। আপনি ২ চামচ মুলতানি মাটি নিন। এতে ২-৩ চামচ অ্যালোভেরা জেল এবং এক চিমটি হলুদ মেশান। এই সব জিনিস ভালো করে মিশিয়ে মুখে লাগান। ১৫-২০ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

We’re now on WhatsApp- Click to join

মুলতানি মাটি ও হলুদ

হলুদে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। এমন পরিস্থিতিতে, এটি স্বাস্থ্য এবং ত্বক উভয়ের জন্যই উপকারী প্রমাণিত হতে পারে। মুলতানি মাটিতে গোলাপজল ও হলুদ মিশিয়ে সারারাত জলতে ভিজিয়ে নরম পেস্ট তৈরি করে মুখে লাগান। এতে শুধু ত্বকেরই উন্নতি হবে না, ত্বকেরও উন্নতি হবে। লালচে ভাবের মতো সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন।

মুলতানি মাটি এবং কাঁচা দুধ

মুলতানি মাটি এবং কাঁচা দুধ শুষ্ক ত্বকের জন্য উপযুক্ত। এর জন্য দুই চামচ মুলতানি মাটিতে এক চামচ দুধ মিশিয়ে মুখে লাগান। এটি মুখে লাগালে শুধু ত্বককে ময়েশ্চারাইজ করে না, ত্বককে চকচকে করে তোলে। কাঁচা দুধ এবং মুলতানি মাটির প্রয়োগ মুখের অভ্যন্তরীণ পরিষ্কার করতে সাহায্য করে। যার কারণে ত্বক নরম হয়ে যায়।

Read More- ত্বকের জেল্লা ফিরে পেতে ব্যবহার করুন মুলতানি মাটি

মুলতানি মাটি ও মধু

মধু এবং মুলতানি মাটি শুধুমাত্র ত্বককে ময়শ্চারাইজ করে না বরং এটিকে উজ্জ্বল করে তোলে। মধুতে উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী মুখের সমস্যা দূর করতে সাহায্য করে। মুখে মুলতানি মাটি এবং মধু লাগানোর জন্য উভয়ই মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি শুধু মুখের আর্দ্রতাই দেয় না, ত্বককে উজ্জ্বল করে তোলে।

মুলতানি মাটি ও দই

মুলতানি মাটি এবং দই মুখের অনেক সমস্যা সহজেই দূর করতে সহায়ক। মুখে মুলতানি মাটি এবং দই লাগাতে, ২ চা চামচ মুলতানি মাটিতে ১ চা চামচ দই মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখে ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখ ময়েশ্চারাইজ করার পাশাপাশি দই ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.