AC Gas Leak: কি কারণে এসি গ্যাস লিক হয় জেনে নিন, এবং এই বিষয়গুলো মাথায় রাখুন

AC Gas Leak: সময়মতো আপনার এসি সার্ভিসিং করুন, তাহলে কখনই এই ধরণের সমস্যার মুখোমুখি হবেন না

হাইলাইটস:

  • আপনি যদি সিজনের শুরুতে এসি চালু করার সময় সঠিকভাবে সার্ভিসিং না করে থাকেন তাহলে সমস্যার সম্মুখীন হতে পারেন
  • এসি গ্যাস লিক হওয়ার অন্যতম প্রধান কারণ এটি পরিষ্কার না করা
  • কনডেন্সার পাইপে কার্বন জমতে শুরু করলে বুঝতে হবে এসিতে গ্যাস লিক হওয়ার সমস্যা হতে পারে

AC Gas Leak: গ্রীষ্মের মরসুম শুরু হওয়ার সাথে সাথেই বেশিরভাগ লোক পরীক্ষা না করেই এসি চালানো শুরু করে এবং কিছুক্ষণ পরে এসিটি খারাপ হতে শুরু করে। এই সমস্যাগুলির মধ্যে একটি হল গ্যাস লিক। কিন্তু কিছু বিষয় খেয়াল রাখলে এই সমস্যা অনেকাংশেই দূর করা সম্ভব। আসুন জেনে নেই এই ভুলগুলো কি কি।

Read more – এসি চালানোর সময় এই ভুলগুলি করবেন না, না হলে কম্প্রেসারে তীব্র বিস্ফোরণ হতে পারে

এসি গ্যাস লিক হওয়ার কারণ

আপনি যদি সিজনের শুরুতে এসি চালু করার সময় সঠিকভাবে সার্ভিসিং না করে থাকেন তাহলে সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার সময়মতো এসি পরিষেবা করা উচিত। এটি না হলে এসি-তে ত্রুটি দেখা দিতে পারে এবং গ্যাস লিকেজের সমস্যাও দেখা দিতে পারে। এসি এয়ার ফিল্টার পরিবর্তন করাও খুবই গুরুত্বপূর্ণ। এটি পরিবর্তন না করলে এসির ওপর চাপ বেড়ে যায়। এতে গ্যাস লিকের সমস্যা হয়। এতে পাইপে গর্ত হয়।

এসি পরিষ্কার করছেন না

এসি গ্যাস লিক হওয়ার অন্যতম প্রধান কারণ এটি পরিষ্কার না করা। দীর্ঘ সময় ধরে এসি পরিষ্কার না করলে ধীরে ধীরে এর ওপর চাপ বাড়তে থাকে, যার সরাসরি প্রভাব পড়ে পাইপের ওপর এবং এর কারণে এতে গর্তের মতো নানা সমস্যা দেখা দেয়। যা গ্যাস লিক হওয়ার প্রধান কারণ হয়ে দাঁড়ায়। তাই এসির পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখতে হবে।

কার্বন জমে থাকার কারণে

কনডেন্সার পাইপে কার্বন জমতে শুরু করলে বুঝতে হবে এসিতে গ্যাস লিক হওয়ার সমস্যা হতে পারে। কনডেন্সার পাইপে মরিচা পড়ার কারণে শীতলতা প্রভাবিত হয়। এ ছাড়া গ্যাস লিকিংয়ের সমস্যাও রয়েছে। এটি সাধারণত ঘটে যখন এসি পরিষেবা দেওয়া হয় না বা রক্ষণাবেক্ষণের যত্ন নেওয়া হয় না।

We’re now on WhatsApp – Click to join

সময়মতো সেবা না পাওয়া

বেশিরভাগ মানুষের অভ্যাস আছে যে গ্রীষ্ম শুরু হওয়ার সাথে সাথে তারা চেক না করেই এসি চালানো শুরু করে এবং এর কারণে হঠাৎ করে কাজ শুরু করার ফলে এতে অনেক ধরণের সমস্যা দেখা দেয়। তবে, যদি এসি চালানোর আগে এটিকে সার্ভিসিং করা হয় তবে এটি আপনার জন্য সঠিক বিকল্প হবে এবং আপনি গ্যাস লিকের মতো সমস্যার সম্মুখীন হবেন না।

টেক দুনিয়া বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.