World Environment Day 2024: এবছর বিশ্ব পরিবেশ দিবসের তারিখ, ইতিহাস, তাৎপর্য, থিম জানুন

World Environment Day 2024: বিশ্ব পরিবেশ দিবস বিশ্বে বিদ্যমান পরিবেশগত সমস্যা সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

 

হাইলাইটস:

  • ৫ই জুন প্রতি বছর বিশ্ব পরিবেশ দিবস হিসাবে মনোনীত হয়
  • প্রথম বিশ্ব পরিবেশ দিবস ১০৭৪ সালে অনুষ্ঠিত হয়েছিল, এর দুই বছর পরে, থিম ছিল ‘কেবল আমার পৃথিবী’
  • এই বিশ্ব পরিবেশ দিবসে, আসুন সবাই মিলে আমাদের গ্রহকে সবার জন্য একটি ভালো জায়গা করে তোলার জন্য প্রয়াস করার অঙ্গীকার করি

World Environment Day 2024: প্রতি বছর, সারা দেশে মানুষ বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করে। পরিবেশগত সমস্যা এবং তাদের ৫ তাৎপর্য সম্পর্কে সচেতনতা বাড়াতে এটি একটি নিখুঁত সুযোগ। এই ইভেন্টের উদ্দেশ্য হল পরিবেশ রক্ষার জন্য সচেতনতা বৃদ্ধি এবং পদক্ষেপে উদ্বুদ্ধ করা। ৫ই জুন প্রতি বছর বিশ্ব পরিবেশ দিবস হিসাবে মনোনীত হয় এবং জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (UNEP) দ্বারা প্রতি বছর তত্ত্বাবধান করা হয়।

Read more – এখানে রয়েছে এমন ৫টি খাবার যা ধূমপান ত্যাগ করতে সাহায্য করে

বিশ্ব পরিবেশ দিবস ইতিহাস ও তাৎপর্য

বিশ্ব পরিবেশ দিবস পরিবেশগত সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে একটি বিশেষ উপলক্ষ। মানব পরিবেশের উপর স্টকহোম সম্মেলনের সময় (৫-১৬ই জুন ১৯৭২), জাতিসংঘ এই দিনটি প্রতিষ্ঠা করে। এটি ছিল পরিবেশ এবং মানুষের মেলামেশা সংহত করার বিষয়ে কথোপকথনের ফলাফল। প্রথম বিশ্ব পরিবেশ দিবস ১০৭৪ সালে অনুষ্ঠিত হয়েছিল, এর দুই বছর পরে, থিম ছিল ‘কেবল আমার পৃথিবী’।

বিশ্ব পরিবেশ দিবস থিম

বিশ্ব পরিবেশ দিবসের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, এই বছরের থিম “আমাদের জমি” স্লোগানের অধীনে ভূমি পুনরুদ্ধার, মরুকরণ এবং খরা প্রতিরোধের উপর দৃষ্টি নিবদ্ধ করে। আমাদের ভবিষ্যৎ। আমরা #জেনারেশন রিস্টোরেশন।” সৌদি আরব ২০২৪ সালের বিশ্ব পরিবেশ দিবসের বৈশ্বিক উদযাপনের আয়োজন করবে।

We’re now on Telegram – Click to join

বিশ্ব পরিবেশ দিবস উদ্ধৃতি

বিশ্ব পরিবেশ দিবসের শুভেচ্ছা। মনে রাখবেন যে প্রতিটি ছোট কাজ গণনা করে। আসুন একসাথে কাজ করি এবং আমাদের গ্রহ পৃথিবীকে একটি সবুজ এবং পরিষ্কার জায়গা করে তুলি।

এই বিশ্ব পরিবেশ দিবসে, আসুন সবাই মিলে আমাদের গ্রহকে সবার জন্য একটি ভালো জায়গা করে তোলার জন্য প্রয়াস করার অঙ্গীকার করি।

এই বিশ্ব পরিবেশ দিবসে, আসুন যুবকদের আরও গাছ লাগাতে, বর্জ্য কমাতে এবং দূষণ বন্ধ করতে অনুপ্রাণিত করি।

এই গ্রহের ভবিষ্যত তাদের হাতে যারা পরিবেশের যত্ন নিতে চেষ্টা করে। আসুন এই বিশ্ব পরিবেশ দিবসে পরিবর্তন করি!

যখন আমরা একসাথে দাঁড়াই, প্রতিটি ছোট কাজ পরিবেশের উপর বড় প্রভাব ফেলতে পারে।

We’re now on WhatsApp – Click to join

আমরা সকলেই একটি উল্লেখযোগ্য পার্থক্য করতে পারি এবং আমাদের গ্রহ পৃথিবীকে এর সৌন্দর্য এবং স্বাস্থ্য পুনরুদ্ধার করতে পারি। আসুন আজ এবং আগামীকাল আমাদের পরিবেশ সংরক্ষণে অঙ্গীকারবদ্ধ হই।

বিশ্ব পরিবেশ দিবসের শুভেচ্ছা! আপনি আজ যে প্রচেষ্টা করছেন তা আগামীর বিশ্বকে গঠন করবে। আসুন দায়িত্ব স্বীকার করি এবং এখনই কাজ করি।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.