World No Tobacco Day 2024: এখানে রয়েছে এমন ৫টি খাবার যা ধূমপান ত্যাগ করতে সাহায্য করে

World No Tobacco Day 2024: এই ৫টি খাবার ধূমপান ত্যাগ করার প্রচেষ্টায় সহায়তা করে

হাইলাইটস:

  • ডার্ক চকোলেট খাওয়া চিনি এবং নিকোটিনের লোভ উভয়ই কমাতে সাহায্য করতে পারে
  • কিছু ভেষজ চা প্রশান্তিদায়ক হতে পারে এবং ধূমপান ছাড়ার সাথে যুক্ত ক্ষুধা এবং উদ্বেগ পরিচালনা করতে সহায়তা করে

World No Tobacco Day 2024: বিশ্ব তামাকমুক্ত দিবস (WNTD) প্রতি বছর ৩১শে মে বিশ্বব্যাপী পালিত হয়। এই বার্ষিক ইভেন্টটি তামাক ব্যবহারের বিপদ, তামাক কোম্পানির ব্যবসায়িক অনুশীলন, তামাক প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কর্তৃক গৃহীত পদক্ষেপ সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করে। ব্যবহার করুন, এবং কীভাবে বিশ্বব্যাপী ব্যক্তিরা ভবিষ্যত প্রজন্মের সুরক্ষার জন্য তাদের স্বাস্থ্য এবং সুস্থ জীবনযাপনের অধিকার নিশ্চিত করতে পারে। কিছু খাবার নিকোটিনের লোভ কমাতে সাহায্য করতে পারে এবং সিগারেটের স্বাদ অপ্রীতিকর করে বা ধূমপানের সাথে যুক্ত হ্যান্ড-টু-মাউথ অ্যাকশন প্রতিস্থাপন করে ধূমপানের অভ্যাস ভাঙতে সাহায্য করতে পারে। উপরন্তু, কিছু খাবার তামাক এবং নিকোটিন প্রত্যাহার পরিচালনায় ইতিবাচক প্রভাব ফেলে, যা ধূমপান ত্যাগ করার প্রচেষ্টায় সহায়তা করে।

১. ডার্ক চকলেট (৭০% কোকো): ডার্ক চকোলেট খাওয়া চিনি এবং নিকোটিনের লোভ উভয়ই কমাতে সাহায্য করতে পারে। ডার্ক চকোলেটের ফ্ল্যাভোনয়েড ডোপামিনের মাত্রাকে প্রভাবিত করে, শিথিল করার অনুভূতি প্রদান করে এবং ধূমপানের তাগিদ কমায়।

We’re now on Telegram- Click to join

২. সম্পূর্ণ শস্য: নিকোটিন প্রত্যাহার প্রায়ই চিনিযুক্ত এবং কার্বোহাইড্রেট-সমৃদ্ধ খাবারের জন্য লোভের দিকে নিয়ে যায়। গোটা শস্য যেমন গোটা গম, লাল চাল, বার্লি, ওটস এবং কুইনো রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে, কার্বোহাইড্রেটের লোভ কমাতে এবং পূর্ণতা অনুভব করতে সাহায্য করতে পারে।

৩. ভেষজ চা: কিছু ভেষজ চা প্রশান্তিদায়ক হতে পারে এবং ধূমপান ছাড়ার সাথে যুক্ত ক্ষুধা এবং উদ্বেগ পরিচালনা করতে সহায়তা করে। বিকল্প অন্তর্ভুক্ত:

ক্যামোমাইল চা: এর শান্ত বৈশিষ্ট্যের জন্য পরিচিত।

পেপারমিন্ট চা: একটি সতেজ বিক্ষিপ্ততা প্রদান করে এবং ক্ষুধা দমন করতে পারে।

আদা চা: পেট স্থির করে এবং প্রদাহ বিরোধী প্রভাব রয়েছে।

গ্রিন টি: শিথিল করার জন্য এল-থেনাইন এবং ফোকাসের জন্য হালকা ক্যাফেইন রয়েছে।

লিকারিস রুট চা: প্রাকৃতিকভাবে মিষ্টি এবং প্রদাহ বিরোধী।

লেমনগ্রাস চা: শান্ত এবং চাপ কমায়।

We’re now on WhatsApp- Click to join

৪. কাঁচা শাকসবজি, ফলমূল, বাদাম এবং বীজ: গাজর, শসা, চেরি টমেটো এবং বেল মরিচের মতো কাঁচা শাকসবজির উপর স্ন্যাকিং মৌখিক স্থিরতাকে সন্তুষ্ট করতে পারে এবং প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে। তাজা, হিমায়িত বা শুকনো ফল যেমন আপেল, কমলা, আঙ্গুর এবং বেরি একটি মিষ্টি এবং সন্তোষজনক বিকল্প অফার করে। উপরন্তু, লবণবিহীন বাদাম (যেমন বাদাম, আখরোট এবং পেস্তা) এবং বীজ (যেমন কুমড়া এবং সূর্যমুখী বীজ) প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বি প্রদান করে লোভ কমাতে এবং রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে।

Read More- ধূমপান ত্যাগ করবেন কীভাবে?

৫. দুগ্ধজাত দ্রব্য: গ্রীক দইয়ের মতো দুগ্ধজাত দ্রব্য গ্রহণ কম আকর্ষণীয় গন্ধ প্রোফাইল প্রদান করে নিকোটিন প্রত্যাহারের লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে। এগুলিকে তাজা ফল বা দারুচিনি যুক্ত করা একটি প্রোটিন সমৃদ্ধ স্ন্যাক বিকল্প তৈরি করে।

এই খাবারগুলিকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা আপনার ধূমপান ত্যাগ করার প্রচেষ্টাকে সমর্থন করতে পারে ক্ষুধা হ্রাস করে এবং পুষ্টির সুবিধা প্রদান করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.