Raw Food Diet: কাঁচা খাবারের সমস্ত ঝুঁকির কারণ এবং উপকারিতা জানুন

Raw Food Diet: কাঁচা খাবার ছাড়া ডায়েট অনুসরণ করা কি আপনার স্বাস্থ্যের জন্য ভালো?

হাইলাইটস:

  • কেন আপনাকে কাঁচা খাবার এড়াতে হবে?
  • অনেকে বিশ্বাস করেন যে কাঁচা খাবারের ডায়েট অনুসরণ করা ওজন কমাতে সাহায্য করতে পারে
  • কাঁচা খাবার খেলে হজমের জন্য মানবদেহে কম তরল প্রয়োজন

Raw Food Diet: সেলিব্রিটিরা নিজেদেরকে ফিট এবং ভালো অবস্থায় রাখার জন্য কঠোর ডায়েট মেনে চলার জন্য বিখ্যাত। তারা প্রায়শই বিভিন্ন খাদ্যাভ্যাস গ্রহণ করে, ভেগানিজম এবং উদ্ভিদ-ভিত্তিক খাদ্য গ্রহণ থেকে শুরু করে ভাত এবং রুটির মতো প্রধান খাবার ত্যাগ করা এবং এমনকি মাঝে মাঝে উপবাস করা পর্যন্ত। বলিউড অভিনেত্রী বিদ্যা বালান, শরীরের ইতিবাচকতার পক্ষে তার সমর্থনের জন্য পরিচিত, সবসময় তার খাদ্যতালিকা পছন্দের বিষয়ে বিশেষ ছিলেন।

We’re now on Telegram- Click to join

কাহানি অভিনেত্রী একবার প্রকাশ করেছিলেন যে তিনি বেশিরভাগ বাড়িতে রান্না করা খাবার খান, যার মধ্যে কোনও ধরণের কাঁচা আইটেম অন্তর্ভুক্ত নয়। “আমার ডায়েট হল বাড়িতে রান্না করা খাবার, মূলত কাঁচা এবং গ্লুটেন-মুক্ত,” তিনি কার্লি টেলসকে বলেছিলেন। বিদ্যার মন্তব্য এমন সময়ে এসেছে যখন অনেক সেলিব্রিটি এবং স্বাস্থ্য প্রভাবশালীরা কাঁচা খাবারের পুষ্টি উপাদান সংরক্ষণের জন্য এর ব্যবহারকে প্রচার করে।

কাঁচা খাবার ছাড়া ডায়েট অনুসরণ করা কি আপনার স্বাস্থ্যের জন্য ভালো?

We’re now on WhatsApp- Click to join

কেন আপনাকে কাঁচা খাবার এড়াতে হবে?

  • কিছু খাবার আছে যেগুলো রান্না করলে স্বাস্থ্যকর। উদাহরণস্বরূপ, টমেটোর মতো লাল রঙের শাকসবজি রান্না করলে লাইকোপিন এবং অন্যান্য ক্যারোটিনয়েড বের হয় যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে, ক্যান্সার কোষের বিরুদ্ধে লড়াই করতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।
  • যারা কাঁচা খাদ্যের উপর নির্ভর করে তারা জিঙ্ক, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন বি ১২ এবং ভিটামিন ডি-এর মতো প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ থেকেও বঞ্চিত হতে পারে।
  • কাঁচা খাবার খাওয়া এড়ানোর আরেকটি কারণ হল তারা দূষিত খাবারে ব্যাকটেরিয়া এবং ভাইরাসের সংস্পর্শে আসে। এই ধরনের ক্ষেত্রে, সবজি এবং মাংস রান্না করা ক্ষতিকারক ব্যাকটেরিয়া থেকে পরিত্রাণ পেতে এবং খাদ্যের বিষক্রিয়ার মতো অন্যান্য জটিলতা কমাতে সাহায্য করবে।
  • কাঁচা খাবার রান্না করা জটিল প্রোটিন এবং ফাইবার ভেঙ্গে ফেলতে সাহায্য করে, এটি হজম করা সহজ করে তোলে।
  • গর্ভবতী মহিলা বা যাদের সংবেদনশীল পাচনতন্ত্র রয়েছে তাদেরও কিছু কাঁচা খাবার এড়িয়ে চলতে হবে।

কাঁচা খাবারের উপকারিতা

Read More- পুষ্টিবিদ ডেটিং এবং ডায়েটিং এর মধ্যে আকর্ষণীয় সম্পর্ক উল্লেখ করেছেন, বিস্তারিত জানুন

  • অনেকে বিশ্বাস করেন যে কাঁচা খাবারের ডায়েট অনুসরণ করা ওজন কমাতে সাহায্য করতে পারে কারণ এটি ট্রান্স ফ্যাট এবং স্যাচুরেটেড খাবারগুলিকে দূর করে যা অন্যথায় প্রক্রিয়াজাত এবং প্রাক-প্যাকেজ করা খাবারে পাওয়া যায়।
  • একটি কাঁচা খাদ্য খাদ্য শক্তির একটি ভালো উৎস হতে পারে, কারণ এটি লাইভ এনজাইম, পুষ্টি এবং ভিটামিনে পূর্ণ বলে মনে করা হয় যা মানুষের শরীর দ্বারা সহজেই হজম হয়।
  • কাঁচা খাবার খেলে হজমের জন্য মানবদেহে কম তরল প্রয়োজন।

অধ্যয়নগুলি আরও দেখায় যে কাঁচা খাবার অনেকগুলি ইতিবাচক স্বাস্থ্য সুবিধা নিয়ে আসতে পারে, যেমন ভালো রক্তে শর্করার মাত্রা বজায় রাখা এবং উচ্চ রক্তচাপ কমানো, কারণ এতে অপ্রক্রিয়াজাত খাবার রয়েছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।