Foods That May Cause Heart Attack: এসব পরিচিত খাবার নিয়মিত খেলেই হতে পারে হার্ট অ্যাটাক! তাই আজ থেকেই এসব খাবারের থেকে দূরত্ব বাড়িয়ে নিন

Foods That May Cause Heart Attack: হার্ট অ্যাটাকের মতো প্রাণঘাতী রোগকে প্রতিরোধ করতে চাইলে এই খাবারগুলি ডায়েট থেকে বাদ দিন

হাইলাইটস:

  • হার্ট অ্যাটাক একটি প্রাণঘাতী অসুখ
  • এই প্রাণঘাতী রোগকে প্রতিরোধ করতে হলে কয়েকটি খাবারের থেকে দূরত্ব বাড়াতে হবে
  • আজকের প্রতিবেদনে এমনই কিছু খাবার সম্পর্কে আলোচনা করা হল

Foods That May Cause Heart Attack: হার্ট অ্যাটাক একটি প্রাণঘাতী অসুখ। তাই যেন তেন প্রকারেণ এই প্রাণঘাতী রোগকে প্রতিরোধ করতে হবে। আর এই উদ্দেশ্যে সাফল্য পেতে চাইলে প্রথমেই কয়েকটি খাবারের থেকে দূরত্ব বাড়িয়ে নেওয়া প্রয়োজন।

আর এই তালিকায় কী কী খাবার রয়েছে? সেই উত্তর জানতে হলে যত দ্রুত সম্ভব আজকের প্রতিবেদনটি পড়ে ফেলুন। তারপর সেই খাবার গুলি থেকে দূরত্ব বাড়িয়ে নিন। আশা করি, এই কাজটা সেরে ফেললেই আপনার সুস্থ থাকার পথ প্রসস্থ হবে।

We’re now on WhatsApp – Click to join

​পাঁঠার মাংস নৈব নৈব চ

অনেকেই পাঁঠার মাংস খেতে খুবই ভালোবাসেন। আর বাঙালির এহেন রেড মিট প্রীতি দেখেই চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের। তাঁদের মতে, পাঁঠার মাংস হল হার্টের জন্য ভীষণ ক্ষতিকর খাবার। কারণ এই খাবারে রয়েছে স্যাচুরেডেট ফ্যাট, যা রক্তে কোলেস্টেরল লেভেল বাড়াতে সিদ্ধহস্ত। যার ফলে মারাত্মক বিপদে পড়তে পারে হার্ট। তাই হার্ট অ্যাটাকের ফাঁদ এড়াতে চাইলে প্রতি সপ্তাহে পাঁঠার মাংস খাওয়া একেবারেই চলবে না। তার পরিবর্তে নিয়মিত খাওয়া যেতে পাড়ে চিকেন।

​বিপদ ডেকে আনে কোল্ড ড্রিংকস

কোল্ড ড্রিংকসে রয়েছে মাত্রাতিরিক্ত চিনি। এমনকী এই পানীয়ে কিছু ক্ষতিকর রাসায়নিকও মিশ্রিত থাকে। আর এই সমস্ত উপাদান কিন্তু হৃৎপিন্ডের জন্য অত্যন্ত ক্ষতিকর।

We’re now on Telegram – Click to join

মিষ্টি থেকে সাবধান ​

অনেকেই বছরের ৩৬৫ দিনই মিষ্টি খেয়ে রসনাতৃপ্তি করেন। আর এই ভুলটা করেন বলেই তাঁদের হার্ট অ্যাটাকের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। কারণ এই মিষ্টি হল একটি হাই ক্যালোরি ফুড। আর যে কোনও হাই ক্যালোরি ফুডেরই সরাসরি হার্টের ক্ষতি করার ক্ষমতা রয়েছে। তাই হার্ট অ্যাটাকের ফাঁদে পড়তে না চাইলে রোজ রোজ মিষ্টি খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।

মাখনের থেকে দূরত্ব বাড়ান 

মাখনে রয়েছে স্যাচুরেটেড ফ্যাটের ভান্ডার। আর এই উপাদান রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। আর রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বাড়লেই যে হার্টের রক্তনালীর অন্দরে ব্লকেজ হওয়ার আশঙ্কা বাড়বে, তা তো বলাই বাহুল্য। যার ফলে হার্ট অ্যাটাকের মতো জটিল অসুখের ফাঁদে পরার আশঙ্কা বাড়ে।

Read more:- হার্ট অ্যাটাক কমায় এমন ওষুধ যা আপনার হার্টকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে, জেনে নিন গবেষণা কী বলছে

ফাস্টফুড দূরে রাখুন

বিরিয়ানি, চাউমিন, রোল, পিৎজা, বার্গারের মতো ফাস্টফুড নিয়মিত খাওয়ার কারণে বাড়ছে হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার ঝুঁকি। কারণ এইসব ফাস্টফুড হল তেল, মশলা এবং নুনের খনি। আর এই সমস্ত উপাদান কিন্তু হার্টের ক্ষতি করতে সিদ্ধহস্ত। তাই আজ থেকেই এইসব ফাস্টফুড খাওয়া ছাড়ুন। তার বদলে বাড়িতে তৈরি হালকা খাবার খান।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.