Optimal Workout Timing: আপনি কি জানেন ওয়ার্কআউটের জন্য কোন সময়টি ভালো হবে? না জানলে বিস্তারিত পড়ুন

Optimal Workout Timing: ওয়ার্কআউটের জন্য সকাল ভালো হবে না রাত ভালো হবে? এর উত্তর জানতে চাইলে প্রতিবেদনটি পড়ুন

হাইলাইটস:

  • সকালে শরীরের ব্যায়াম করা বিপাককে সচল করতে পারে, আপনাকে উজ্জীবিত করতে পারে
  • সন্ধ্যায় জিমে যাওয়া আপনাকে আপনার শরীরকে ব্যায়াম করতে এবং দিনের বেলায় স্ট্রেস থেকে মুক্তি দিতে দেয়, এইভাবে আপনার মেজাজ এবং ঘুমের উন্নতি হয়
  • ব্যায়াম করার সর্বোত্তম সময়, সেই সময়টি হবে আপনার সময়সূচী, স্বভাবগত প্রবণতা এবং শরীরের সার্কিট্রির সাথে সামঞ্জস্যপূর্ণ

Optimal Workout Timing: সকালের অধিবেশন বা রাতের অধিবেশন করা ভাল কিনা সেই অন্তহীন প্রশ্নটি দীর্ঘকাল ধরে ফিটনেস ভক্তদের বিভক্ত করেছে। যদিও উভয় প্রকারের ওয়ার্কআউটেরই তাদের সুবিধা রয়েছে, সঠিক ওয়ার্কআউটের সময় ব্যক্তিগত মনোভাব, নমনীয়তা সময়সূচী এবং ওয়ার্কআউটের উদ্দেশ্য সহ বিভিন্ন ভেরিয়েবলের উপর নির্ভর করে কেস বাই কেস ভিত্তিতে থাকে।

Read more – গ্রীষ্মের মরসুমে এই অতিরিক্ত চর্বি দ্রুত ঝরাতে ৫টি ব্যায়াম করুন

সকালের ওয়ার্কআউট: অন্যদের মধ্যে, একটি ওয়ার্কআউট দিয়ে দিন শুরু করার সময় যে সুবিধাগুলি পাওয়া যায় তার সংখ্যা অনেক বেশি। সকালে শরীরের ব্যায়াম করা বিপাককে সচল করতে পারে, আপনাকে উজ্জীবিত করতে পারে এবং দিন বাড়ার সাথে সাথে আপনাকে যথেষ্ট স্পষ্টতা দিতে পারে। একটি সকালের ওয়ার্কআউট ডিজাইন করা এই সুবিধাও প্রদান করে যে তারা সাধারণত চাকরি বা সামাজিক বাধ্যবাধকতা থেকে অনুপ্রবেশের জন্য কম ঝুঁকিপূর্ণ। তার উপরে, অধ্যয়নগুলি প্রকাশ করে যে সকালের ব্যায়াম সম্ভবত একটি ভাল ব্যায়াম প্রোগ্রাম মেনে চলার সাথে যুক্ত হতে পারে কারণ লোকেরা ক্লান্তি বা অপ্রত্যাশিত কাজের কারণে দিনের পরে তাদের ওয়ার্কআউটগুলি মিস করে না।

রাতের ওয়ার্কআউট: তবে, রাতের সময় বা সন্ধ্যার অভিজ্ঞতা তাদের জীবনধারা এবং পছন্দগুলির অংশ হিসাবে কারও কারও জন্য আরও উপযুক্ত হতে পারে। সন্ধ্যায় জিমে যাওয়া আপনাকে আপনার শরীরকে ব্যায়াম করতে এবং দিনের বেলায় স্ট্রেস থেকে মুক্তি দিতে দেয়, এইভাবে আপনার মেজাজ এবং ঘুমের উন্নতি হয়। এছাড়াও, সকালের সময় বা অপ্রত্যাশিত সময়সূচীর চাহিদাযুক্ত লোকেরা সন্ধ্যায় অনুশীলনগুলিকে একটি উপযুক্ত বিকল্প হিসাবে ব্যবহার করতে পারে যা সকালে করা অন্যান্য বাধ্যবাধকতার চারপাশে কেন্দ্রীভূত হতে পারে। তদুপরি, গবেষণার একটি নির্দিষ্ট গোষ্ঠী প্রয়োগ করে যে পেশী শক্তি এবং সহনশীলতা সূর্যাস্তের সময় কাজ করার সর্বোত্তম সময়ে হতে পারে, সম্ভবত রাতের ব্যায়ামের সময় আরও ভাল পারফরম্যান্সের অনুমতি দেয়।

We’re now on WhatsApp – Click to join

আপনার আদর্শ সময় খোঁজা: অবশেষে, ব্যায়াম করার সর্বোত্তম সময়, সেই সময়টি হবে আপনার সময়সূচী, স্বভাবগত প্রবণতা এবং শরীরের সার্কিট্রির সাথে সামঞ্জস্যপূর্ণ। ভোরবেলা এবং গভীর রাতের উভয় ওয়ার্কআউটের মধ্যে ডুবে থাকা ব্যায়ামটি সম্পাদন করার সময় আপনি কোন সময়ে সবচেয়ে বিস্ফোরক, সবচেয়ে অনুপ্রাণিত এবং সবচেয়ে স্বাচ্ছন্দ্যময় তা আবিষ্কার করতে সাহায্য করতে পারে। ব্যায়ামের নিয়মগুলি ব্যক্তি থেকে ব্যক্তিতে পৃথক হয় – কেউ কেউ সকালের মানুষ এবং অন্যরা রাতের পেঁচা। যাইহোক, যখন স্বাস্থ্য এবং ফিটনেসের কথা আসে, আপনার লক্ষ্য অর্জনের জন্য ধারাবাহিকতা এবং উত্সর্জন গুরুত্বপূর্ণ উপাদান। অতএব, আপনার শরীরের কথা ভালোভাবে শুনুন এবং এমন রুটিন নিয়ে পরীক্ষা করুন যা সেরা ফলাফল দেয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.