Lychee Benefits: এই মিষ্টি ফল খেলেই বাড়বে ইমিউনিটি, এমনকী সুস্থ থাকবে লিভারও! গরমে নিয়মিত লিচু খাওয়ার আর কী কী উপকারিতা রয়েছে জেনে নিন

Lychee Benefits: নিয়মিত লিচু খেলে একাধিক উপকার মিলবে, এমনকী নানাবিধ রোগও থাকবে দূরে!

 

হাইলাইটস:

  • গরমে অনেকেই নিয়মিত লিচু খেতে ভালোবাসেন
  • কিন্তু তাঁদের মধ্যে অধিকাংশই এই ফলের গুণাগুণ সম্পর্কে কোনও খোঁজ রাখেন না
  • তাই শরীর ও স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে আজকের প্রতিবেদন থেকেই লিচুর গুণাগুণ সম্পর্কে জেনে নিন

Lychee Benefits: গ্রীষ্মের মরশুমে বাজার সেজে উঠেছে লাল-গোলাপি লিচুতে। তাই আজকাল বাজার থেকে একগোছা লিচু কিনেই বাড়ি ফিরছেন বঙ্গবাসী। তারপর সপরিবারে লিচু খেয়েই রসনাতৃপ্তি করছেন।

তবে শুধু স্বাদেই নয়, স্বাস্থ্যগুণেও কিন্তু সেরার সেরা এই ফল। কারণ এই ফলে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, জিঙ্ক, কপার, আয়রনের মতো একাধিক জরুরি খনিজ ও ভিটামিনের ভান্ডার। আর এসব উপাদানই কিন্তু স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আর কালবিলম্ব না করে আজকের প্রতিবেদন থেকেই নিয়মিত লিচু খাওয়ার উপকার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

ইমিউনিটি​ বাড়বে 

আমাদের চারদিকে রয়েছে একাধিক ব্যাকটেরিয়া এবং ভাইরাসের বাস। আর একটু সুযোগ পেলেই এসব জীবাণু শরীরের উপর আক্রমণ শানাতে পারে। তাই বিপদ এড়িয়ে চলতে হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নেওয়াটাই হবে আসল বুদ্ধিমানের কাজ। আর সেই কাজে সাহায্য করতে পারে লিচু। কারণ এতে রয়েছে ভিটামিন সি-এর খনি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই নিয়মিত লিচু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

​লিভার থাকবে চাঙ্গা​

শরীর থেকে টক্সিন বের করা থেকে শুরু করে হজমে সাহায্য করা সহ একাধিক গুরুত্বপূর্ণ কাজ একা হাতে সামলায় লিভার। তাই লিভারকে সুস্থ-সবল রাখতেই হবে। আর এই কাজে সফল হতে চাইলে প্রথমেই ফাস্টফুড এবং মদের থেকে দূরত্ব বাড়িয়ে নিন। আর তার পরিবর্তে নিয়মিত অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ লিচু সেবন করুন। তাতেই হাতেনাতে উপকার মিলবে।

We’re now on Telegram – Click to join

ক্যানসার​ থাকবে দূরে 

ক্যানসারের মতো প্রাণঘাতী রোগের ফাঁদে একবার পড়লে কিন্তু জীবনে কষ্টের শেষ থাকবে না। তাই যেন তেন প্রকারেণ এই রোগের থেকে দূরত্ব বাড়াতে হবে। আর এই কাজে আপনাকে যোগ্যসঙ্গত দিতে পারে লিচু। কারণ লিচুতে কার্যকরী কিছু অ্যান্টিক্যানসারাস উপাদান উপস্থিত রয়েছে। আর এসব উপাদান ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিতে সিদ্ধহস্ত।

​ত্বক থাকবে সতেজ

এই চরম দাবদাহের দিনে স্কিন কেয়ারে একটু বেশি মনোযোগ দেওয়া দরকার। আর এই কাজে সাফল্য পেতে হলে লিচুর সাথে বন্ধত্ব করুন। কারণ এই ফল হল ভিটামিন সি-এর খনি। আর এই উপাদান সূর্যের প্রখর রোদ থেকে ত্বককে রক্ষা করে। এমনকী ভিটামিন সি-এর গুণে ত্বকের ক্ষতও দ্রুত সেরে ওঠে। তাই আর দেরি না করে আজ থেকেই লিচু খাওয়া শুরু করুন।

Read more:- লোভ সামলাতে না পেরে যদি এই মরসুমে একাধিক লিচু খেয়ে ফেলেন, তবে নানারকম রোগ ঘিরে ফেলতে পারে আপনাকে

​এসব দিক থেকে সাবধান​

ডায়াবিটিসে আক্রান্তরা লিচু খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। নইলে হুট করে সুগার বেড়ে যেতে পারে। এছাড়া অনেকের আবার এই ফলে অ্যালার্জি রয়েছে। সেক্ষেত্রে তাঁরাও লিচু এড়িয়ে চলবেন। এছাড়া অ্যাসপিরিন, আইব্রুপ্রোফোন, ওয়ারফিরিনের মতো বেশ কিছু ওষুধের সঙ্গেও লিচু বিক্রিয়া করতে পারে। তাই এসব ওষুধ খেলে এই ফলকে দূরে রাখুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.