Benefits Of Almond Oil: জেনে নিন বাদাম তেলের কী উপকারিতা রয়েছে

Benefits Of Almond Oil: বাদাম তেলে থাকা পুষ্টিগুণ সম্পর্কে জানুন

হাইলাইটস:

  • বাদাম তেল ত্বক উজ্জ্বল করে
  • এটি হার্টের স্বাস্থ্যের যত্ন নেয়
  • চুলকে শিকড় থেকে শক্ত করুন

Benefits Of Almond Oil: বাদাম একটি অত্যন্ত পুষ্টিকর শুকনো ফল, যা খেলে অনেক স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। একইভাবে বাদাম তেল শুধু সৌন্দর্যই দেয় না অনেক রোগ থেকেও রক্ষা করে। এমনকি আয়ুর্বেদেও, বাদাম তেল বছরের পর বছর ধরে অনেক ওষুধ তৈরির একটি অবিচ্ছেদ্য অংশ। বাদাম তেলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কথা বললে, এটি হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। বার্ধক্যের লক্ষণ প্রতিরোধ করে। স্মৃতিশক্তি বাড়াতেও এটি কার্যকর। আসুন জেনে নিই বাদাম তেলের স্বাস্থ্য উপকারিতা এবং এতে থাকা পুষ্টিগুণ সম্পর্কে-

বাদাম তেল ত্বক উজ্জ্বল করে

বাদাম তেলে ভিটামিন ই, বায়োটিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়, যা ত্বকের জন্য খুবই উপকারী। অ্যান্টি-অক্সিডেন্টগুলি সূর্যের ক্ষতি কমায়, যার ফলে রোদে পোড়া এবং কালো দাগের ঝুঁকি কমায়। উপরন্তু, এটি ত্বককে ময়শ্চারাইজ করে, যা একজিমা বা সোরিয়াসিসের সমস্যা থেকে দারুণ উপশম দিতে পারে। বাদাম তেল বার্ধক্যজনিত লক্ষণগুলি কমাতেও সাহায্য করে।

হার্টের স্বাস্থ্যের যত্ন নেয়

বাদাম তেলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই এবং অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়, যা হার্টের জন্য উপকারী। বাদাম তেলে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, যা ভালো কোলেস্টেরল বাড়ায়, ফলে হৃদরোগের ঝুঁকি কমায়। শুধু তাই নয়, ভালো কোলেস্টেরল ধমনীকে ব্লক হতে দেয় না, যা স্ট্রোকের ঝুঁকিও কমায়।

আপনার মনকে সুস্থ রাখুন

বাদাম তেলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, যা মস্তিষ্কের জন্য খুবই উপকারী। এটি জ্ঞানীয় ফাংশন উন্নত করতে সাহায্য করতে পারে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আলঝেইমারের মতো নিউরোডিজেনারেটিভ রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

অনাক্রম্যতা শক্তিশালী করা

বাদাম তেলে ভিটামিন ই এবং পলিফেনলের মতো অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়, যা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে অনেক সাহায্য করে। অ্যান্টি-অক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস কমায়, যার ফলে কোষের ক্ষতি কমায়।

Read More- https://bangla.oneworldnews.com/health/7-health-benefits-of-eating-almonds/

চুলকে শিকড় থেকে শক্ত করুন

বাদাম তেল চুল মজবুত করে এবং চুল পড়ার সমস্যাও কমায়। এটি মাথার ত্বককে ময়শ্চারাইজ করে, যা চুলকানি কমায়। এতে উপস্থিত অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের কারণে খুশকি কমে এবং মাথার ত্বক সুস্থ থাকে। এটি চুলকে ময়েশ্চারাইজ করে, যার ফলে চুলের কোঁকড়া দূর হয়।

বাদামের তেল ওজন কমায়

বাদাম তেলে উপস্থিত মনোস্যাচুরেটেড ফ্যাট ওজন কমাতেও উপকারী। অতএব, আপনার ওজন বেশি হলে, আপনি বাদাম তেল খেতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

হজম

বাদাম তেল স্বাস্থ্যকর হজম বজায় রাখতেও সাহায্য করে। এর সেবন পেট সংক্রান্ত সমস্যা যেমন ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, গ্যাস, পেট জ্বালাপোড়া, অন্ত্র সংক্রান্ত সমস্যা দূর করতে কার্যকর প্রমাণিত হতে পারে। আপনার পরিপাকতন্ত্র যদি সবসময় খারাপ থাকে, তাহলে এই তেলে রান্না করুন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.