Empowering Parents: এই ৬টি উপায় পিতামাতারা তাদের সন্তানদের মানসিক স্বাস্থ্যকে সুস্থ্য রাখতে পারে তাদের পরীক্ষার সময়ে, জেনে নিন সেগুলি কি

Empowering Parents: পরীক্ষার সময়ে পিতামাতারা তাদের সন্তানদের মানসিক সুস্থতা বৃদ্ধি করার জন্য এখানে ৬টি উপায় আলোচনা করা হয়েছে

হাইলাইটস:

  • শিশুর চেক-আপ তালিকায় কাজ এবং শিথিলতার মধ্যে ভারসাম্য বজায় রাখার প্রয়োজনীয়তার একটি অনুস্মারক অন্তর্ভুক্ত করুন
  • আপনার সন্তানের জন্য এমন একটি পরিবেশ গড়ে তুলুন যাতে তার অনুভূতি প্রকাশ করা সহজ হয়
  • পরীক্ষার সময় চাপ সৃষ্টি হলে আপনার সন্তানের প্রয়োজন হতে পারে এমন ব্যবহারিক সহায়তা প্রদান করা

Empowering Parents: পরীক্ষার মরসুম যখন ঘনিয়ে আসে, তখন এটি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে, কারণ চাপ বাড়তে থাকে, যার ফলে তারা অনেক বেশি উদ্বিগ্ন হয়, যা আরও চাপ এবং উদ্বেগের দিকে পরিচালিত করে। পিতামাতা হিসাবে আমাদের যা বুঝতে হবে তা হল যে আমাদের সন্তানদের জীবনে এই স্তরটি তাদের মানসিক সুস্থতার উপর অসাধারণ প্রভাব ফেলে এবং তাই আমাদের তাদের এমন সমর্থন দিতে হবে যা তাদের সঠিক উপায়ে পেতে যথেষ্ট। একজন যত্নশীল অভিভাবক হিসেবে, আপনার সন্তানদের পরীক্ষার সময় মানসিকভাবে সুস্থ থাকা নিশ্চিত করতে আপনি নিম্নলিখিত পরামর্শগুলি পেতে পারেন।

একটি স্বাস্থ্যকর ভারসাম্য প্রচার করা: শিশুর চেক-আপ তালিকায় কাজ এবং শিথিলতার মধ্যে ভারসাম্য বজায় রাখার প্রয়োজনীয়তার একটি অনুস্মারক অন্তর্ভুক্ত করুন। তবুও, এটা জানা অপরিহার্য যে পরীক্ষাই অধ্যয়নের একমাত্র কারণ নয়, কারণ বিরতি ছাড়াই অধ্যয়ন করার ফলে অত্যধিক চাপ শেষ পর্যন্ত অলসতা সৃষ্টি করে এবং আমাদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে। তাদের সময়সূচীতে এটি পরিকল্পনা করতে উৎসাহিত করুন, কিছু শারীরিক ক্রিয়াকলাপ করুন এবং তাদের পছন্দের কাজটি করতে এখনই বিরতি নিন।

উন্মুক্ত যোগাযোগকে উৎসাহিত করা: আপনার সন্তানের জন্য এমন একটি পরিবেশ গড়ে তুলুন যাতে তার অনুভূতি প্রকাশ করা সহজ হয় এবং সেই সাথে পরীক্ষাকে ঘিরে উদ্বেগ প্রকাশ করা যায়। কীভাবে সক্রিয়ভাবে শুনতে হয় তা শেখার মাধ্যমে এবং তাদের ভয়ের প্রতি সহানুভূতি দেখিয়ে যোগাযোগের উন্মুক্ততা প্রচার করুন। তাদের অনুভূতিকে উৎসাহিত করুন এবং তাদের দেখান যে পরীক্ষার চাপ অনুভব করা স্বাভাবিক।

ব্যবহারিক সহায়তা প্রদান: পরীক্ষার সময় চাপ সৃষ্টি হলে আপনার সন্তানের প্রয়োজন হতে পারে এমন ব্যবহারিক সহায়তা প্রদান করা পরীক্ষার সময়কালে অনেক সহায়ক হবে। সময়-সারণী পরিকল্পনা করতে সহায়তা করুন যাতে তারা তাদের সময় পরিচালনা করতে সক্ষম হয় এবং তাদের অধ্যয়নকে ছোট ছোট টুকরো টুকরো করতে সহায়তা করে। বাড়িতে একটি অধ্যয়নের স্থান তৈরি করুন যা নিরবচ্ছিন্ন ঘনত্বের অনুমতি দেয় এবং যা এটি বিভ্রান্তিমুক্ত।

Read more –  https://bangla.oneworldnews.com/lifestyle/empowering-children

স্ব-যত্নের উপর জোর দেওয়া: তাদের টেকসই শেখার পরিকল্পনার অংশ হিসাবে আপনি যেভাবে স্ব-যত্নের মূল্য দেন সেভাবে তাদের পরিবেশন করুন। জীবনযাত্রার অংশ হিসাবে প্রতিদিনের ব্যায়াম, পুষ্টি সমৃদ্ধ খাবার এবং গভীর শ্বাস নেওয়া বা মননশীলতার মতো শিথিল ব্যায়ামগুলির মতো স্বাস্থ্যকর উপায়গুলিকে অন্তর্ভুক্ত করুন। মানসিক স্বাস্থ্য সমস্যা প্রতিরোধে এর গুরুত্ব দেখানোর জন্য আপনার রুটিনে স্ব-যত্ন আচরণের মডেলিং করে আপনি একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারেন।

প্রত্যাশার ব্যবস্থাপনা: আপনার সন্তানকে যুক্তির ধারনা রাখতে এবং পরীক্ষার সময় নিজেকে ভালো করার আশা করতে সহায়তা করুন। যেহেতু দলের সদস্যরা খুব প্রতিযোগিতামূলক হতে থাকে, তাই তাদের নিখুঁত হওয়ার পরিবর্তে তাদের সর্বোচ্চ কাজ করতে উদ্বুদ্ধ করুন। তাদের বলুন যে যতক্ষণ সমস্যাটি ভবিষ্যতে সফল হওয়ার জন্য অর্জিত হয় ততক্ষণ পর্যন্ত ঠিক আছে, এবং প্রকৃতপক্ষে একজনের স্ব-মূল্য নির্ধারণ করতে পারে না।

পুরস্কৃত প্রচেষ্টা শুধুমাত্র অর্জন নয়: আপনার বাচ্চাদের তাদের অধ্যবসায় এবং প্রচেষ্টার জন্য তাদের প্রাপ্য স্বীকৃতি এবং পুরষ্কার দিন যা তারা পরীক্ষার সময় প্রদর্শন করেছিল। তাদের দৃষ্টান্তমূলক কাজ এবং অধ্যয়ন প্রক্রিয়া চলাকালীন তারা বাধার সম্মুখীন হওয়ার সময় প্রদর্শিত সাহসের জন্য পুরষ্কার এবং প্রশংসা প্রদান করুন। Xes-এর উদাহরণগুলি চিহ্নিত করুন, যেখানে আপনি হয় একটি কঠিন ধারণাকে পরাজিত করতে পারেন বা একটি চ্যালেঞ্জিং অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারেন। তাদের জানান যে তারা ভালো গ্রেড না পেলেও তাদের জিততে দেখে আপনি গর্বিত।

সামগ্রিকভাবে, শিক্ষার্থীদের জন্য পরীক্ষার শব্দটি যা বোঝায় তা একটি সময় চাপের হতে পারে, এটিকে শেখার সময় হিসেবে অভিভাবকদের সমর্থনও অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক এবং ভুলের মধ্যে ভারসাম্য প্রচারের মাধ্যমে, যোগাযোগের প্রতি চূড়ান্ত মনোযোগ দেওয়া, অনুপ্রেরণা, আত্ম-যত্ন, কোনো চাপ ছাড়াই শৃঙ্খলা, এবং করা প্রচেষ্টার প্রশংসা করা সবকিছুই সুস্পষ্ট এবং যত্ন নেওয়ার যোগ্য হয়ে ওঠে। এইভাবে, বাবা-মা, যারা একটি শিশুর জীবনের প্রধান পথপ্রদর্শক এবং আলো, একটি সময়ের এই সংগ্রামে তাদের স্বাস্থ্যের স্তরে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.