Tips To Apply Sunscreen: এই গরমে আপনার ত্বককে তারুণ্য এবং স্বাস্থ্যকর রাখতে আপনাকে সানস্ক্রিন লাগানোর টিপস দেওয়া হল

Tips To Apply Sunscreen: আপনার সানস্ক্রিনটি কীভাবে নিখুঁত ভাবে ব্যবহার করবেন সেই নিয়ে আলোচনা করা হয়েছে

হাইলাইটস:

  • বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন লাগানোই ভালো
  • সমস্ত অনাবৃত ত্বকের অংশে সানস্ক্রিন লাগান
  • এমন একটি সানস্ক্রিন নির্বাচন করুন যাতে SPF ৩০ বা তার বেশি থাকে

Tips To Apply Sunscreen: সানস্ক্রিন আপনার ত্বককে ত্বকের ক্যান্সার এবং অকাল বার্ধক্য থেকে রক্ষা করতে পারে। তবে এটি অনুপযুক্তভাবে প্রয়োগ করা হলে এটি এখনও সেরা বিকল্প হয়ে ওঠে না। সানস্ক্রিন প্রয়োগ করার সময় চর্মরোগ বিশেষজ্ঞদের দেওয়া এই পরামর্শগুলি অনুসরণ করুন।

কখন সানস্ক্রিন লাগাবেন?

বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন লাগানোই ভালো। সাধারণত আপনার ত্বকের সানস্ক্রিন শোষণ শেষ করতে এবং নিজেকে সুরক্ষিত করতে ১৫ মিনিট সময় লাগে। আপনি যদি সানস্ক্রিন লাগানোর জন্য সঠিক সময় বেছে নেন, তাহলে সূর্যের রশ্মি কম অনুপ্রবেশ করে এবং আপনার ত্বকে জ্বালাপোড়া হওয়ার সম্ভাবনা কম হয়। পর্যাপ্ত সানস্ক্রিন ব্যবহার করুন। অনেক প্রাপ্তবয়স্কদের তাদের পুরো শরীর ঢেকে রাখতে প্রায় ১ আউন্স (অথবা একটি শট গ্লাস পূর্ণ করে এমন ক্ষতিপূরণ সামগ্রী) প্রয়োজন হতে পারে। সানস্ক্রিন ভালো করে ত্বকে ঘষে নিন।

তিনটি মশলা চলাকালীন নিরাপদে থাকার জন্য, আপনাকে অবশ্যই সাঁতারের পরে আপনার সানস্ক্রিন পুনরায় প্রয়োগ করতে হবে, বা ঘামের পরে আপনাকে রোদে পোড়া থেকে বাঁচাতে হবে। আপনি বাইরে যেখানেই যান না কেন, আপনার ত্বক মেঘলা বা ঠান্ডা থাকলেও UV বিকিরণ গ্রহণ করে। গ্রীষ্মের সেই সমস্ত ঘর্মাক্ত মাসগুলির পরে, আপনি সানস্ক্রিন বাদ দেওয়ার জন্য একটি দুর্দান্ত অজুহাত পাবেন। কিন্তু নিজের মেরামত করার জন্য আপনার ত্বকের স্বাভাবিক ক্ষমতার উপর নির্ভর না করে, ছুটিতে যাওয়ার সময় বা আপনার আশেপাশে দ্রুত হাঁটার সময় সানস্ক্রিন ব্যবহার করুন।

Read more –  https://bangla.oneworldnews.com/lifestyle/shield-your-skin-protect-your-skin-from-the-sun

বিস্তারিত মনে

সমস্ত অনাবৃত ত্বকের অংশে সানস্ক্রিন লাগান৷ আপনার ঘাড়, মুখ, কান এবং আপনার পায়ের শীর্ষে স্পর্শ করার কথা মনে রাখবেন৷ আপনার পিছনের মতো যে অঞ্চলগুলিতে পৌঁছানো কঠিন, সেগুলির জন্য একজন বন্ধুকে সাহায্য করতে বলুন বা একটি স্প্রে সানস্ক্রিন ব্যবহার করুন৷ যদি আপনার চুল পাতলা হয়ে যায়, তাহলে মাথার ত্বকের সুরক্ষার জন্য সানস্ক্রিন ব্যবহার করুন। অথবা একটি প্রশস্ত brimmed টুপি পরেন. এইভাবে আপনি ক্ষতি এড়াতে পারেন যে ক্ষতিকারক UV আলো আপনার চুলের ক্ষতি করতে পারে। আপনার ঠোঁট রক্ষা করতে চেয়েছিলেন? আপনার সানস্ক্রিন লিপ বাম লাগাতে হবে যাতে কমপক্ষে ৩০ SPF আছে। আপনার পায়ের উপরের অংশ, আপনার ঘাড়ের পিছনে এবং মাথার ত্বকের মতো ব্যাপকভাবে অবহেলিত জায়গাগুলি ভুলে যাবেন না (চুল দিয়ে ঢেকে না থাকলে)। সূর্যের ক্ষতিকারক রশ্মি এই অলক্ষিত এলাকায় পৌঁছায় ঠিক ততটাই, তাই তাদেরও ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে হবে। ডাঃ সান্থানম পরামর্শ দেন “ম্যাট সানস্ক্রিন ব্যবহার করে দেখুন যা UVA/UVB-এর বাইরে সৌর বিকিরণ থেকে ব্যাপক সুরক্ষা দেয় যাতে IR এবং দৃশ্যমান হালকা এবং হালকা দ্রবণ অন্তর্ভুক্ত থাকে তবে জলযুক্ত বা চর্বিযুক্ত নয়।” এটি উচ্চ এসপিএফ সমাধান ব্যবহার করার চেয়ে বেশি কার্যকর যা পরতে অস্বস্তিকর হতে পারে এবং যা আকর্ষণীয় হতে পারে।

পরিমাণ বিষয়

একটি ছোট বোতল সানস্ক্রিন কিনবেন না; এটা সব সময় স্থায়ী হবে না। আপনার মুখ, ঘাড়, কান, বাহু এবং পায়ের সমস্ত উন্মুক্ত স্থান ঢেকে রাখার জন্য একটি ম্যাট মৌখিক পরিমাণ (পুরো মুখের জন্য ১.৫ টেবিল চামচ) এবং অতিরিক্ত পরিমাণে প্রয়োগ করে বাম্প সানস্ক্রিন সুরক্ষা শুরু হতে দিন। প্রাপ্তবয়স্কদের জন্য, মুখের ব্রণ এড়াতে একটি নিকেল-আকারের অংশ যথেষ্ট। একটি ১-আউন্স পরিবেশন শরীরের জন্য প্রযোজ্য এছাড়াও, একটি তরল আউন্স আপনার মুখের প্রয়োজনীয় সানস্ক্রিন সুরক্ষার জন্য কৌশলটি করবে৷ যখন এটি আসে যে কী ধরণের সানস্ক্রিন নিয়মিত সানস্ক্রিন করে এবং মুখের জন্য বিশেষভাবে বাজারজাত করা সানস্ক্রিনগুলির এই উপাদানগুলি সূর্যের বিকিরণগুলি স্তরগুলির মধ্য দিয়ে প্রবেশ করে৷ বায়ুমণ্ডল যা ত্বকের ক্ষতি করতে পারে এবং এই ক্ষতি পৃষ্ঠের উপর হতে পারে।

সানস্ক্রিন- SPF-৩০

এমন একটি সানস্ক্রিন নির্বাচন করুন যাতে SPF ৩০ বা তার বেশি থাকে, এটি জলরোধী এবং ব্রড-স্পেকট্রাম কভারেজ প্রদান করে (যা আপনাকে UVA এবং UVB রশ্মি থেকে রক্ষা করে।

যারা রোদে পোড়া হয় তাদের অনেকেই আফসোস করেন যে তারা পর্যাপ্ত সানস্ক্রিন ব্যবহার করেননি, বা এটি সঠিকভাবে প্রয়োগ করেননি বা মেয়াদ শেষ হয়ে গেছে এমন কিছু ব্যবহার করেননি। যখন আপনি আপনার মিষ্টি ঘর ছেড়ে যান, আপনার সুন্দর ত্বককে সূর্যের ক্যান্সারযুক্ত UV রশ্মির কাছে উন্মুক্ত করে, এটি উপযুক্ত সময় নয়। সূর্য উজ্জ্বল, মেঘলা, এমনকি শীতের মরসুমেও হতে পারে। তদনুসারে, আপনি ছুটিতে থাকুন বা আপনার আশেপাশের বাইরে দ্রুত হাঁটার সময় যাই হোক না কেন, আপনার সানস্ক্রিন ভুলবেন না।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।