Hidden Risks Of Ramen Noodles: রামেন নুডুলস কার না খেতে ভালো লাগে? কিন্তু আপনি কি জানেন এটি আপনার শরীরে কি ক্ষতি করছে

Hidden Risks Of Ramen Noodles: রামেন নুডুলস খাওয়ার সময় কেন আপনার সতর্ক হওয়া উচিত? জানুন এবিষয়ে বিশেষজ্ঞরা কি বলছেন

 

হাইলাইটস:

  • রামেন নুডুলসের মতো এক টন সোডিয়ামযুক্ত খাবার খেলে কিডনিতে পাথর হতে পারে
  • রামেন নুডলস তাদের উচ্চ সোডিয়াম সামগ্রীর জন্য কুখ্যাত
  • কিছু ফ্লেভার প্যাকেটে অক্সালেট থাকে, যা ক্যালসিয়ামের সাথে আবদ্ধ হয়ে পাথর তৈরি করে

Hidden Risks Of Ramen Noodles: রামেন নুডলস, প্রিয় তাৎক্ষণিক খাবার যা অগণিত কলেজ ছাত্র এবং ব্যস্ত পেশাদারদের জ্বালানি দিয়েছে, ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে।

We’re now on WhatsApp – Click to join

আমেরিকান প্লাস্টিক সার্জন এবং বিষয়বস্তু নির্মাতা অ্যান্থনি ইউন সতর্ক করেছেন যে শুকনো নুডলস এবং স্বাদের প্যাকেটগুলির এই সুবিধাজনক প্যাকেটগুলি একটি লুকানো বিপদকে আশ্রয় করে৷ “রামেন নুডুলসের মতো এক টন সোডিয়ামযুক্ত খাবার খেলে কিডনিতে পাথর হতে পারে,” তিনি বলেছেন।

ডাঃ শ্রীকান্ত ভি, ইউরোকেয়ার ইউরোলজি সুপারস্পেশালিটি ক্লিনিক, বিটিএম, বেঙ্গালুরু-এর সিনিয়র কনসালট্যান্ট ইউরোলজিস্ট সম্মত হন যে যদিও রামেন নুডলস অনেকের জন্য আরামদায়ক খাবার, তবুও তারা লুকানো ঝুঁকি নিয়ে আসতে পারে, বিশেষ করে কিডনিতে পাথর সংক্রান্ত।

রামেন নুডলসের উপাদান কিডনিতে পাথরে অবদান রাখে

সোডিয়াম: রামেন নুডলস তাদের উচ্চ সোডিয়াম সামগ্রীর জন্য কুখ্যাত। আমেরিকান জার্নাল অফ কিডনি ডিজিজেস-এর গবেষণা অনুসারে, অতিরিক্ত সোডিয়াম গ্রহণ মূত্রে ক্যালসিয়ামের মাত্রা বাড়ায়, যা কিডনিতে পাথরের বিকাশের একটি প্রধান কারণ।

অক্সালেট: কিছু ফ্লেভার প্যাকেটে অক্সালেট থাকে, যা ক্যালসিয়ামের সাথে আবদ্ধ হয়ে পাথর তৈরি করে।

প্রিজারভেটিভস: মনোসোডিয়াম গ্লুটামেট (MSG) এর মতো সংযোজন সোডিয়াম সামগ্রীকে বাড়িয়ে তুলতে পারে এবং বিপাকীয় ভারসাম্যহীনতায় অবদান রাখতে পারে, যা কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ায়।

উচ্চ সোডিয়াম কন্টেন্ট এবং কিডনি স্বাস্থ্য

ডক্টর ইউনের সাথে একমত, ডাঃ শ্রীকান্ত বলেছেন যে রামেনে উচ্চ সোডিয়ামের মাত্রা কিডনির স্বাস্থ্যের জন্য মারাত্মক প্রভাব ফেলতে পারে। “উচ্চ সোডিয়াম শরীরকে প্রস্রাবে আরও ক্যালসিয়াম নির্গত করে, যা কিডনিতে পাথর গঠনের দিকে নিয়ে যেতে পারে।”

উপরন্তু, উচ্চ সোডিয়াম গ্রহণ উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপের সাথে যুক্ত, যা কিডনির উপর চাপ সৃষ্টি করতে পারে, যা তাদের পাথরের জন্য আরও সংবেদনশীল করে তোলে। “কিডনিতে পাথর প্রতিরোধের জন্য সোডিয়াম গ্রহণ কমানো অত্যন্ত গুরুত্বপূর্ণ,” তিনি জোর দিয়েছিলেন।

Read more – আপনি কি জানেন একই তেলে বারবার খাবার রান্না করলে রোগ হতে পারে? জেনে নিন ICMR কি বলছে

রামেনের প্রকারগুলি যা কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কম

ডাঃ শ্রীকান্ত প্রকাশ করেছেন যে বাজারে অন্যান্য ধরণের রামেন রয়েছে যেগুলির পরিবর্তে কেউ বেছে নিতে পারেন। এখানে কিছু বিকল্প রয়েছে, তার মতে, যা কম ঝুঁকি তৈরি করতে পারে:

কম-সোডিয়াম রামেন: কম সোডিয়াম কন্টেন্ট সহ রামেন বেছে নিন। কোনো কেনাকাটা করার আগে সর্বদা প্যাকেজিংয়ের পুষ্টির তথ্য পরীক্ষা করুন।

হোল গ্রেইন বা ব্রাউন রাইস রামেন: এই বিকল্পগুলির বিভিন্ন পুষ্টির প্রোফাইল রয়েছে যা ব্যাপকভাবে বিক্রি হওয়া তাৎক্ষণিক নুডলসের তুলনায় কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কম।

কিডনি পাথর ঝুঁকি কমাতে খাদ্যতালিকাগত পরিবর্তন

আপনি যদি রামেনকে ভালোবাসেন কিন্তু কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমাতে চান, তাহলে ডাঃ শ্রীকান্ত পরামর্শ দেন যে আপনি আরও ভাল বিকল্প বেছে নেওয়ার পাশাপাশি এই খাদ্যতালিকাগত সমন্বয়গুলি বিবেচনা করুন:

হাইড্রেশন: আপনার প্রস্রাবের উপাদানগুলিকে পাতলা করতে প্রচুর পরিমাণে জল পান করুন যা পাথর তৈরি করে।

ভারসাম্যপূর্ণ ডায়েট: উচ্চ সোডিয়াম সামগ্রীর ভারসাম্য বজায় রাখতে আপনার খাদ্যতালিকায় আরও ফল ও সবজি যোগ করুন। লেবু এবং কমলালেবুর মতো সিট্রেট সমৃদ্ধ খাবার পাথর প্রতিরোধে সাহায্য করতে পারে।

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার: পর্যাপ্ত খাদ্যতালিকাগত ক্যালসিয়াম আসলে অন্ত্রে অক্সালেটের সাথে আবদ্ধ হয়ে কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করতে পারে।

We’re now on Telegram – Click to join

উচ্চ-অক্সালেট খাবার সীমিত করুন: বাদাম, পালংশাক এবং বিট জাতীয় উচ্চ-অক্সালেট খাবার খাওয়া কমিয়ে পাথর গঠন প্রতিরোধে সাহায্য করতে পারে, বিশেষ করে যখন রামেন-এর মতো উচ্চ-সোডিয়াম খাবার খাওয়া হয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.