Risk of Cancer: আপনি কি জানেন একই তেলে বারবার খাবার রান্না করলে রোগ হতে পারে? জেনে নিন ICMR কি বলছে

Risk of Cancer: তেল পুনর্ব্যবহারের বিষয়ে ICMR কী বলছে জানেন? না জানলে এখনি প্রতিবেদনটি পড়ুন

 

হাইলাইটস:

  • উদ্ভিজ্জ তেল/চর্বি বারবার গরম করার ফলে PUFA-এর অক্সিডেশন হয়, যা ক্ষতিকারক/বিষাক্ত যৌগ তৈরি করে এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি বাড়ায়
  • উচ্চ তাপমাত্রায়, তেলে উপস্থিত কিছু চর্বি ট্রান্স ফ্যাটে রূপান্তরিত হয়, ট্রান্স ফ্যাট ক্ষতিকারক চর্বি যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়
  • উচ্চ চর্বি বা উচ্চ চিনির খাবার শরীরে প্রদাহ সৃষ্টি করে এবং অন্ত্রের মাইক্রোবায়োটাকে প্রভাবিত করে, যা উচ্চ রক্তচাপ এবং কিডনি রোগের ঝুঁকি বাড়ায়

Risk of Cancer: আপনি কি সবজি তৈরিতে পাকোড়া ও পুরি ভাজার পর অবশিষ্ট তেল ব্যবহার করেন? যদি হ্যাঁ, তাহলে ICMR-এর এই সতর্কবার্তা আপনাকে ভয় দেখাতে পারে। হ্যাঁ, বেশিরভাগ বাড়িতে, প্যানে অবশিষ্ট তেল ফেলে দেওয়ার পরিবর্তে, মহিলারা এটি ভাজা বা সবজি তৈরিতে পুনরায় ব্যবহার করা শুরু করে। কিন্তু আপনার এই অভ্যাস আপনাকে তাড়াতাড়ি অসুস্থ করে দিতে পারে। ICMR-এর নতুন গবেষণায় এমনই কিছু বলা হয়েছে। ICMR (ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ) সম্প্রতি বারবার তেল গরম করার অভ্যাসের সাথে যুক্ত বিপদ সম্পর্কে নির্দেশিকা জারি করেছে। চিকিৎসা গবেষণা সংস্থা বলেছে, বারবার উদ্ভিজ্জ তেল গরম করলে তাদের মধ্যে বিষাক্ত যৌগ তৈরি হতে পারে, যা হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

Read more – আপনি কি রান্নায় এই ৫ টি তেল ব্যবহার করছেন? তাহলে আজই সাবধান! আপনি অসুস্থ হতে পারেন

বারবার তেল গরম করলে ক্যান্সার হতে পারে

জারি করা নির্দেশিকাগুলি বলে যে রান্নার জন্য উদ্ভিজ্জ তেল পুনরায় ব্যবহার করার অভ্যাস বাড়ি এবং হোটেল-রেস্তোরাঁ উভয় ক্ষেত্রেই খুব সাধারণ। এই ধরনের পরিস্থিতিতে, প্রতিবেদনে ব্যাখ্যা করা হয়েছে যে এটি কীভাবে ক্ষতিকারক যৌগগুলি মুক্ত করতে পারে, যা উদ্বেগজনক স্বাস্থ্য পরিস্থিতির কারণ হতে পারে। “উদ্ভিজ্জ তেল/চর্বি বারবার গরম করার ফলে PUFA-এর অক্সিডেশন হয়, যা ক্ষতিকারক/বিষাক্ত যৌগ তৈরি করে এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি বাড়ায়”।

হার্টের জন্য খারাপ

উচ্চ তাপমাত্রায়, তেলে উপস্থিত কিছু চর্বি ট্রান্স ফ্যাটে রূপান্তরিত হয়। ট্রান্স ফ্যাট ক্ষতিকারক চর্বি যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়। যখন তেল পুনরায় ব্যবহার করা হয়, তখন ট্রান্স ফ্যাটের পরিমাণ বৃদ্ধি পায়। আগের গবেষণায় আরও দেখানো হয়েছে যে কীভাবে রান্নার জন্য তেল পুনরায় গরম করলে তা টক্সিন মুক্ত করতে পারে এবং শরীরে ফ্রি র‌্যাডিক্যাল বাড়াতে পারে, যা প্রদাহ এবং বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগের কারণ হতে পারে।

We’re now on Telegram – Click to join

তেল পুনরায় ব্যবহার করার বিষয়ে ICMR কী বলে?

এই নির্দেশিকাগুলিতে, ICMR এও জানিয়েছে যে কীভাবে এবং কতক্ষণ অবশিষ্ট উদ্ভিজ্জ তেল পুনরায় ব্যবহার করা যেতে পারে। ICMR তরকারি তৈরির জন্য তেল ফিল্টার করার পরামর্শ দেয় এবং এক বা দুই দিনের মধ্যে অবশিষ্ট তেল ব্যবহার করে। তিনি আরও বলেন, একবার বাড়িতে ভাজার জন্য ব্যবহৃত উদ্ভিজ্জ তেল ফিল্টার করে তরকারিতে ব্যবহার করা উচিত, তবে ভাজার জন্য একই তেল পুনরায় ব্যবহার করা এড়ানো উচিত।

We’re now on WhatsApp – Click to join

কিডনি রোগ

ICMR-এর মতে, উচ্চ চর্বি বা উচ্চ চিনির খাবার শরীরে প্রদাহ সৃষ্টি করে এবং অন্ত্রের মাইক্রোবায়োটাকে প্রভাবিত করে, যা উচ্চ রক্তচাপ এবং কিডনি রোগের ঝুঁকি বাড়ায়।

এছাড়া দু-একদিনের মধ্যে এ ধরনের তেল ব্যবহার করা উচিত। এছাড়াও, এই জাতীয় তেলগুলি দীর্ঘ সময়ের জন্য এড়ানো উচিত, কারণ এই জাতীয় তেলগুলি নষ্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.