Worst Cooking Oils: আপনি কি রান্নায় এই ৫ টি তেল ব্যবহার করছেন? তাহলে আজই সাবধান! আপনি অসুস্থ হতে পারেন

Worst Cooking Oils: আপনি কি জানেন এই রান্নার তেলগুলি শরীরের জন্য বিষ? এই ৫টি তেল কখনই খাবারে ব্যবহার করবেন না

হাইলাইটস:

  • ভুট্টার তেলে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড ভালো পরিমাণে পাওয়া যায়, যা বেশি পরিমাণে খেলে শরীরে ফোলাভাব ও ব্যথা হতে পারে
  • যদিও অলিভ অয়েল, যা স্বাস্থ্যের জন্য খুব ভালো বলে মনে করা হয়, তাও রান্নার জন্য উপযুক্ত বলে বিবেচিত হয় না
  • সয়াবিন তেলও ওমেগা -৬ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যার কারণে এটি আপনার জয়েন্টগুলিতে ব্যথা এবং ফোলাভাব বাড়িয়ে তুলতে পারে

Worst Cooking Oils: প্রতিটি বাড়িতে, রান্নার তেল শুধুমাত্র খাবার রান্নার জন্য নয়, এটি সুস্বাদু করার জন্যও খুব গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে, আপনিও হয়তো বিভিন্ন ধরনের রান্নার তেল ব্যবহার করছেন, কিন্তু কিছু তেল আছে যার ব্যবহার আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

We’re now on WhatsApp – Click to join

রান্নার জন্য এই ৫টি তেল ব্যবহার করুন

আমাদের ভারতীয় খাবারে তেলের একটি বিশেষ স্থান রয়েছে, প্রায় প্রতিটি সবজিতে বিভিন্ন ধরনের তেল ব্যবহার করা হয়, কিন্তু আপনি কি জানেন এমন কিছু তেল আছে যা খেলে আপনার শরীরে বিষের মতো কাজ করে। আসুন জেনে নিই এমন কিছু তেলের কথা যা স্থূলতা, হার্ট সংক্রান্ত রোগ এবং জয়েন্টে ব্যথা এবং ফোলা সহ অনেক সমস্যা তৈরি করতে পারে। এই ধরনের তেল খেলে অনেক রোগ হতে পারে।

ভুট্টা তেল ব্যবহার

সাধারণত অনেকেই রান্নায় ভুট্টার তেল ব্যবহার করেন। ভুট্টার তেলে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড ভালো পরিমাণে পাওয়া যায়, যা বেশি পরিমাণে খেলে শরীরে ফোলাভাব ও ব্যথা হতে পারে। এমন পরিস্থিতিতে, ভারসাম্য বজায় রাখতে আপনার ডায়েটে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ জিনিস খাওয়ার পরামর্শও দেন চিকিৎসকরা। অতএব, ভুট্টার তেলের অত্যধিক ব্যবহার এড়িয়ে চলুন কারণ এটি স্থূলতা এবং হার্টের ক্ষতি হতে পারে।

খাবারে অলিভ অয়েলের ব্যবহার

যদিও অলিভ অয়েল, যা স্বাস্থ্যের জন্য খুব ভালো বলে মনে করা হয়, তাও রান্নার জন্য উপযুক্ত বলে বিবেচিত হয় না। আপনি যদি এটি গরম করার পরে খান তবে এটি ক্ষতি করতে পারে। কারণ এটি উচ্চ আঁচে রান্নার জন্য উপযুক্ত নয়। এটি করার মাধ্যমে, আপনার কেবল ডায়রিয়ার সমস্যাই নয়, আপনি ত্বকে ব্রণ এবং লাল ফুসকুড়ি তৈরিতেও ভুগতে পারেন।

Read More – প্রতিদিন আপনার ডায়েটে ফিশ অয়েল যুক্ত করুন, এবং এর উপকারিতাগুলি জেনে নিন

সয়াবিন তেল ব্যবহার

আসুন আমরা আপনাকে বলি যে ভুট্টার তেলের মতো, সয়াবিন তেলও ওমেগা -৬ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যার কারণে এটি আপনার জয়েন্টগুলিতে ব্যথা এবং ফোলাভাব বাড়িয়ে তুলতে পারে, তবে এটি যদি অতিরিক্ত পরিমাণে পান করা হয় এবং এটির ভারসাম্য বজায় রাখা হয় খাবারে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া এড়াতে হবে।

সব্জির তেল

আপনিও যদি রান্নার জন্য উদ্ভিজ্জ তেল ব্যবহার করেন, তাহলে আপনাকে জানাই যে ভুট্টা, সূর্যমুখী এবং সয়াবিনের মিশ্রণে তৈরি এই তেলে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে, যা শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। এছাড়া এর অত্যধিক সেবনে হার্টে ব্লকেজের ঝুঁকিও হতে পারে।

We’re now on Telegram – Click to join

খাবারে নারকেল তেল ব্যবহার করুন

নারকেল তেল কিছু স্বাস্থ্য উপকারিতাও দিতে পারে, কিন্তু এর সবচেয়ে খারাপ বিষয় হল এটি এলডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে হৃদরোগের কারণ হতে পারে। এবং একই সাথে, এটি আপনার স্থূলতাকেও বাড়িয়ে দিতে পারে, কারণ একটি প্রতিবেদন অনুসারে, এর এক চা চামচে প্রায় ১২০ ক্যালোরি এবং ১৪ গ্রাম ফ্যাট রয়েছে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.