Benefits of Fish Oil: প্রতিদিন আপনার ডায়েটে ফিশ অয়েল যুক্ত করুন, এবং এর উপকারিতাগুলি জেনে নিন

Benefits of Fish Oil: আপনার খাদ্যতালিকায় ফিশ অয়েল অন্তর্ভুক্ত করতে হবে কেন? না জানলে বিস্তারিত পড়ুন 

হাইলাইটস:

  • মাছের তেল প্লাক থেকে মুক্ত এবং তাই আরও নমনীয় ধমনী বজায় রাখার মাধ্যমে এটি করে
  • শিশুদের প্রাথমিক মস্তিষ্কের বিকাশ, বিশেষ করে প্রথম ত্রৈমাসিকে, সমালোচনামূলকভাবে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের উপর নির্ভরশীল
  • মাছের তেল আপনার খাদ্যতালিকায় প্রবেশ করে, তাই এটি চোখের ভালো স্বাস্থ্য সংরক্ষণ করতে পারে

Benefits of Fish Oil: লোকেরা সাধারণত তাদের দৈনন্দিন রুটিনে কিছু মাছের তেলের খাদ্য যোগ করার প্রবণতা রাখে, যা জীবনের জন্য একটি সাধারণ স্বাস্থ্য-ভিত্তিক পদ্ধতিতে পরিণত হয়েছে। আসলেই কি কি কারণ মানুষের এই ভুলে যাওয়া সঙ্গীকে এত পুষ্টিকর করে তোলে? ওমেগা -৩ ফ্যাটে অবস্থিত, এই উপকারী ফ্যাটি অ্যাসিডগুলি সম্ভাব্য সুবিধার একটি বড় অংশ নিয়ে গঠিত যা আপনার শরীর শুধুমাত্র মস্তিষ্কের বিকাশের জন্য নয়, হার্টের জন্যও লাভ করতে পারে।

Read more – চর্বি কমানোর জন্য আপনার ডায়েটে এই ৫টি সেরা খাবার ট্রাই করুন

মাছের তেলের খাবারের উপকারিতা-

সুস্থ ধমনী:

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এথেরোস্ক্লেরোসিস প্রতিরোধে সাহায্য করতে পারে, যেটি এমন একটি অবস্থা যখন ধমনীতে প্লাক তৈরি হয় এবং এর ফলে পুরো এলাকা শক্ত হয়ে যায় এবং সরু হয়ে যায়, যার ফলে হার্টের সমস্যা হয়। মাছের তেল প্লাক থেকে মুক্ত এবং তাই আরও নমনীয় ধমনী বজায় রাখার মাধ্যমে এটি করে।

শিশুদের মস্তিষ্কের শক্তি:

শিশুদের প্রাথমিক মস্তিষ্কের বিকাশ, বিশেষ করে প্রথম ত্রৈমাসিকে, সমালোচনামূলকভাবে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের উপর নির্ভরশীল। একটি নতুন গবেষণা বলে যে প্রোটিনের একটি মাঝারি ভোজন সারা জীবন জুড়ে জ্ঞানীয় ফাংশনগুলিতেও গুরুত্বপূর্ণ।

তীক্ষ্ণ দৃষ্টি:

ওমেগা-৩ চর্বি আপনার চোখের জন্য ভালো বলে বিবেচিত হয় এবং সেগুলির অপর্যাপ্ত পরিমাণ ম্যাকুলার ডিজেনারেশনের মতো চোখের রোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়। যেহেতু মাছের তেল আপনার খাদ্যতালিকায় প্রবেশ করে, তাই এটি চোখের ভালো স্বাস্থ্য সংরক্ষণ করতে পারে।

হার্টের স্বাস্থ্য:

মাছের তেলে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের উচ্চ উপাদান রয়েছে যা অপরিহার্য চর্বি যা আপনার খারাপ কোলেস্টেরল (এলডিএল), ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করতে পারে যখন আপনি ভাল কোলেস্টেরল (এইচডিএল) বাড়াতে পারেন। এইভাবে, হৃদরোগ এবং স্ট্রোক হওয়ার ঝুঁকি কমানোর সম্ভাবনা বাড়ান।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা:

এমন একটি প্রমাণ রয়েছে যে ওমেগা -৩ ডায়েট সম্ভবত নিম্ন রক্তচাপ অনুভব করে এবং এটি আপনার হার্টের সমস্যা হওয়ার ঝুঁকি হ্রাস করার প্রক্রিয়াটিকে আরও সফল করে তুলতে পারে।

We’re now on WhatsApp – Click to join

প্রস্তাবিত ডোজ

সমস্ত সম্পূরকের মতোই সঠিক শোষণের জন্য, শর্মা পরামর্শ দিয়েছিলেন যে সকালের নাস্তা, দুপুরের খাবার বা রাতের খাবারের পরে জলের সাথে মাছের তেল গ্রহণ করা আদর্শ। একটি প্রস্তাবিত ডোজ দৈনিক ১ গ্রাম, তবে, প্রতিদিন ৩ গ্রাম একটি বর্ধিত ডোজ কখনও কখনও প্রয়োজন হয়। তবুও সঠিক ডোজ আপনার ব্যক্তিগত প্রয়োজনীয়তার প্রতিক্রিয়া হিসাবে পরিবর্তিত হতে পারে এবং সঠিক ডোজটি একজন বিশেষজ্ঞের দ্বারা পরামর্শ দেওয়া উচিত, যিনি এই ক্ষেত্রে একজন ডাক্তার বা নিবন্ধিত ডায়েটিশিয়ান হতে পারেন। তারা আপনার স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করবে এবং শুধুমাত্র আপনার জন্য উপযুক্ত ডোজ প্রদান করবে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।