Sweet Side Effects: গরমের দিনেও নিয়মিত মিষ্টি খাওয়া চালিয়ে যাচ্ছেন? আপনার এই ভুলেই শরীরে বাসা বাঁধছে রোগব্যাধি

Sweet Side Effects: এই দাবদাহের মধ্যে নিয়মিত মিষ্টি খেলে একাধিক রোগের ফাঁদে পরতে পারেন!

হাইলাইটস:

  • বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গরমে প্রতিদিন মিষ্টি খেলে শরীরের দফারফা হতে বাধ্য
  • পিছু নিতে পারে ফ্যাটি লিভারের মতো জটিল সমস্যাও
  • হতে পারে আরও অনেক ক্ষতি! জেনে নিন

Sweet Side Effects: বাঙালিদের মিষ্টির প্রতি ভালোবাসা অপরিসীম। তাই তো এই গরমের মধ্যেও অনেকে নিয়মিত মিষ্টি খেয়েই রসনাতৃপ্তি করছেন। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এমনিতেই মিষ্টি খুব ক্ষতিকর খাবার। তার উপর আবার যদি এই গরমে প্রতিদিন মিষ্টি খান, তাহলে শরীরের দফারফা হতে বাধ্য। কিন্তু এই দহনদিনে প্রতিদিন মিষ্টি খেলে কোন কোন রোগ নিতে পারে পিছু? সেই উত্তর জানতে হলে প্রতিবেদনে চোখ রাখুন।

We’re now on WhatsApp – Click to join

​পেটের বারোটা​ বাজবে

সব মিষ্টিই তৈরি হয় দুধ দিয়ে। আর দুধে ল্যাকটোজ নামক একটি উপাদান রয়েছে। আর এই উপাদান আবার সবাই সহ্য করতে পারে না। ফলে এই গরমে মিষ্টি খেলেই তাঁরা গ্যাস-অ্যাসিডিটির সমস্যায় পড়েন। শুধু তাই নয়, কিছু মিষ্টি আবার তেলে ভেজে বানানো হয়। আর এইসব তেল সমৃদ্ধ সুস্বাদু মিষ্টিও কিন্তু হজম করা কঠিন। তাই পেটের সমস্যায় পরতে না চাইলে মিষ্টি খাওয়ার লোভ সামলান।

​ওজন​ বাড়বে তরতরিয়ে 

দেহের বাড়তি ওজন কমিয়ে ফেলতে চাইলে মিষ্টির মতো একটি হাই ক্যালোরি খাবারকে এড়িয়ে চলতে হবে। নইলে ওজন বাড়তে সময় লাগবে না। তাই এই গরমে মিষ্টির সাথে দূরত্ব বাড়িয়ে নিন।

ক্ষয়ক্ষতি হবে দাঁতের

আমাদের মুখের ভিতরে রয়েছে অসংখ্য ব্যাকটেরিয়া। যাদের প্রিয় খাবার হল মিষ্টি। আর রোজ রোজ মিষ্টি খেলে এইসব ক্ষতিকর জীবাণু দ্রুত বংশবিস্তার করে। তারপর আক্রমণ শানায় দাঁত ও মুখগহ্বরের উপর। তাই মুখের স্বাস্থ্যের খেয়াল রাখতে চাইলে এমন গরমের মধ্যে মিষ্টি খাওয়া চলবে না।

Read more:- প্রতিদিন আপনার ডায়েটে ফিশ অয়েল যুক্ত করুন এবং এর উপকারিতাগুলি জেনে নিন

মুড বিগড়োতে সময় লাগবে না

এই দহনদিনে রোজ রোজ মিষ্টি খেলে শরীরে একাধিক হরমোনের ভারসাম্য বিগড়ে যেতে পারে। আর সেই জন্যই কথায় কথায় মুড সুইং হবে। এমনকী উৎকণ্ঠা এবং অবসাদের মতো জটিল মানসিক সমস্যাও আপনার মনকে গ্রাস করতে পারে।

​​পড়তে পারেন ফ্যাটি লিভারের ফাঁদে 

মিষ্টির একটি হাই ক্যালোরি খাবার। তাই গরমের দিনে প্রতিদিন মিষ্টি খেলে লিভারে ফ্যাট জমতে পারে। তাই এই নন অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজ প্রতিরোধ করতে চাইলে গরমে নিয়মিত মিষ্টি খাওয়ার লোভ সামলে নিন।

স্বাস্থ্য বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।