Sweet Curd Side Effects: গরমে প্রতিদিন মিষ্টি দই খাচ্ছেন? আপনার এই ভুলের কারণেই পিছু নিতে পারে একাধিক ভয়াবহ সমস্যা!

Sweet Curd Side Effects: এই তাপদাহের দিনে নিয়মিত মিষ্টি দই খেলে বিভিন্ন ছোট-বড় রোগব্যাধির খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে!

 

হাইলাইটস:

  • এই গরমে দই খেলে শরীর থাকবে সুস্থ
  • কিন্তু তাই বলে আবার এই আবহাওয়ায় রোজ রোজ মিষ্টি দই খাওয়া চলবে না
  • এই ভুলটা করলেই আদতে শরীরের ক্ষতি হবে, এমনকি পিছু নেবে কোলেস্টেরল-ডায়াবিটিসের মতো জটিল সমস্যা

Sweet Curd Side Effects: প্রবল গরমে নাজেহাল গোটা বাংলার জনগণ। আর এমন দাবদাহ পরিস্থিতিতে স্বাস্থ্যের হাল ফেরাতে অনেকেই নিয়মিত মিষ্টি দই খেয়ে রসনাতৃপ্তি করছেন। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গরমে দই খাওয়া শরীরের জন্য উপকারী। কিন্তু তাই বলে প্রতিদিন মিষ্টি দই খাওয়া চলবে না। এই অভ্যাসের ফলে আদতে শরীরের ক্ষতি হবে। কিন্তু গরমের দিনে নিয়মিত মিষ্টি দই খেলে ঠিক কী কী ক্ষতি হতে পারে? সেই বিষয়ে বিশদে জানতে হলে আজকের প্রতিবেদনটি পড়ুন।

We’re now on WhatsApp – Click to join

​বাড়বে মেদের বহর

শরীরের ওজন বাড়াতে না চাইলে আজ থেকেই মিষ্টি দই খাওয়ার লোভ সামলান। কারণ এই দুগ্ধজাত খাদ্যে রয়েছে ক্যালোরির খনি। আর হাই ক্যালোরি খাবার খেলে যে দেহের ওজন বাড়বে, তা তো সহজেই অনুমেয়।

​পেটের বারোটা​ বাজবে

অন্ত্রের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে দই হল মহৌষধি। কিন্তু মিষ্টি দই খেলে এই উপকার মিলবে না। উল্টে তাপদাহের মধ্যে মিষ্টি দই খেলে পেটের বারোটা বাজবে। কারণ এই মিষ্টি দইয়ে মজুত রয়েছে চিনি, যা অন্ত্রের স্বাস্থ্যের ক্ষতিসাধন করতে সিদ্ধহস্ত। আর সেই কারণেই পিছু নিতে পারে গ্যাস, অ্যাসিডিটির মতো ছুটকো সমস্যা।

We’re now on Telegram – Click to join

ঊর্ধ্বমুখী​ হবে কোলেস্টেরল

মিষ্টি দইয়ে প্রচুর পরিমাণে তেল বা বনস্পতি মিশ্রিত থাকে যা কোলেস্টেরল বাড়ানোর কাজে একাই একশো। সেই সঙ্গে এই দইয়ে মজুত মিষ্টি কিন্তু ট্রাইগ্লিসারাইডস লেভেলও বাড়াতে পারে। আর কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডস, এই দুই উপাদানই হার্টের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই হৃদরোগের ফাঁদ এড়িয়ে চলতে চাইলে মিষ্টি দইয়ের থেকে দূরত্ব রাখুন।

সঙ্গী হতে পারে ডায়াবিটিস

রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করার দায়িত্ব পালন ইনসুলিন হরমোন। তাই নিয়মিত মিষ্টি দই খেলে এই হরমোনকে প্রতিদিন ওভারটাইম করতে হবে। আর দিনের পর দিন এমন ঘটনা ঘটতে থাকলে অহেতুক হাঁফিয়ে উঠবে ইনসুলিন। তখন সে আর নিজের কাজটি করতে চাইবে না। আর সেই কারণেই পিছু নেবে ডায়াবিটিসের মতো জটিল সমস্যা।

Read more:- গরমে একগাদা রুটি খেয়ে পেট ভরাচ্ছেন? এই দহনদিনে রুটির পার্শ্বপ্রতিক্রিয়া জানলে চমকে উঠবেন!

বাড়িতে টক দই​ বানান

এই গরমের দিনে ডবল টোনড দুধের সাহায্যে বাড়িতে নিয়মিত টক দই বানিয়ে খেতে পারেন। তাতেই পেট ঠান্ডা থাকবে। এমনকী পুনরুদ্ধার করতে পারবেন হারিয়ে যাওয়া এনার্জিও। সেই সঙ্গে দেহে প্রোটিন, ক্যালশিয়াম সহ একাধিক পুষ্টি উপাদানের ঘাটতিও মিটবে। তবে যাঁরা ল্যাকটোজ ইনটলারেন্সের সমস্যায় ভোগেন, তাঁরা চিকিৎসকের পরামর্শ ছাড়া দই খাবেন না।

স্বাস্থ্য বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.