Roti Side Effects: গরমে একগাদা রুটি খেয়ে পেট ভরাচ্ছেন? এই দহনদিনে রুটির পার্শ্বপ্রতিক্রিয়া জানলে চমকে উঠবেন!

Roti Side Effects: গরমের দিনে একাধিক রুটি খাওয়া একেবারেই উচিত নয়! এর ফলে পিছু নিতে পারে একাধিক সমস্যা

 

হাইলাইটস:

  • গরমের দিনে একাধিক রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেও ভালো না
  • এই ভুলটা করলে আদতে শরীর গরম হবে, এমনকী পিছু নেবে গ্যাস, অ্যাসিডিটির মতো একাধিক সমস্যা
  • তাই আর সময় নষ্ট না করে গ্রীষ্মের দিনে একাধিক রুটি খাওয়ার ক্ষয়ক্ষতির দিক সম্পর্কে জেনে নিন

Roti Side Effects: তীব্র গরমে পুড়ছে গোটা রাজ্য। এই চাঁদিফাটা গরমের মধ্যে সুস্থ-সবল থাকতে হলে রোজের ডায়েটে কয়েকটি বদল আনতেই হবে। এমনকী বদলে ফেলতে হবে একগাদা রুটি খাওয়ার অভ্যাস। নইলে সমস্যার শেষ থাকবে না। এখন হয়তো আপনি ভাবছেন এই প্রবল গ্রীষ্মে একগাদা রুটি খেলে আবার কোন কোন রোগের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়বে? তা জানতে হলে এই নিবন্ধটি পড়ে ফেলুন।

We’re now on WhatsApp – Click to join

গ্যাস-অ্যাসিডিটির সমস্যা বাড়বে 

রুটিতে গ্লুটেন নামক একটি উপাদান রয়েছে যা সহজে হজম হয় না। তাই এই তীব্র গরমে নিয়মিত একগাদা রুটি খাওয়া চলবে না। আর এই নিয়মটা মেনে চলতে পারলেই আপনাকে আর পেটের সমস্যার ফাঁদে পড়তে হবে না।

শরীর গরম হবে

এই প্রচণ্ড দাবদাহের মধ্যে নিয়মিত ১০-১২টা রুটি খেলে শরীরের তাপমাত্রা আরও বাড়বে। তাই শরীরকে ঠান্ডা রাখতে চাইলে এমন দহনদিনে একাধিক রুটি খাওয়া চলবে না। তার বদলে একবেলা ভাত খেতে পারেন। এতে শরীরে জলের ঘাটতি মিটবে।

We’re now on Telegram – Click to join

সঙ্গী হতে পারে ল্যাথার্জি

গরমের দিনে বেশি সংখ্যায় রুটি খেলে শরীরে কার্ব ওভারলোড হবে। আর সেই সুবাদে শরীরে এনার্জি বাড়ার বদলে বাড়বে ক্লান্তি। তাই দাবদাহের দিনে কর্মচঞ্চল জীবন কাটাতে হলে রোজ একগাদা রুটি খাওয়া চলবে না।

পুষ্টির ঘাটতির আশঙ্কা

অনেকেই পেট ভরাতে দিনে ৮-১০টা রুটি খেয়ে নেন। কিন্তু সেই জায়গায় শাক-সবজি-মাছ-মাংস-ডিম বেশি পরিমাণে খান না। আর এই ভুলের কারণেই তাঁদের শরীরে পুষ্টির ঘাটতি হতে পারে। তাই এই সময় দেহে পুষ্টির ঘাটতি মিটাতে রুটি খাওয়া কমান। তার পরিবর্তে শাক, সবজি, পনির, সোয়াবিন, মাছ, মাংস, চিকেনের মতো খাবার বেশি পরিমানে খান। এতেই দেহে পুষ্টির ঘাটতি মিটবে।

Read more:- গরমের দিনে আপনাকে সুস্থ রাখবে এই পরিচিত ভেষজ, নিয়মিত সেবন করলেই এড়ানো যাবে একাধিক বিপদ

দিনে কটা রুটি খাবেন?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একজন ব্যক্তির ওজন, শারীরিক পরিশ্রম করার ধরন এবং কোনও ক্রনিক অসুখ রয়েছে কিনা, এই সমস্ত বিষয়গুলি মাথায় রেখেই দৈনিক রুটি খাওয়ার সংখ্যা নির্ধারণ করা হয়। তাই প্রতিদিন একাধিক রুটি খাওয়ার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিন। তারপর তাঁর উপদেশ অনুযায়ী কটা রুটি খাবেন ঠিক করুন।

স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.