Onion Benefits in Summer: গরমের দিনে আপনাকে সুস্থ রাখবে এই পরিচিত ভেষজ, নিয়মিত সেবন করলেই এড়ানো যাবে একাধিক বিপদ

Onion Benefits in Summer: গরমে নিয়মিত এই ভেষজ সেবন করলেই শরীর থাকবে ঠান্ডা ঠান্ডা কুল কুল!

 

হাইলাইটস:

  • এই দাবদাহের পরিস্থিতিতে মধ্যে সুস্থ জীবন কাটাতে চাইলে আলাদা করে শরীরকে ঠান্ডা রাখা প্রয়োজন
  • আর এই কাজে সাহায্য করবে অতিপরিচিত পেঁয়াজ
  • সেই সঙ্গে এই ভেষজের গুণে একাধিক জটিল রোগও শরীরের কাছে ঘেঁষার সাহস পাবে না

Onion Benefits in Summer: প্রবল তাপপ্রবাহের কবলে জর্জরিত গোটা রাজ্য। আর এমন দাবদাহ পরিস্থিতিত অনেকেরই শরীর গরম হয়ে গিয়ে ডিহাইড্রেশন, হিট স্ট্রোক, হিট এক্সহউশনের মতো বিপদের ঝুঁকি বাড়ছে। তাই এমন তাপদাহের মধ্যে সুস্থ জীবন কাটাতে চাইলে আলাদা করে শরীরকে ঠান্ডা রাখা প্রয়োজন। আর এই কাজে সাহায্য করবে অতিপরিচিত পেঁয়াজ। তাই আর সময় নষ্ট না করে এই দহনদিনে নিয়মিত পেঁয়াজ খাওয়ার কয়েকটি উপকারী দিক সম্পর্কে বিশদে জানুন।

ইলেকট্রোলাইটস ভারসাম্য বজায় থাকবে

এই গরমে সকলের শরীর থেকেই ঘামের সাথে বেরিয়ে যাচ্ছে ইলেকট্রোলাইটস। আর সেই কারণেই শরীরে সোডিয়াম-পটাশিয়ামের ভারসাম্যর বেঘাত ঘটছে। তবে ভালো খবর হল, এই গরমে প্রতিদিন পটাশিয়াম সমৃদ্ধ পেঁয়াজ খেলে কিন্তু ইলেকট্রোলাইটসের ভারসাম্য বজায় রাখা যাবে। এমনকী শরীরকে চাঙ্গা করার কাজেও এই উপাদান সিদ্ধহস্ত। তাই তো বিশেষজ্ঞরা গরমে সকলকে পেঁয়াজ সেবন করার পরামর্শ দেন।

শরীর থাকবে ঠান্ডা

এমন দাবদাহের মধ্যে নিয়মিত পেঁয়াজ খেলে শরীর ঠান্ডা থাকবে। কারণ পেঁয়াজে রয়েছে সালফার এবং কুয়েরসেটিন নামক দুটি উপাদান, যা শরীরকে ঠান্ডা রাখার কাজে সিদ্ধহস্ত। তাই এই তীব্র গরমে দেহের তাপমাত্রাকে স্বাভাবিকের গণ্ডিতে ধরে রাখতে চাইলে নিয়মিত পেঁয়াজ খেতেই হবে।

We’re now on WhatsApp – Click to join

​অ্যান্টিঅক্সিডেন্টের খনি

গরমের দিনে ত্বকের উপর সরাসরি অতি বেগুনি রশ্মি এসে পড়ে। যার ফলে ত্বকের ক্ষতি হয়। সেই সঙ্গে এই সময় বাতাসে টক্সিনের পরিমাণে অনেকটাই বেড়ে যায়। যার ফলে ত্বকের পাশাপাশি ফুসফুসও বিপদে পড়ে। কিন্তু পেঁয়াজে রয়েছে এমন কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের পাশাপাশি ফুসফুস থেকেও টক্সিন বের করে দিতে সিদ্ধহস্ত। তাই এই গরমে নিয়মিত পেঁয়াজ খাওয়া মাস্ট।

পেটের সমস্যা দূর হবে

এমন দাবদাহ পরিস্থিতিতে পেটের গণ্ডগোল এড়াতে চাইলে নিয়মিত সেবন করুন পেঁয়াজ। কারণ এই ভেষজে রয়েছে এমন কিছু উপাদান যা হজমশক্তি বাড়ানোর কাজে একাই একশো। এমনকী এই ভেষজের গুণে ফিরবে অন্ত্রের হাল।

Read more:- গরমের দিনেও নিয়মিত মিষ্টি খাওয়া চালিয়ে যাচ্ছেন? আপনার এই ভুলেই শরীরে বাসা বাঁধছে রোগব্যাধি

সইতে হবে না প্রদাহের মার

শরীরে প্রদাহ কমানোর কাজে আপনাকে সাহায্য করবে অত্যন্ত উপকারী উদ্ভিজ্জ উপাদান সমৃদ্ধ পেঁয়াজ। তাই আর দেরি না করে রান্নায় ব্যবহারের পাশাপাশি নিয়মিত কাঁচা পেঁয়াজ খাওয়া শুরু করুন। আশা করছি, তাতেই হাতেনাতে উপকার পাবেন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।