4 Benefits Of Paleo Diet: আপনি কি সাপ্তাহিক প্যালিও ডায়েট অনুসরণ করার এই ৪টি সুবিধা সম্পর্কে জানেন? প্রতিবেদনে দেওয়া হল

4 Benefits Of Paleo Diet: প্রতিবেদনটির দ্বারা প্যালিও ডায়েটের উপকারিতাগুলি জেনে নিন

 

হাইলাইটস:

  • সোডিয়াম কমাতে সাহায্য করার পাশাপাশি, প্যালিও ডায়েট রক্তচাপ কমাতে পারে
  • প্যালিও ডায়েট আপনাকে ওজন কমাতে অনেক সাহায্য করতে পারে
  • একটি শস্য-মুক্ত খাদ্য কোলেস্টেরল, এলডিএল কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে পারে

4 Benefits Of Paleo Diet: আমাদের শিকারী-সংগ্রাহক পূর্বপুরুষদের মতো সম্পূর্ণ, প্রক্রিয়াবিহীন খাবার খাওয়ার উপর ভিত্তি করে প্যালিও ডায়েট, এর পুষ্টি-ঘন, প্রাকৃতিক পদ্ধতির কারণে বেশ কিছু স্বাস্থ্য সুবিধা প্রদান করে। চর্বিহীন মাংস, মাছ, ফল, শাকসবজি, বাদাম এবং বীজ সাধারণত এই ডায়েটে অন্তর্ভুক্ত করা হয়, যখন প্রক্রিয়াজাত খাবার, শস্য, লেবু এবং দুগ্ধজাত পণ্য সাধারণত এড়ানো হয়। প্যালিও ডায়েটে চর্বিহীন মাংস, স্বাস্থ্যকর চর্বি এবং ফাইবার-সমৃদ্ধ ফল ও শাকসবজির উপর জোর দেওয়া হয়, যা প্রদাহ কমিয়ে, ওজন হ্রাস বৃদ্ধি করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করতে সাহায্য করতে পারে।

We’re now on Telegram – Click to join

প্রক্রিয়াজাত খাবার এবং পরিশোধিত চিনির কম ব্যবহার হজমের স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং জীবনীশক্তি বাড়াতে পারে। বিভিন্ন ধরণের সম্পূর্ণ খাবার থেকে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজগুলির একটি উচ্চ ব্যবহার এছাড়াও প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করে এবং হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী অসুস্থতার ঝুঁকি কমাতে পারে।

প্যালিও ডায়েটের পুরো, পুষ্টিকর-ঘন খাবারের উপর ফোকাস নিশ্চিত করে যে আপনি সর্বাধিক অ্যাক্সেসযোগ্য ফর্মগুলিতে আপনার প্রয়োজনীয় পুষ্টিগুলি পান, সর্বোত্তম শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের প্রচার করে। প্যালিও ডায়েট সহজতর, আরও স্বাস্থ্যকর খাওয়ার অভ্যাসগুলিতে ফিরে আসতে উৎসাহিত করে যা আমাদের পূর্বপুরুষদের পুষ্টির ধরণগুলি অনুকরণ করে দীর্ঘমেয়াদী স্বাস্থ্য এবং জীবনীশক্তিকে উন্নীত করতে পারে। ওয়েবএমডি অনুসারে, এখানে সাপ্তাহিক প্যালিও ডায়েট অনুসরণ করার কিছু কম পরিচিত সুবিধা রয়েছে।

Read more – দুগ্ধজাত খাবারের পরিবর্তে এই জিনিসগুলি গ্রহণ করুন, অ্যালার্জির প্রতিক্রিয়া কমবে

ডায়াবেটিস পরিচালনা করে

আপনি কি জানেন যে কম কার্বোহাইড্রেট এবং স্যাচুরেটেড ফ্যাট খাওয়ার সাথে প্রোটিন, মনোস্যাচুরেটেড ফ্যাট এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট খাওয়া ইনসুলিনের সংবেদনশীলতা বাড়াতে পারে, পোস্টপ্র্যান্ডিয়াল হাইপারগ্লাইসেমিয়া কমাতে পারে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে?

রক্তচাপ কমায়

লোকেদের ওজন কমাতে এবং সোডিয়াম কমাতে সাহায্য করার পাশাপাশি, প্যালিও ডায়েট রক্তচাপ কমাতে পারে এবং মেটাবলিক সিনড্রোমে আক্রান্তদের কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলিকে উন্নত করতে পারে।

ওজন হ্রাস

প্যালিও ডায়েট আপনাকে ওজন কমাতে অনেক সাহায্য করতে পারে কারণ এটি ক্যালোরির পরিমাণ কমায়। যদিও এটি একটি ফ্যাড ডায়েট হিসাবে বিবেচিত হয়।

We’re now on WhatsApp – Click to join

কোলেস্টেরলের মাত্রা বেড়েছে

যেহেতু কার্বোহাইড্রেট এবং চিনি এলডিএল কোলেস্টেরলের প্রধান উৎস, একটি শস্য-মুক্ত খাদ্য কোলেস্টেরল, এলডিএল কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে পারে। এটি উচ্চতর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং কার্ডিয়াক সমস্যা কমাতে সাহায্য করতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।