Dairy Free Diet: দুগ্ধজাত খাবারের পরিবর্তে এই জিনিসগুলি গ্রহণ করুন, অ্যালার্জির প্রতিক্রিয়া কমবে

Dairy Free Diet: দুগ্ধজাত খাবার এড়িয়ে চললে ওজন কমবে? জেনে নিন কী বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

 

হাইলাইটস:

  • দুগ্ধ-মুক্ত খাদ্য গ্রহণ করা আপনার ওজন কমানোর সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে
  • অনেক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে দুগ্ধজাত খাবার খেলে ত্বকে ব্রণ হতে পারে
  • অনেক সময়, লোকেরা দুগ্ধজাত দ্রব্যে অ্যালার্জি তৈরি করে

Dairy Free Diet: আমরা সকলেই আমাদের বড়দের কাছ থেকে শুনে বড় হয়েছি যে ‘দুধ পান আমাদের শক্তিশালী করে’, কিন্তু এটি কি সত্য? আজকাল অনেকেই তাদের জীবনযাত্রায় দুধ এবং দুগ্ধজাত পণ্য থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছেন। কেউ কেউ নিরামিষাশী হয়ে উঠেছে, আবার কেউ কেউ ওজন কমানোর জন্য বা কোনো রোগের কারণে দুধ ও দুধের পণ্য থেকে দূরে অবস্থান করছে। এটা স্পষ্ট যে এই সবের মধ্যে মানুষ বিভ্রান্ত। কেউ কেউ দুগ্ধের উপকারিতা বলছেন, আবার কেউ কেউ এটি খাওয়ার অপকারিতা গুনছেন। আসুন আমরা আপনাকে বলি দুগ্ধজাত দ্রব্য ছাড়ার প্রভাব কী।

Read more – খুব বেশি দুধ কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? উত্তরটি প্রতিবেদনটির দ্বারা জেনে নিন

দুগ্ধজাত খাবার এড়িয়ে চললে ওজন কমবে

দুগ্ধ-মুক্ত খাদ্য গ্রহণ করা আপনার ওজন কমানোর সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে, কারণ বেশিরভাগ দুগ্ধজাত পণ্যে উচ্চ মাত্রায় চর্বি এবং চিনি থাকে, উদাহরণস্বরূপ – পনির, স্বাদযুক্ত দই এবং এমনকি আইসক্রিম। অতিরিক্ত পরিমাণে চিনি এবং স্যাচুরেটেড ফ্যাট শরীরে স্থূলতা এবং প্রদাহের ঝুঁকি বাড়াতে পারে। আপনি একবার দুগ্ধ-মুক্ত ডায়েট শুরু করলে, আপনি এক সপ্তাহের মধ্যে আপনার শরীরের পার্থক্য দেখতে পাবেন।

We’re now on Telegram – Click to join

ত্বক পরিষ্কার হয়ে যাবে

অনেক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে দুগ্ধজাত খাবার খেলে ত্বকে ব্রণ হতে পারে। এটি পশুর দুধে উপস্থিত গ্রোথ হরমোনের কারণে হতে পারে। কিন্তু একবার কেউ দুধ এবং এর সাথে সম্পর্কিত পণ্য খাওয়া বন্ধ করে দিলে, তাদের ত্বক ব্রণ বা পিম্পলের দাগ ছাড়াই তাজা এবং উজ্জ্বল দেখাতে শুরু করে।

অ্যালার্জির প্রতিক্রিয়া কমবে

অনেক সময়, লোকেরা দুগ্ধজাত দ্রব্যে অ্যালার্জি তৈরি করে যেমন মুখ/ঠোঁটে চুলকানি এবং এমনকি বমি করা, যা বেদনাদায়ক হতে পারে। এই ধরনের অ্যালার্জি এড়াতে, একজনকে সর্বদা দুগ্ধ-মুক্ত খাদ্য অনুসরণ করা উচিত এবং আপনার খাদ্যে উদ্ভিদ-ভিত্তিক দুধের পণ্য গ্রহণ করা ভালো।

We’re now on WhatsApp – Click to join

দুগ্ধজাত পণ্যের পরিবর্তে এই পণ্যগুলি গ্রহণ করুন

কেউ উদ্ভিদ ভিত্তিক দুধ যেমন সয়া দুধ, নারকেল দুধ থেকে বাদাম দুধ এবং কাজু দুধ ইত্যাদি বেছে নিতে পারেন, উদ্ভিদ ভিত্তিক দুধের অনেক প্রকার পাওয়া যায়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.