World Pizza Day: একটি স্বাস্থ্যকর বাজরা পিজ্জা রেসিপি যা আপনি খেতে আফসোস করবেন না

World Pizza Day: একটি স্বাস্থ্যকর বাজরা পিজ্জা রেসিপি জেনে নিন

হাইলাইটস:

  • ৯ই ফেব্রুয়ারি বিশ্ব পিজ্জা দিবস হল বিশ্বের সবচেয়ে প্রিয় আরামদায়ক খাবারগুলির একটি উদযাপন।
  • পিজ্জা সবসময় একটি স্বাস্থ্যকর পছন্দ নয়, স্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি করা হলে অপরাধবোধ ছাড়াই এটি উপভোগ করা যেতে পারে।
  • বিশ্ব পিজ্জা দিবস উদযাপনের জন্য, আসুন একটি স্বাস্থ্যকর বাজরা পিজ্জার রেসিপি খুঁজে বের করি।

World Pizza Day: ৯ই ফেব্রুয়ারি বিশ্ব পিজ্জা দিবস হল বিশ্বের সবচেয়ে প্রিয় আরামদায়ক খাবারগুলির একটি উদযাপন। যদিও পিজ্জা সবসময় একটি স্বাস্থ্যকর পছন্দ নয়, স্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি করা হলে অপরাধবোধ ছাড়াই এটি উপভোগ করা যেতে পারে। বিশ্ব পিজ্জা দিবস উদযাপনের জন্য, আসুন একটি স্বাস্থ্যকর বাজরা পিজ্জার রেসিপি খুঁজে বের করি যা বাজরের পুষ্টিগুণ সহ পিজ্জার মুখের জলের স্বাদকে একত্রিত করে – একটি মানিয়ে নেওয়া যায় এবং স্বাস্থ্যকর শস্য।

বাজরার স্বাস্থ্য উপকারিতা:

এটি সর্বজনবিদিত যে প্রযুক্তির ব্যবহার মানুষের জীবনে সমস্যাগুলির একটি প্রধান উৎস। বাজরা, একটি প্রাচীন শস্য হিসাবেও পরিচিত, এটি একটি ভিটামিন পাওয়ার হাউস। এটি গ্লুটেন-মুক্ত এবং ফাইবার, প্রোটিন ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা এটিকে যারা পরিশোধিত শস্যের বিকল্প খুঁজছেন তাদের জন্য এটি একটি ভালো পছন্দ করে তোলে। বাজরা তার কম গ্লাইসেমিক সূচকের জন্যও পরিচিত, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং সারা দিন টেকসই শক্তি সরবরাহ করে।

স্বাস্থ্যকর বাজরা পিজ্জার উপকরণ:

  • ১ কাপ বাজরা ময়দা
  • ১/৪ কাপ বাদাম ময়দা
  • ১ চা চামচ বেকিং পাউডার
  • আধা চা চামচ লবণ
  • আধা চা চামচ রসুনের গুঁড়া
  • শুকনো অরিগানো আধা চা চামচ
  • অর্ধেক চা চামচ শুকনো তুলসী
  • এক কাপের অর্ধেক মিষ্টি ছাড়া বাদামের দুধ
  • ২ টেবিল চামচ অলিভ অয়েল
  • ১/৪ কাপ টমেটো সস

হরেক রকমের টপিংস: টুকরো করা সবজি (বেল মরিচ, পেঁয়াজ, মাশরুম, পালং শাক), জলপাই, চেরি টমেটো, ভেগান পনির (ইচ্ছাকৃত)

We’re now on Whatsapp – Click to join

দিকনির্দেশ:

১. আপনার ওভেন 375°F (একশত নব্বই°C) সেট করুন এবং পার্চমেন্ট পেপার দিয়ে একটি বেকিং ট্রে ঢেকে দিন।

২. একটি বড় মিক্সিং বাটিতে, বাজরার আটা, বাদামের ময়দা, বেকিং পাউডার লবণ রসুনের গুঁড়া ওরেগানো এবং বেসিল একত্রিত করুন।

৩. শুকনো উপাদানগুলিতে বাদামের দুধ এবং জলপাই তেল একত্রিত করুন এবং ময়দা তৈরি না হওয়া পর্যন্ত মেশান।

৪. ময়দাটি প্রস্তুত বেকিং শীটে স্থানান্তর করুন এবং এটিকে একটি পাতলা, এমনকি স্তরে আকৃতি দিন যাতে আপনার হাত ব্যবহার করে একটি গোল পিৎজা ক্রাস্ট তৈরি হয়।

৫. ১৫-২০ মিনিটের জন্য একটি প্রিহিটেড ওভেনে ক্রাস্টটি বেক করুন, বা এটি সোনালি বাদামী এবং স্পর্শ করার মতো শক্ত না হওয়া পর্যন্ত।

৬. ওভেন থেকে ক্রাস্ট বের করে মেঝেতে আলতো করে টমেটো সস ছড়িয়ে দিন।

৭. আপনার পছন্দের টপিংস যেমন স্লাইস করা সবুজ শাক, জলপাই, চেরি টমেটো এবং ভেগান পনির দিয়ে পিজ্জাটিকে ঢেকে দিন।

৮. পিজ্জাটিকে আবার ওভেনে রাখুন এবং অতিরিক্ত ১০-১৫ মিনিট বেক করুন বা যতক্ষণ না টপিংগুলি উষ্ণ হয় এবং ক্রাস্টটি খাস্তা হয়।

৯. পিজ্জা সিদ্ধ হওয়ার পর ওভেন থেকে বের করে কেটে পরিবেশন করার আগে কয়েক মিনিট ঠান্ডা হতে দিন।

স্বাস্থ্যকর মিলেট পিজ্জার উপকারিতা:

১. পুষ্টি-ধনী: বাজরা পিৎজা ফাইবার, প্রোটিন, ভিটামিন এবং খনিজগুলির মতো গুরুত্বপূর্ণ পুষ্টিতে ভরা, গড় ফিটনেস এবং সুস্থতা বিক্রি করে।

২. গ্লুটেন-মুক্ত: বাজরা গ্লুটেন-ঢিলা, এটি গ্লুটেন সংবেদনশীলতা বা সিলিয়াক রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপযুক্ত করে তোলে।

৩. টেকসই শক্তি: বাজরের কম গ্লাইসেমিক সূচক রক্তে শর্করার পরিসীমা পরিবর্তন করতে সহায়তা করে এবং টেকসই শক্তি প্রদান করে, স্পাইক এবং ক্র্যাশ বন্ধ করে।

৪. হজমের স্বাস্থ্য: বাজরে থাকা ফাইবার উপাদান নিয়মিত বিক্রি করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে পরিপাক স্বাস্থ্যে সহায়তা করে।

৫. ওজন নিয়ন্ত্রণ: মিলেট পিৎজা ওজন নিয়ন্ত্রণের জন্য একটি সন্তোষজনক এবং পুষ্টিকর পছন্দ কারণ এটি অতিরিক্ত শক্তি বা বিপজ্জনক চর্বি ছাড়াই তৃপ্তি প্রদান করে।

বিশ্ব পিজ্জা দিবসে – ৯ই ফেব্রুয়ারি, এই পুষ্টিকর বাজরা পিজ্জা রেসিপির সাথে আপনার ফিটনেস লক্ষ্যে আপস না করে পিজ্জার আরামদায়ক স্বাদে লিপ্ত হন। বাজরা এবং পুষ্টিসমৃদ্ধ টপিংসের মতো আস্ত শস্য অন্তর্ভুক্ত করে, আপনি একটি সুস্বাদু এবং আনন্দদায়ক খাবার উপভোগ করতে পারেন যা আপনার ফ্রেমকে ভেতর থেকে পুষ্ট করে। তাই আপনার পদার্থগুলি সংগ্রহ করুন, আপনার চুলা আগে থেকে গরম করুন এবং একটি প্রচলিত স্বাদে এই স্বাস্থ্যকর মোচড়ের প্রতিটি কামড়ের স্বাদ নিতে প্রস্তুত হন। শীর্ষ স্বাস্থ্য এবং আনন্দদায়ক খাওয়ার জন্য চিয়ার্স!

এইরকম রেসিপি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.