Watermelon Dishes: প্রচণ্ড গরম থেকে মুক্তি পেতে তরমুজ দিয়ে তৈরি এই খাবারগুলো খান, দেখে নিন বানানোর পদ্ধতিগুলি

Watermelon Dishes: গরমের এই মৌসুমে শরীরে জলের অভাব মেটাতে তৈরি করুন তরমুজের কিছু চমৎকার খাবার

হাইলাইটস:

  • মহাব্বতে শরবত দুধ ও তরমুজ দিয়ে তৈরি এই শরবত শরীর ঠান্ডা করতে সাহায্য করে
  • তরমুজ স্যালাড এই সালাদ আপনার স্বাস্থ্যের জন্যও খুব ভালো, এছাড়া এটি আপনাকে সতেজ রাখবে
  • তরমুজ রাইতা এই মৌসুমে দই খাওয়া শরীরের জন্য খুবই উপকারী, এমন অবস্থায় তরমুজের রায়তা বানিয়ে পরিবেশন করতে পারেন

Watermelon Dishes: শীতের মৌসুমে অনেক খাবারের বিকল্প পাওয়া যায়, যা শরীরের জন্য উপকারী, কিন্তু সমস্যা হয় গ্রীষ্মের মৌসুমে কারণ এই মৌসুমে খাবার খাওয়া সহজ হলেও খাবার হজম করা কঠিন হয়ে পড়ে, আসুন জেনে নেই। তরমুজ থেকে তৈরি কিছু চমৎকার খাবার সম্পর্কে।

আপনার খাদ্যতালিকায় তরমুজ থেকে তৈরি এই খাবারগুলি অন্তর্ভুক্ত করুন

এই আবহাওয়ায় অনেক সময় খাবার খেতে ইচ্ছা হয় না এবং অনেক সময় খাবার খেলে বদহজম হয়। গরমে কেউ বেশি খাবার খেলে তার স্বাস্থ্য খারাপ হওয়ার আশঙ্কা থাকে। এর পাশাপাশি ভাজা খাবার খাওয়ার কারণে মানুষের পানির ঘাটতি শুরু হয়। যার কারণে দুর্বলতা আসতে শুরু করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে মানুষ তরমুজ খান। তবে অনেক সময় বাচ্চাদের স্বাভাবিক উপায়ে ফল খাওয়ানো খুব কঠিন হয়, এমনকি তরমুজ খাওয়াও একঘেয়েমি বাড়ে। এমন পরিস্থিতিতে আমরা আপনাকে তরমুজ দিয়ে তৈরি এমন কিছু খাবারের কথা বলব, যেগুলো খেতে ও পান করতে খুবই সুস্বাদু এবং একই সঙ্গে এই খাবারগুলো তৈরি করাও খুবই সহজ।

We’re now on Telegram – Click to join

মহাব্বতে শরবত

বিশেষ করে গ্রীষ্মকালে মানুষ এটি খেতে পছন্দ করে। দুধ ও তরমুজ দিয়ে তৈরি এই শরবত শরীর ঠান্ডা করতে সাহায্য করে। এটি দুধ দিয়ে তৈরি, তাই আপনি এটি প্রতিদিন শিশুদের দিতে পারেন।

কিভাবে প্রেমের শরবত তৈরি করবেন

উপাদান

২ কাপ ঠান্ডা পুরো দুধ

১/৪ কাপ দানাদার সাদা চিনি

৩ টেবিল চামচ গোলাপ সিরাপ

১ কাপ তাজা তরমুজের রস

১ কাপ সূক্ষ্মভাবে কাটা তরমুজ (১/৪-ইঞ্চি কিউব)

১ কাপ ঠান্ডা জল

এটি তৈরি করতে, একটি বড় পাত্রে দুধ এবং চিনি মেশান, তারপরে তরমুজের রস, ঠান্ডা জল, বরফের টুকরো এবং গোলাপের পাপড়ি বা রুহ আফজা যোগ করুন। তারপর গোলাপের পাপড়ি দিয়ে সাজিয়ে নিন। একটি সার্ভিং গ্লাসে শরবত ঢেলে ঠান্ডা করে পরিবেশন করুন।

তরমুজ স্যালাড

এই সালাদ আপনার স্বাস্থ্যের জন্যও খুব ভালো। এছাড়া এটি আপনাকে সতেজ রাখবে। তরমুজ স্যালাড তৈরি করতে, আপনার পনির প্রয়োজন হবে, যাতে এটি আরও সুস্বাদু দেখায়।

উপাদানের তালিকা

তরমুজ (মাঝারি আকারের)

লেবুর রস

স্বাদ অনুযায়ী লবণ

কালো লবণ (সামান্য)

১/৪ চামচ গোল মরিচ

পুদিনাপাতা

সামান্য অলিভ অয়েল

এটি করতে, একটি পাত্রে লেবুর রস যোগ করুন। লবণ, কালো লবণ, কালো মরিচ, অলিভ অয়েল যোগ করুন এবং ভালোভাবে মেশান। এবার এতে তরমুজের টুকরো দিয়ে ভালো করে মেশান। এটি একটি প্লেটে রাখুন এবং এতে পুদিনা পাতা এবং আখরোট দিন। তাজা পরিবেশন করুন।

তরমুজের জুস তৈরির উপকরণ

কাটা তরমুজ

এক বা দুই টেবিল চামচ চিনি

এক চা চামচ লেবুর রস

পুদিনাপাতা

রেসিপি

প্রথমত, তরমুজের টুকরো ৮-১০ঘন্টা ফ্রিজে রাখুন। এর পর তরমুজের টুকরোগুলো ব্লেন্ড করে নিন। তারপর এই মিশ্রণে চিনি ও লেবুর রস মেশান। এতে পুদিনা পাতা যোগ করুন এবং শরবত উপভোগ করুন।

Read more – এই দ্রুত রেসিপিটির সাথে সহজেই ঘরে তৈরি করে ফেলুন পনির টিক্কা

তরমুজ রাইতা

এই মৌসুমে দই খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। এমন অবস্থায় তরমুজের রায়তা বানিয়ে পরিবেশন করতে পারেন। বানানোর পর এই রাইতার উপরে তরমুজের কিউব বানিয়ে পরিবেশন করুন।

তরমুজ রাইতা তৈরির উপকরণ

২ কাপ তাজা তরমুজের টুকরো

২ কাপ তাজা দই বা দই

১টি কাঁচা মরিচ কাটা

১/২ চা চামচ তাজা জিরা

স্বাদ অনুযায়ী লবণ, মরিচ ও ধনে গুঁড়ো

চাট মসলা স্বাদ অনুযায়ী

প্রয়োজন মতো সাজানোর জন্য ধনেপাতা কুচি করুন

প্রথমে একটি কাচের বাটিতে লবণ এবং ফল ছাড়া বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ভালো করে মারতে হবে। পরিবেশন না হওয়া পর্যন্ত দইয়ের মিশ্রণ এবং ফল ফ্রিজে রাখুন। পরিবেশনের সময় হলে দইয়ে লবণ ও তরমুজের টুকরো দিন। এবং তারপর এটি পরিবেশন করা যেতে পারে।

তরমুজ কুলফি

গ্রীষ্মের মৌসুমে আইসক্রিম ও কুলফি খেতে সবাই পছন্দ করে। এমতাবস্থায় আপনি যদি তরমুজের কুলফি তৈরি করে আপনার পরিবারের সদস্য ও শিশুদের খাওয়ান, তাহলে তারা অবশ্যই তা খাওয়ার পর আপনার প্রশংসা করবে। এর পাশাপাশি এটি খেলে তারা অনেক শীতলতা অনুভব করবে।

তরমুজের কুলফি তৈরির উপকরণ

কাটা বীজহীন তরমুজ, ২ টেবিল চামচ চিনি, ১৫ থেকে ২০ ব্ল্যাকবেরি, এক চা চামচ লেবুর রস, এক চিমটি লবণ।

রেসিপি

প্রথমে সব উপকরণ কষিয়ে নিন। তারপর ছাঁচে একটি বা দুটি ব্ল্যাকবেরি রাখার পরে, এই মিশ্রণটি পূরণ করুন। এবার ফ্রিজে রেখে দিন। কয়েক ঘন্টা পরে, আপনি ছাঁচ থেকে কুলফি বের করে এটি উপভোগ করতে পারেন।

We’re now on WhatsApp – Click to join

স্ট্রবেরি এবং তরমুজ স্মুদি তৈরির উপকরণ

স্ট্রবেরি

তরমুজ

দই

চিনি

পুদিনাপাতা

এই গ্রীষ্মের পানীয়টি তৈরি করতে, স্ট্রবেরি এবং তরমুজ ভালভাবে ধুয়ে কেটে কেটে একত্রে মিশিয়ে নিন। ব্লেন্ড করার পর এতে দই ও চিনি মিশিয়ে আবার ব্লেন্ড করে গ্লাসে ঢেলে দিন। পরিবেশনের আগে এতে ২-৩ বরফের কিউব যোগ করুন এবং উপরে পুদিনা পাতা দিয়ে সাজানো এই পানীয়টি পরিবেশন করুন।

এইরকম স্বাস্থ্যকর খাদ্যের সম্বন্ধে জানতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.